DIY: প্রাকৃতিক উপায়ে নিজেই রং করুন নিজের পোশাক, লকডাউনের এই সময় কাজে লাগান

DIY: প্রাকৃতিক উপায়ে নিজেই রং করুন নিজের পোশাক, লকডাউনের এই সময় কাজে লাগান

লকডাউনে সবারই প্রায় একই অবস্থা। দোষ না করেও গৃহবন্দি! সংক্রমণ প্রতিরোধের জন্য আমাদের ঘরের মধ্যেই থাকতে হবে। এই সময় আমরা সময় কাটানোর জন্য় নানা রকম এক্সপেরিমেন্ট করছি। এমন কিছু এক্সপেরিমেন্ট করছি যেগুলো আগে কখনও করিনি। ইদানীং নিজের পোশাক নিজেই রং করা নতুন ট্রেন্ড! ইন্টারনেটে #tiedye ট্রেন্ডিং। আরও ভাল বিষয় এই যে, নিজেরাই পোশাকে রং করছি একদম প্রাকৃতিক উপায়ে। শুধুমাত্র গাছ এবং কয়েকটি খাদ্য সামগ্রী দিয়েই পোশাক রং করা হয়ে যায়। তো আপনার এক্সপেরিমেন্ট কবে শুরু করছেন?

আমরা একটি লিস্টের উল্লেখ করব। কোন কোন রং আপনার প্রয়োজন। অবশ্যই, আপনি যেরকম রং করতে চাইবেন সেরকম উপাদান আপনি খুঁজে নেবেন। কিংবা আপনার কাছে যে সামগ্রী বা উপাদান আছে তার সাহায্যেই রং করবেন। তবে তাজা সব্জি বা ফল বেছে নেবেন। শুকিয়ে যাওয়া পুরনো ফল দিয়ে কিন্তু পোশাক রং করা সম্ভব নয় (dye your fabrics) !

কোন রঙের জন্য কোন উপাদান

গোলাপি - বেরি, চেরি, গোলাপি বা লাল গোলাপ, অ্যাভোকাডো স্কিন এবং বীজ (dye your fabrics)

নীল - ইন্ডিগো, লাল বাঁধাকপি, ব্লু বেরি, পার্পেল গ্রেপ

কমলা - গাজর, পেঁয়াজের খোসা

কালো বা ধূসর - ব্ল্যাক বেরি, ওয়ালনাট

সবুজ - পালং শাক, মিন্ট পাতা

হলুদ - সূর্যমুখীর পাপড়ি, কাঁচা হলুদ

কীভাবে আপনার ফেব্রিককে তৈরি করবেন

কী ধরনের ফেব্রিক ব্যবহার করবেন : সুতি, লিনেন, উল বা সিল্কের মতো ফেব্রিক বেছে নিন। এই ধরনের মেটেরিয়ালের পোশাক বেছে নিলে তাতে রং ভাল ধরবে (dye your fabrics)। আর সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পোশাক রং করা হবে বলে পোশাকের সেরকম কোনও ক্ষতিও হবে না।

  • প্রথমেই আপনার পোশাক ধুয়ে নিন। ভিজে অবস্থায় রেখে দিন। মিশ্রণ বানিয়ে নিতে হবে। যার মধ্যে আপনি কাপড় ভিজিয়ে রাখবেন।
  • বেরির জন্য় নুন ব্যবহার করবেন। আট কাপ ঠান্ডা জলে এক কাপ নুন ব্যবহার করুন।
  • অন্যান্য গাছের জন্য আপনি ভিনিগার ব্যবহার করবেন। চার ভাগ ঠান্ডা জলের সঙ্গে আপনি এক ভাগ ভিনিগার মিশিয়ে নিন।
  • এক ঘণ্টা এই মিশ্রণের মধ্যে পোশাক ভিজিয়ে রাখবেন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নেবেন।

কীভাবে পোশাক রং করবেন

আপনার প্রয়োজন - প্লাসিট শিট টেবিল ঢাকার জন্য, ডিসপোসেবল গ্লভস, স্টিল বা কাচের বাটি, আপনার পছন্দ অনুযায়ী রঙের উপাদান, আপনার পোশাক

  • এমন পোশাক পরে এই কাজ করবেন, যাতে রং লেগে গেলে আপনার কোনও অসুবিধা নেই। কাজ শুরুর আগে প্রথমেই গ্লভস পরে নেবেন। এরপর টেবিলে প্লাস্টিক শিট দিয়ে ঢাকা দিয়ে দেবেন। ওই স্টিলের বাটিতে রঙের উপাদানগুলি নিন (dye your fabrics)।
  • তার মধ্য়ে দ্বিগুণ জল মিশিয়ে দিন। এরপর প্রায় এক ঘণ্টা ওই জল ফুটিয়ে নিন। যতক্ষণ না পর্যন্ত আপনি গাঢ় রং পান। এরপর রং এসে গেলে জল ছেঁকে নেবেন। উপাদান বাদ দিয়ে শুধু রং থাকবে। এরপর আপনার পোশাক ওই রঙের মধ্য়ে চুবিয়ে দিন। কম আঁচে সিদ্ধ করবেন। অন্তত ১ ঘণ্টা ফুটাতেই হবে। মাঝেমধ্য়ে নেড়ে দেবেন।
  • পোশাকটি দেখে নেবেন, তাতে রং এসেছে কি না। আরও গাঢ় রঙের জন্য আপনি সারা রাত পোশাক ওই রং জলে ডুবিয়ে রাখতে পারেন। এই বিষয়টি খেয়াল রাখবেন, পোশাক একবার শুকিয়ে গেলে তার রং হালকা হয়ে যাবে। এরপর পোশাক রং থেকে তুলে নিয়ে ঠান্ডা জলে ধুয়ে নেবেন।
  • অতিরিক্ত রং ধুয়ে বেরিয়ে যাবে। এরপর শুকিয়ে নিন। আপনার প্রাকৃতিক রঙে রাঙিয়ে নেওয়া পোশাক তৈরি! এরপর আপনিও ইনস্টাগ্রামে পোস্ট করুন এবং সবাইকে তাক লাগিয়ে দিন tiedye হ্যাশট্যাগে!

মূল ছবি  - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!