ADVERTISEMENT
home / Oily Skin
বর্ষায় তৈলাক্ত ত্বকের যত্ন কীভাবে নেবেন জেনে নিন

বর্ষায় তৈলাক্ত ত্বকের যত্ন কীভাবে নেবেন জেনে নিন

যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের সমস্যা সবচেয়ে বেশি। বিশেষ করে আমাদের মতো গ্রীষ্মপ্রধান দেশে তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়াটা একটা ঝকমারি। যদিও বর্ষা (monsoon skincare tips for oily skin) এসে গিয়েছে, মাঝে মধ্যেই বিকেলের দিকে বৃষ্টি হয়ে গরম একটু কমছে, তবুও ঘাম হচ্ছে। আর এটাই হল তৈলাক্ত ত্বকের সবচেয়ে বড় সমস্যার কারন। আর ত্বক বাইরে থেকে সুন্দর দেখানোর জন্য কিন্তু তার যত্ন নেওয়াটা প্রয়োজন। কীভাবে তৈলাক্ত ত্বকের যত্ন নেবেন জেনে নিন…

তৈলাক্ত ত্বকের স্কিন কেয়ার রুটিন

১। ঘুম থেকে উঠে প্রথমেই খুব ভালভাবে মুখ ধুতে হবে। যেহেতু সারা রাত ধরে ত্বকের উপরে তেলের একটা স্তর পড়ে যায় কাজেই তা দূর করা প্রয়োজন (monsoon skincare tips for oily skin)। শুধু জল দিয়ে মুখ ধুলে ত্বকের তৈলাক্ত ভাব দূর হয় না, কাজেই জেল-বেসড অথবা ফোম-বেসড ফেসওয়াশ ব্যবহার করুন। যেমন ফেসওয়াশই ব্যবহার করুন না কেন, তা যেন অয়েল-ফ্রি হয় সেদিকে খেয়াল রাখবেন। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা অনেকেই সাবান ব্যবহার করেন মুখ পরিষ্কার করার সময়। এই কাজটি ভুলেও করবেন না; এতে ত্বকের স্বাভাবিক অয়েল ব্যালান্স ভারসাম্যহীন হয়ে পড়ে এবং ভবিষ্যতে ত্বকের ক্ষতি হয়।

২। যখনই বাইরে বেরবেন তার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে তবেই বেরন। ক্রিম-বেসড সানস্ক্রিন ব্যবহার করবেন না, জেল-বেসড সানস্ক্রিন ব্যবহার করুন। এর ফলে আপনার ত্বক সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মি থেকে রক্ষা পাবে এবং তার সঙ্গেই আপনার ত্বক গ্রিসি বা চিটচিটে হয়ে উঠবে না, বরং একটা ম্যাট লুক আসবে।

৩। বাইরে থাকাকালীনও দু’-একবার ফেসওয়াশ (monsoon skincare tips for oily skin) দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এবং দিনের বেলা হলে সানস্ক্রিন লাগিয়ে নিন

ADVERTISEMENT

৪। বাড়ি ফিরেও আপনাকে আবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে তার কারণ বাইরের ধুলো, ধোঁয়া, ময়লা সবই আপনার ত্বকে ইতিমধ্যেই লেগে গিয়েছে এবং ত্বক তৈলাক্ত হওয়ার কারণে বাইরের দূষণ ত্বকের গভীরে প্রবেশ করতেও কোনও সমস্যা হয় না। ফলে ফেসওয়াশ করাটা খুব প্রয়োজন। আপনি যদি মেকআপ ব্যবহার করেন তাহলে প্রথমে কোনও ওয়াটার-বেসড মেকআপ রিমুভার দিয়ে মেকআপ তুলে তারপরে ফেসওয়াশ করবেন।

৫। ফেসওয়াশ করা হয়ে গেলে টোনার (monsoon skincare tips for oily skin) লাগাতে কিন্তু ভুলবেন না। অ্যালকোহল রয়েছে এমন টোনার কিন্তু তৈলাক্ত ত্বকে একদমই ব্যবহার করা চলবে না।

৬। রাতে শোওয়ার আগে ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না। অনেকেরই একটি ভুল ধারণা রয়েছে ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে ময়শ্চারাইজার না ব্যবহার করলেও চলে – একথা সম্পূর্ণ ভুল! অয়েল-ফ্রি, ওয়াটার-বেসড কোনও ময়শ্চারাইজার ব্যবহার করুন, যেহেতু আপনার ত্বক তৈলাক্ত।

ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ কমানোর ঘরোয়া ফেসপ্যাক

আপনার ত্বক যদি অতিরিক্ত তেলতেলে হয় (monsoon skincare tips for oily skin) তাহলে অয়েল কন্ট্রোল করার জন্য আপনি এই ঘরোয়া ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন। দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক টেবিল চামচ টকদই ভালভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। ওই পেস্ট মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। আপনি চাইলে এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করতে পারেন আর যদি সময় না থাকে তা হলে সপ্তাহে অন্তত দু’দিন ব্যবহার করুন। এতে ত্বকের অতিরিক্ত তেল দূর হবে এবং ত্বক উজ্জ্বল ও নরম হয়ে উঠবে।

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT