ADVERTISEMENT
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
চুল ও ত্বক ভাল রাখার জন্য মুলতানি মাটি কীভাবে ব্যবহার করবেন জেনে নিন

চুল ও ত্বক ভাল রাখার জন্য মুলতানি মাটি কীভাবে ব্যবহার করবেন জেনে নিন

ত্বক ভাল রাখার জন্য় ও ত্বকের জেল্লা বাড়ানোর জন্য মুলতানি মাটি ব্যবহার প্রাচীন। ঠাকুমারাও মুলতানি মাটি ব্যবহার করতেন। সেই ব্যবহার এখনও চলে আসছে। তার কারণ কী জানেন? কারণ মুলতানি মাটিতে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও সিলিকা আছে। তার সঙ্গে রয়েছে আয়রন, ক্যালসাইট ও ডলোমাইট। এগুলি যেমন ত্বকের পুষ্টির ঘাটতি দূর করে একইভাবে ত্বকের টক্সিন বের করে দেয়, ত্বক থাকে ভাল ও সুন্দর। তাই ত্বকের স্বাস্থ্যও ভাল থাকে। নানা ধরনের ত্বকের সমস্যার প্রকোপও নিমেষে কমে যায়। সূর্যের অতি বেগুনি রশ্মির খারাপ প্রভাবের পড়েও যদি ত্বক ও চুলকে সুন্দর রাখতে হয় তাহলে ত্বকের যত্নে মুলতানি মাটির ব্যবহার ও চুলের যত্নে মুলতানি মাটির ব্যবহার করতেই হবে। তাহলে ত্বক ও চুলের পরিচর্যায় এই মুলতানি মাটি ( multani mitti)কীভাবে কাজে লাগানো যেতে পারে? সেই নিয়েই টিপস দেব আমরা…

ত্বকের যত্নে মুলতানি মাটি

ত্বকের তৈলাক্ত ভাব কমায়

এক্ষেত্রে একটি বিষয় খেয়াল রাখা জরুরি( multani mitti), তা হল তৈলাক্ত এবং ড্রাই স্কিনের ক্ষেত্রে আলাদা আলাদা ফেসপ্যাক ব্যবহার করতে হবে। না হলে কিন্তু কোনও উপকারই মিলবে না।

১ চামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে নিন। এক্ষেত্রে পেস্টটা লাগানোর পরে ১৫ মিনিট অপেক্ষা করে প্রথমে একটা ভেজা তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এই পেস্টটি সপ্তাহে ১-২ দিন মুখে লাগালেই দেখবেন ত্বকের তেলতেলে ভাব কমে যেতে শুরু করেছে।

ADVERTISEMENT

শুষ্ক ত্বক ভাল রাখে

১ চামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো দই মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। সপ্তাহে ১-২ মুখে লাগাতে হবে। সেই সঙ্গে ড্রাই স্কিনের মতো ত্বকের সমস্যাও দূরে পালাবে। এক্ষেত্রে মুখটা ভালো করে ধুয়ে নেওয়ার পর পেস্টটা সারা মুখে লাগিয়ে কম করে ১৫ মিনিট অপেক্ষা করুন। সময় হয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

 

অ্যাকনের সমস্যা দূর করে

ADVERTISEMENT

মুলতানি মাটিতে ( multani mitti)উপস্থিত একাধিক উপকারি উপাদান একদিকে যেমন ত্বকের অতিরিক্ত তেলকে শুষে নেয়, তেমনি অন্যদিকে লোমকূপও খুলতে শুরু করে। সেই সঙ্গে ত্বকের ভিতরে উপস্থিত ক্ষতিকর উপাদানগুলির খারাপ প্রভাবও কমে। ফলে স্বাভাবিকভাবেই ব্রণর প্রকোপ কমতে সময় লাগে না।

আপনি কীভাবে ব্যবহার করবেন

১ চামচ মুলতানি মাটির সঙ্গে ২ চামচ গোলাপ জল এবং ৪-৫ ড্রপ লেবুর রস মিশিয়ে একটি মিশ্রন বানিয়ে ফেলতে হবে। তারপর সেই মিশ্রণ মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ভেজা তোয়ালে দিয়ে মুখটা মুছে নিয়ে হলকা গরম জল দিয়ে আবার ধুয়ে ফেলতে হবে। এমনভাবে সপ্তাহে ১-২ দিন ত্বকের পরিচর্যা করলেই দেখবেন ফল মিলতে শুরু করেছে।

চুলের যত্নে মুলতানি মাটি

খুশকির সমস্যা দূর

ADVERTISEMENT

সত্যিই খুশকির মতো ত্বকের রোগের প্রকোপ কমাতে মুলতানি মাটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। তবে এক্ষেত্রে কিন্তু সরাসরি এই মাটিটা স্ক্যাল্পে লাগালে কিন্তু চলবে না।

কী করবেন

৪ চামচ মুলতানি মাটির সঙ্গে ৬ চামচ মেথি বীজ এবং ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। তারপর সেই পেস্টটা স্ক্যাল্পে এবং চুলে লাগিয়ে কম করে ৩০ মিনিট অপেক্ষা করুন। সময় হয়ে গেলে চুল ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে একবার এই বিশেষ হেয়ারপ্যাক (hair benefits of multani mitti)ব্যবহার করবেন। খুশকির সমস্যা অনেকটাই কম হয়ে যাবে।

চুল পড়ার হার কম (hair benefits of multani mitti)

ADVERTISEMENT

মাত্রাতিরিক্ত হারে চুল পড়ার কারণে কি চিন্তায় রয়েছেন? ঝটপট ২ চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চামচ লেবুর রস, ১ চামচ গোলমরিচ এবং ২ চামচ দই অথবা অ্যালোভেরা জেল মিশিয়ে হেয়ারপ্যাক বানিয়ে নিন। তারপর স্ক্যাল্পে লাগিয়ে ফেলুন। ৩০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন। চুলের গোড়ায় অক্সিজেন সমৃদ্ধ রক্ত সঞ্চালন বাড়তে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই পুষ্টির ঘাটতি দূর হয়। চুলের গোড়াও শক্ত হয়, তাই চুল পড়ার আশঙ্কা অনেকটাই কম হয়ে যায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT