মাছ দিয়ে শাক ঢাকুন - রইল দুটি জিভে জল আনা আমিষ রেসিপি

মাছ দিয়ে শাক ঢাকুন - রইল দুটি জিভে জল আনা আমিষ রেসিপি in bengali

শাকের আমিষ পদের রেসিপি (non veg shaak recipes), শুনে কি একটু অবাক হচ্ছেন? কেন, ইলিশ মাছের মাথা দিয়ে কচু শাক খান নি কোনওদিন? রইল সেরকমই দু’টি জিভে জল আনা বাঙালি আমিষ রেসিপি যার মূল উপকরণ কিন্তু নানা রকমের শাক। 

কুচো চিংড়ি সহযোগে লাল শাক

চিংড়ি দিয়ে লাল শাকের স্বাদই অন্যরকম

কুচো চিংড়ি দিয়ে লাল শাক করতে যা যা উপকরণ প্রয়োজন 

দুই-তিন আঁটি লাল শাক (non veg shaak recipes), এক কাপ কুচো চিংড়ি, এক টেবিল চামচ করে পেঁয়াজ ও রসুন কুচি, আধ চা চামচ করে হলুদ গুঁড়ো ও লঙ্কার গুঁড়ো, তিন-চারটে কাঁচা লঙ্কা, দুই টেবিল চামচ সর্ষের তেল, নুন স্বাদ অনুযায়ী, পরিমাণমতো জল।

কীভাবে পদটি রান্না করবেন

১।  ভাল করে লাল শাক ও চিংড়ি মাছ ধুয়ে বেছে নিন। চিংড়ি মাছে নুন ও হলুদ মাখিয়ে কিছুক্ষন রেখে গরম তেলে ভেজে তুলে রাখুন।

২। ওই একই তেলের মধ্যে পেঁয়াজ, রসুন এবং বাকি সব মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। তেল ছাড়লে কুঁচিয়ে রাখা লাল শাক দিয়ে সামান্য নুন দিয়ে নেড়ে পাঁচ মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখে দিন।

৩। শাক সেদ্ধ হয়ে এলে আঁচ বাড়িয়ে ভাল করে নাড়তে থাকুন যতক্ষণ না জল শুকিয়ে যাচ্ছে।

৪। জল শুকিয়ে গেলে এবং লাল শাক ভাজা ভাজা হয়ে এলে আগে থেকে ভেজে রাখা চিংড়ি মাছগুলো মিশিয়ে দিন এবং কাঁচা লঙ্কা মাঝখান থেকে চিরে মিশিয়ে নিন।

৫। গরম ধোঁয়া ওঠা সাদা ভাতের সঙ্গে কুচো চিংড়ি দেওয়া লাল শাক (non veg shaak recipes) কাসুন্দি সহযোগে পরিবেশন করুন।

Beauty

WIPEOUT HEAD TO TOE KIT

INR 701 AT MyGlamm

রূপচাঁদ মাছ দিয়ে পুঁই শাক

পুঁই শাক তো এমনই উপাদেয়, সঙ্গে যদি মাছ থাকে...

পুঁই রূপচাঁদ করতে যা যা উপকরণ প্রয়োজন 

দুটি রূপচাঁদ মাছ, ৫০০ গ্রাম পুঁই শাক (non veg shaak recipes), এক কাপ পেঁয়াজ কুচি, নয়-দশটি কাঁচা লঙ্কা (মাঝখান থেকে চেরা), আধ চা চামচ করে হলুদ-ধনে-জিরে গুঁড়ো, আধ চা চামচ রসুন বাটা, আধ কাপ সর্ষের তেল, স্বাদ অনুসারে নুন

কীভাবে পদটি রান্না করবেন

প্রথমেই বলে রাখি, শাকের এই রেসিপিটি কিন্তু বেশ ঝাল হয়, তবে আপনি যদি ঝাল না খান সেক্ষেত্রে কাঁচা লঙ্কার পরিমাণ কমিয়ে নেবেন।

১। রূপচাঁদ মাছগুলো ভাল করে ধুয়ে নুন, হলুদ ও রসুনবাটা দিয়ে ম্যারিনেড করে আধঘন্টা রেখে দিন।

২। এবারে কড়াইতে সর্ষের তেল খুব ভাল করে গরম করে মাছগুলো ভেজে তুলে রাখুন। তেল খুব ভাল করে গরম না করে মাছ ভাজবেন না, তাতে মাছ ভেঙে যেতে পারে।

৩। এবার ওই তেলের মধ্যেই পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। একটু বাদামী রঙ ধরলে তাতে পুঁই শাক এবং বাদবাকি উপকরণ একসঙ্গে দিয়ে বেশ কষিয়ে নিন এবং ঢাকা দিয়ে দিন।

৪। এবারে মিনিট দশেক পর ঢাকা খুলে যদি দেখেন যে মশলার কাঁচা গন্ধ চলে গেছে এবং শাকও বেশ সেদ্ধ হয়ে এসছে (non veg shaak recipes) তাহলে ভেজে রাখা মাছগুলো দিয়ে একটু এপিঠ-ওপিঠ করে আঁচ বন্ধ করে দিন।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!