সব ধরণের ত্বকেই ব্যবহার করতে পারেন নানা রকমের পেঁপের প্যাক

সব ধরণের ত্বকেই ব্যবহার করতে পারেন নানা রকমের পেঁপের প্যাক in bengali

বাড়িতে পেঁপে রান্না হলে কি আপনার মেজাজ বিগড়ে যায়? অথবা ফলের ঝুড়িতে পাকা পেঁপে দেখলে মন খারাপ হয়ে যায়? প্লিজ মেজাজ খারাপ করবেন না। কারন, আজ আমরা আপনাকে পেঁপের এমন কিছু উপকারিতার (papaya skincare benefits for every skin type) কথা জানাবো, যা জানার পর আপনি পেঁপেকে আপন করে নেবেনই। ঠিক আছে, খেতে ভাল না লাগলেও ত্বকের যত্নের কথা ভেবে অন্তত পেঁপের কদর করুন। আর সবচেয়ে মজার কথা হল, পেঁপে মোটামুটি সব ধরণের ত্বকের জন্যই উপকারী। সে আপনার ত্বক শুষ্কই হোক বা অ্যাকনেযুক্ত! চলুন আর কথা না বাড়িয়ে দেখে নেওয়া যাক, কোন ধরণের ত্বকে কেমন উপকার করে পেঁপে।

যাঁদের ত্বক শুষ্ক

সব সময়েই কি ত্বক খসখস করে?

পেঁপে কিন্তু একটি ন্যাচারাল ময়শ্চারাইজার। পেঁপেতে প্রচুর পরিমাণে জলীয় উপাদান থাকে। ফলে পেঁপে খেলেই যে শুধু উপকার পাওয়া যায় তা নয়, ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও পেঁপে (papaya skincare benefits for every skin type) সাহায্য করে। কয়েক টুকরো পাকা পেঁপে ভাল করে ব্লেন্ড করে তাতে এক চা চামচ মধু মিশিয়ে একটা প্যাক তৈরি করে নিন। সপ্তাহে দু’তিন বার ওই প্যাক ব্যবহার করতে পারেন।

Beauty

Youthfull Hydrating Moisturising Gel With Water Bank Technology

INR 1,095 AT MyGlamm

যাঁদের ত্বক সংবেদনশীল

যাঁদের ত্বক সংবেদনশীল, তাঁদের সমস্যা অনেক বেশি

আপনার ত্বক যদি সংবেদনশীল হয়, তা হলে স্থান-কাল-পাত্রভেদে আপনাকে যে ত্বকের সমস্যায় পড়তে হয় সেকথা তো আর নতুন করে বলার কিছু নেই। কিন্তু আপনি কি জানেন যে, কাঁচা পেঁপে দিয়ে আপনি সংবেদনশীল ত্বকেরও নানা সমস্যা দূর করতে পারেন? কাঁচা পেঁপেতে প্যাপাইন নামে একটি এনজাইম রয়েছে যা ত্বকের জ্বালা-পোড়া, চুলকানি, র‍্যাশ ইত্যাদি দূর করতে খুবই কার্যকরী। কয়েক টুকরো কাঁচা পেঁপে নিয়ে ভাল করে ধুয়ে থেঁতো করে নিন। এবারে কিছুক্ষন ওই থেঁতো করা পেঁপে মুখে মেখে ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। যদি আপনার ত্বক অতিরিক্ত সংবেদনশীল হয়, সেক্ষেত্রে পাকা পেঁপে ব্যবহার করুন।

যাঁদের ত্বক অ্যাকনেপ্রোন

অ্যাকনে থেকেও মুক্তি দেয় পেঁপের প্যাক

ত্বকে ব্রণ-ফুসকুড়ি হয় দূষণ এবং নানা ময়লা থেকে। ঠিকভাবে যদি আমরা ত্বকের যত্ন না নিই, বারবার করে মুখ না ধুই, মেকআপ ঠিকভাবে না তুলি, ত্বক তৈলাক্ত হয়, এসব নানা কারণে আমাদের ত্বকে ময়লা জমতে থাকে এবং এর ফলেই ব্রণ, ফুসকুড়ি, অ্যাকনের মতো নানা সমস্যা শুরু হয়। অনেকরকমের প্রোডাক্ট ব্যবহার করার পরেও অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, এই সমস্যার সমাধান তো হয়ই না, বরং আরও চারটে সমস্যা তৈরি হয়! ঘরোয়া টোটকা হিসেবে কিন্তু পেঁপে (papaya skincare benefits for every skin type) ব্যবহার করতে পারেন। পেঁপে শরীরের টক্সিন বা দূষিত পদার্থ দূর করে ফলে ত্বকও থাকে সুস্থ!

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

বয়স্ক ত্বকের যত্নেও কাজে লাগে পেঁপে

ত্বকের বয়স বাড়তে দেয় না পেঁপে

অনেকেরই একটা বয়সের পর ত্বকে বলিরেখার সমস্যা দেখা দেয়। অনেক রকমের অ্যান্টি-রিঙ্কল ক্রিম ব্যবহার করেও যদি ফল না পান, সেক্ষেত্রে আপনি ঘরোয়া টোটকা হিসেবে কিন্তু পেঁপে ব্যবহার করতে পারেন। পেঁপের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা অকালে ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করতে পারে। সামান্য পাকা পেঁপে থেঁতো করে নিয়ে কয়েক ফোঁটা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে ভাল করে মুখে মালিশ করে নিন। যখন মালিশ করবেন, খেয়াল রাখবেন যেন আঙুলের ডগা দিয়ে সার্কুলার মোশনে মালিশটা হয়। নিয়মিত করলেই বলিরেখা দূর হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!