এই বর্ষায় কেমন হবে কম্বিনেশন ত্বকের যত্ন, জেনে নিন

এই বর্ষায় কেমন হবে কম্বিনেশন ত্বকের যত্ন, জেনে নিন in bengali

না তেলতেলে না শুষ্ক – এমন ত্বক যদি আপনার হয়, তা হলে বুঝবেন যে আপনি কম্বিনেশন ত্বকের (monsoon skincare routine and homemade face packs for combination skin) অধিকারিণী। কম্বিনেশন ত্বক যাঁদের হয় তাঁদের T-Zone অর্থাৎ কপাল, নাক এবং চিবুক – এই অংশগুলি প্রচণ্ড তৈলাক্ত হয় এবং মুখের বাকি অংশ শুষ্ক হয়। গরম হোক বা বর্ষা, মোটামুটি সারা বছরই মুখের T-Zone তেলে চপচপ করে আর গাল শুষ্ক থাকে। এরকম ত্বক হলে কীভাবে ত্বকের যত্ন নিতে হবে জেনে নিন-

কম্বিনেশন বা মিশ্র ত্বকের স্কিন কেয়ার রুটিন

বর্ষায় কম্বিনেশন স্কিনের যত্ন হবে অন্যরকম

১। কম্বিনেশন ত্বকের যত্ন নেওয়া কিন্তু খুব একটা কঠিন কাজ নয়। আপনি যদি প্রতিদিন CTM Routine মেনে চলেন তাহলেই আপনার ত্বক থাকবে সুস্থ এবং সুন্দর। কিন্তু এই CTM Routine কী? ক্লেনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিং – এই হল সিটিএম।

২। কম্বিনেশন ত্বক (monsoon skincare routine and homemade face packs for combination skin) হলে মুখ পরিষ্কার করার জন্য ফেসওয়াশ ব্যবহার না করে কোনও মাইল্ড ক্লেনজার ব্যবহার করুন। তুলোয় করে সামান্য ক্লেনজার নিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে নিন।

৩। এবারে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে মুখ মোছা হয়ে গেলে আবার তুলোয় করে অ্যালকোহল-ফ্রি টোনার দিয়ে মুখ পরিষ্কার করুন। টোনিং করাটা কিন্তু খুব জরুরি কম্বিনেশন ত্বকের ক্ষেত্রে।

৪। এরপর কোনও ভাল জেল-বেসড ময়শ্চারাইজার লাগিয়ে নিন মুখে।

৫। বাইরে না বেরোলেও দিনের বেলাতেও কিন্তু জেল-বেসড সানস্ক্রিন (monsoon skincare routine and homemade face packs for combination skin) লাগাতে ভুলবেন না।

৬। সপ্তাহে অন্তত একবার করে এক্সফোলিয়েটিং করা জরুরি, এতে ত্বকের মরাকোষ এবং ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয় এবং ত্বক শ্বাস নিতে পারে!

Beauty

Youthfull Hydrating Moisturising Gel With Water Bank Technology

INR 1,095 AT MyGlamm

Beauty

GLOW Iridescent Brightening Toner

INR 995 AT MyGlamm

Beauty

Manish Malhotra Haldi Eye Gel

INR 745 AT MyGlamm

বর্ষায় কম্বিনেশন ত্বকের যত্নে ব্যবহার করুন এই ঘরোয়া ফেসপ্যাকগুলো

বর্ষায় ভরসা রাখুন ঘরোয়া ফেসপ্যাকে

১। মধু টক দই ও গোলাপ জল: এক চামচ করে মধু, টকদই এবং গোলাপজল নিয়ে ভাল করে মিশিয়ে একটা ফেসপ্যাক তৈরি করুন। এবারে ওই ফেসপ্যাক মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। মধু ত্বকের শুষ্কভাব দূর করতে সাহায্য করে আবার অন্যদিকে গোলাপজল ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব কন্ট্রোল করে, ফলে এই ফেসপ্যাকটি কম্বিনেশন ত্বকের জন্য খুবই ভাল। 

২। ওটমিল ও মুলতানি মাটি: ত্বকের মরাকোষ দুর করতে ওটমিলের কোনও তুলনা হয়না, আর অন্যদিকে মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বকের ভেতর থেকে ময়লা টেনে বার করে। এক টেবিল চামচ ওটমিল গুঁড়ো, ২ চা চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ করে কাঁচা দুধ এবং শশার রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবারে মুখে, গলায় ও ঘাড়ে আধঘন্টার জন্য লাগিয়ে রেখে শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু’বার (monsoon skincare routine and homemade face packs for combination skin) করলেই যথেষ্ট।

৩। দুধ ও আমন্ড: ৪-৫ টি আমন্ড সামান্য দুধে সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে আমন্ডের খোসা ছাড়িয়ে দুধ আর আমন্ডের পেস্ট তৈরি করে নিন। ঘণ্টা দুয়েক ওই পেস্ট মুখে লাগিয়ে বসে থাকুন। পরে ভাল করে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন। ত্বক বেশ উজ্জ্বল হবে। সপ্তাহে একবার করলে তফাৎ চোখে পড়বেই।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!