ADVERTISEMENT
home / রিলেশনশিপ
সম্পর্কের নানা জটিলতা কাটতে পারে মাত্র কয়েকটি প্রশ্ন-উত্তরে in bengali

সম্পর্কের নানা জটিলতা কাটতে পারে মাত্র কয়েকটি প্রশ্ন-উত্তরে

সম্পর্ক! একটা ছোট্ট শব্দ, কিন্তু এই সম্পর্কের গোলোকধাঁধায় (how to solve typical relationship problems) আমরা প্রত্যেকেই ঘুরে মরি। সামনেই সমাধান দেখতে পাই, কিন্তু সে যেন মরীচিকার মতো। তাকে ছুঁতে গেলেই সে আবার দূরে সরে যায়। কখনও দীর্ঘদিনের প্রেমিকার বিয়ে হয়ে যায় অন্য কারও সঙ্গে, আবার প্রেমিকের বাড়ির লোকেদের সঙ্গে আপনার সমস্যা আরও গভীর হয়। অপছন্দের ছেলেকে মেনে নিতে পারেন না আপনার বাবা, আবার কখনও আপনার কৃতী দাদা বা দিদির সঙ্গে ক্রমাগত তুলনা আপনাকে ঠেলে দেয় অন্ধকারের দিকে!

কখনও কখনও হাতের উপর হাত রাখাটা বড্ড জরুরী

আমরা সম্পর্কের এই নানা অলিগলি নিয়ে কথা বলেছি কয়েকজন নাম প্রকাশে অনিচ্ছুক মানুষের সঙ্গে। তাঁরা আমাদের সঙ্গে শেয়ার করেছেন সম্পর্ক, ভালবাসা, প্রেম, বিয়ে এসব নিয়ে কিছু সমস্যা। সাধ্যমতো তার উত্তর দেওয়ার চেষ্টা করেছি আমরাও। সেই রকম কয়েকটি প্রশ্ন ও তার উত্তর (how to solve typical relationship problems) আমরা বেছে নিয়ে এসেছি আপনাদের জন্য।

ADVERTISEMENT

প্রশ্ন ১। একটি ছেলেকে ভালবাসি আর সে-ও আমায় ভালবাসে। ভাল চাকরি করে, দেখতেও ভাল। ওর পরিবার আমায় মেনে নিয়েছে। কিন্তু আমার বাবা-মা কিছুতেই রাজি হচ্ছেন না। দোষের মধ্যে ও আমার চেয়ে চার বছরের ছোট!

উত্তর: ভালবাসা যদি খাঁটি হয় আর সম্পর্ক যদি মজবুত হয়, তা হলে বয়সের পার্থক্য কোনও বিষয় নয়। বাবা মাকে বোঝান। তাঁদের অভিষেক-ঐশ্বর্য, প্রিয়ঙ্কা-নিক, সোহা আলি খান-কুনাল খেমুর উদাহরণ দিন। এই তারকাদের চেয়ে তাঁদের স্বামীরা বয়সে অনেকটাই ছোট। কিন্তু তাঁরা দীর্ঘদিন ধরে দিব্যি সুখে-শান্তিতে ঘর-সংসার করছেন। বাবা-মাকে বলুন, আজকের দিনে এসব কোনও ব্যাপারই নয়। আসল কথা হল, পারস্পরিক বোঝাপড়া (how to solve typical relationship problems)। আশা করি, ঠান্ডা মাথায় বোঝালে তাঁরা ঠিক বুঝবেন!    

অনেক সময়ে শুধু কথা না বলার জন্যই কত সম্পর্ক নষ্ট হয়ে যায়

ADVERTISEMENT

প্রশ্ন ২। আমার দেওর আমেরিকায় থাকেন পরিবারসহ। দেওরকে নিয়ে আমার শ্বশুর-শাশুড়ি খুব গর্ব করেন। আমার স্বামী মুখে কিছু না বললেও, মনে-মনে খুব কষ্ট পান। ওঁর কি ডিপ্রেশান হওয়ার আশঙ্কা আছে?

উত্তর: কর্মসূত্রে কে কোথায় থাকবেন, সেটা নিয়ে গর্ব করার মতো কিছু নেই। আপনার স্বামীকে গল্প করার ছলে বলুন, আপনারও এমন অনেক কৃতী বন্ধু ও বান্ধবী আছেন, যাঁরা এদেশেই থাকেন। তাঁকে এটা বলুন যে, আপনি স্বামীকে নিয়ে গর্ব করেন, কারণ, তিনি সব দায়িত্ব সুন্দর করে পালন করেন।

প্রশ্ন ৩। আমার একজন স্টেডি বয়ফ্রেন্ড আছে। ও এমনিতে ভীষণ কেয়ারিং। কিন্তু অসম্ভব কথা বলে। ওর এই টকেটিভ নেচারের জন্য আমার বন্ধুরা আমায় খেপায়। আর ও শুধু নিজের কথাই বলে যায়, আমার বা অন্য কারও কথা শুনতে চায় না। কী করব, প্লিজ বলুন।

উত্তর: বেশি কথা বলাটা মাঝে-মাঝে বিরক্তিকর বটে, কিন্তু সেটা অপরাধ নয়। তবে হ্যাঁ, অন্যের কথা একেবারেই না শোনা বা আমল না দেওয়াটা আগামী ভবিষ্যতে আপনাদের জন্য সমস্যা তৈরি করতে পারে। বয়ফ্রেন্ডের সঙ্গে দিনদুয়েক একদম যোগাযোগ বন্ধ (how to solve typical relationship problems) করে দিয়ে দেখুন তো! কোনওভাবেই তাঁর ফোন তুলবেন না বা দেখা করবেন না। তাঁকে বুঝিয়ে দিন, এই অতিরিক্ত কথা বলাটা জাস্ট আর নেওয়া যাচ্ছে না। তাঁকে বলুন, দিনে অন্তত এক ঘণ্টা চুপ করে থাকা অভ্যেস করতে! আর হ্যাঁ, তার সঙ্গে এটাও বলুন, অন্যদের কথা না শুনে যদি তিনি একাই বকবক করে চলেন, আপনি আর কোনও যোগাযোগই রাখবেন না।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/trusted-elder-care-services-in-kolkata-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT