পিরিয়ড ছাড়াও তলপেটে ব্যথা করে প্রায়ই? সমস্যা বাড়ার আগেই সাবধান হন

পিরিয়ড ছাড়াও তলপেটে ব্যথা করে প্রায়ই? সমস্যা বাড়ার আগেই সাবধান হন in bengali

পিরিয়ডের সময় তো বটেই, তার আগে পরেও কিছু দিন তলপেটে ব্যথা হওয়াটা অস্বাভাবিক নয়। কারণ, এই সময় প্রোস্টাগ্ল্যান্ডিন নামে এক লিপিড হরমোনের কারণে ইউটেরাসের পেশি সংকুচিত হয়ে অব্যবহৃত ডিম্বাণুগুলি বেরিয়ে আসে। তাই তো ব্যথার পাশাপাশি ক্র্যাম্প এবং অন্যান্য বেশ কিছু সমস্যাও মাথা চাড়া দিয়ে ওঠে। কিন্তু অসময়ে যদি ক্র্যাম্প (reasons for abnormal abdominal cramps without menstrual cycle) বা তলপেটে ব্যথা হয়, তা হলে চিন্তার বিষয়। কেন, চিন্তার কেন? আসলে বেশ কিছু শারীরিক সমস্যার কারণেও এমন সব লক্ষণ দেখা দিতে পারে। তাই তো পিরিয়ডের সময় ছাড়াও তলপেটে খিঁচ লাগা বা পেলভিক পেন হলে সময় নষ্ট না করে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

পেলভিক ইনফ্লেমেটরি ডিজিজ

ছবি - পেক্সেলস ডট কম

পেলভিক ইনফ্লেমেটরি ডিজিজ হল এক ধরনের সংক্রমণ। শারীরিক মিলনের সময় কোনও ক্ষতিকর জীবাণু যোনিনালী হয়ে ইউটেরাসে ছড়িয়ে পড়লেই এই ধরনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। এই রোগের লক্ষণও অনেকটা পিরিয়ডকালীন সমস্যার মতোই হয়। এক্ষেত্রে তলপেটের দু'দিকে ব্যথা (reasons for abnormal abdominal cramps without menstrual cycle), সঙ্গে কোমরে যন্ত্রণা এবং শারীরিক মিলনের সময় রক্তক্ষরণ হওয়ার মতো লক্ষণ দেখা দেয়। এমন পরিস্থিতিতে সঙ্গে-সঙ্গে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে যথাযথ চিকিৎসা শুরু করতে হবে। কারণ, ঠিক সময় চিকিৎসা শুরু না হলে এই রোগের কারণে অনেক সময় গর্ভধারণের ক্ষেত্রে সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

ল্যাকটোজ ইনটলারেন্স

দুধ বা দুগ্ধজাতীয় খাবার খাওয়ার কিছুক্ষণ পরেই তলপেটে ব্যথা হলে জানবেন আপনি ল্যাকটোজ ইনটলারেন্সের শিকার। কী এই ল্যাকটোজ ইনটলারেন্স? দুধ এবং দুগ্ধজাতীয় খাবারে উপস্থিত বিশেষ এক ধরনের কার্বোহাইড্রেট শরীর যখন ঠিক মতো হজম করতে পারে না, তখনই এই ধরনের সমস্যা দেখা দেয়। বিশেষ করে তলপেটে ব্যথা (reasons for abnormal abdominal cramps without menstrual cycle), ডায়েরিয়া, মাথা ঘোরা, এবং পেট গুড়গুড় করার মতো লক্ষণ প্রকাশ পায়। তাই যদি লক্ষ করেন দুধ, দই, পনির বা ওই জাতীয় খাবার খাওয়ার পরে পিরিয়ডের সময় ঠিক যেমন যন্ত্রণা হয়, ঠিক তেমন কষ্টই হচ্ছে, তা হলে আর ভুলেও দুধের কোনও জিনিস খাবেন না যেন!

Beauty

WIPEOUT HEAD TO TOE KIT

INR 701 AT MyGlamm

এন্ড্রোমেটিওসিস

ছবি - পেক্সেলস ডট কম

এই রোগে আক্রান্ত হলে জরায়ুর আশেপাশে বেশ কিছু টিসুর জন্ম হয়। পিরিয়ড হরমোনের  প্রভাবে সেই সব টিসু থেকে মাঝে মধ্যেই রক্তক্ষরণ হয়, সঙ্গে ক্র্যাম্প (reasons for abnormal abdominal cramps without menstrual cycle) এবং তলপেটে যন্ত্রণা হওয়ার মতো লক্ষণও দেখা দেয়। ঠিক যেমনটা পিরিয়ডের সময় হয়ে থাকে। তবে সমস্যা হল এন্ড্রোমেটিওসিস রোগের কারণে মাসের যে-কোনও সময় এমন লক্ষণ প্রকাশ পেতে পারে। তাই তো অসময়ে ক্র্যাম্পের মতো সমস্যা বারে-বারে হলে চিকিৎসকের পরামর্শ নিতে দেরি করবেন না। প্রয়োজনে জরুরি ডাক্তারি পরীক্ষা করে দেখে নিতে হবে এমন কোনও রোগ শরীরে বাসা বেঁধেছে কিনা।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!