ডান পাশ ফিরে বা পেটে চাপ দিয়ে কেন শোওয়া উচিত নয় জানেন?

ডান পাশ ফিরে বা পেটে চাপ দিয়ে কেন শোওয়া উচিত নয় জানেন?

প্রায় দিনই সকালে ঘুম থেকে উঠে দেখা যায় পিঠে ব্যথা হচ্ছে আর না হলে কাঁধে ব্যথা শুরু হয়েছে। মনে হয়, কই শুতে যাওয়ার আগে তো এই ব্যথা ছিল না। আসলে আমাদের শরীরের অনেক বড় সমস্য়াই কিন্তু আমাদের শোওয়ার ধরনের উপর নির্ভর করে। ভুল স্লিপিং পজিশন বা শোওয়ার ধরনের জন্য আমাদের শরীরে বড় বড় সমস্যা হতে পারে।

হার্টবার্ন থেকে কোমরে ব্যথা এইসব সমস্যার জন্যেই কিন্তু দায়ী হতে পারে আপনার শোওয়ার ধরন। আমরা সবাই জানি, শরীর সুস্থ রাখার জন্য রাতের ঘুম কতটা গুরুত্বপূর্ণ। তবে শোওয়ার ধরনও ঠিক থাকা প্রয়োজন। আপনি যদি পেটের উপর চাপ দিয়ে কিংবা ডান পাশ ফিরে শুয়ে থাকেন, তবে তার জন্য়ই কিন্তু আপনার শরীরে একাধিক সমস্যা হতে পারে। সেই কথা কি আপনি জানেন? আসুন সেই বিষয়ই একবার দেখে নেওয়া যাক (sleeping on your right side)।

হার্টবার্ন হতে পারে

বুকে জ্বালা হলেও আসলে হার্টের কোনও অসুখ নয়। পাকস্থলীর অ্যাসিড উপর দিকে উঠে খাদ্যনালিতে এলে জ্বালা বোধ হয়। গলা পর্যন্ত জ্বালা করতে পারে। মুখ তেতো লাগতে পারে। আসলে কিন্তু আপনার স্লিপিং পজিশনও এর কারণ হতে পারে। ডান পাশ ফিরে শুলে এই ধরনের সমস্যা হতে পারে। কখনও কখনও বুকে ব্যথাও করতে পারে। ভালো হয় যদি আপনি রাতে বাঁ পাশ ফিরে শোন। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা বাঁ দিক ফিরে শোন, তাঁদের এই ধরনের সমস্যা হয় না।

ডান দিক ফিরে শুলে মেরুদণ্ডেও চাপ পড়তে পারে

বিশেষজ্ঞদের মতে, ডান দিক ফিরে শুলে কোমরে, পিঠে ভয়ানক যন্ত্রণা হতে পারে। কারণ, এভাবে শুলে আপনার পিঠে এবং মেরুদণ্ডের উপর সারা রাত অনেক বেশি চাপ পড়ে। মেরুদণ্ড সঠিক পজিশনে থাকে না। তাই ব্যথা হয়। ভালো হয়, যদি আপনি বাঁ পাশ ফিরে শোন। এই সময় মাথার নীচে একটি বালিশ থাকবে। একটি বালিশ থাকবে দুটি হাঁটুর মাঝে(sleeping on your right side)। চিৎ হয়ে শুলে মাথার নীচে এবং হাঁটুর নীচে বালিশ দিয়ে শোবেন।

 

আপনিও কি ডান দিকে ফিরে শোন?

ঘাড়ে ব্যথা হতে পারে

আপনি উপুড় হয়ে শুলে কিংবা ডান দিক ফিরে শুলে ঘাড়ে চাপ পড়ে। সেভাবেই আপনি সারা রাত ঘুমান। উপুড় হয়ে শুলে ঘাড় একদিকেই থাকে। দীর্ঘদিন এভাবে শোওয়ার কারণে ক্রনিক সমস্যা তৈরি হয়। এই সমস্যা এড়িয়ে যেতে, চিৎ হয়ে শোওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। প্রয়োজনে আপনি বালিশ ছাড়াও শুতে পারেন।

গর্ভাবস্থায় কখনওই ডান পাশ ফিরে শোবেন না!

গর্ভাবস্থায় আপনাকে আপনার স্লিপিং পজিশন (sleeping on your right side)নিয়ে আরও সতর্ক থাকতে হবে। শুধু মাত্র আপনার শিশুর স্বাস্থ্যের জন্য়েই নয়, নিজের স্বাস্থ্য ভালো রাখার জন্য়েও আপনাকে একটু শতর্ক হতে হবে। এই সময় কখনওই উপুড় হয়ে শোবেন না। ডান পাশ ফিরেও শোবেন না। চিকিৎসকরা এই সময়ে বাঁ দিক ফিরে শোওয়ার পরামর্শ দেন। এতে রক্ত সঞ্চালন সবথেকে ভালো হয়। মা ও শিশু দুজনেই পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পান।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!