প্যানডেমিক পরস্থিতিতে প্রেগনেন্সি? নিজের কীভাবে যত্ন নেবেন

প্যানডেমিক পরস্থিতিতে প্রেগনেন্সি? নিজের কীভাবে যত্ন নেবেন

যাঁরা মাতৃত্বের স্বাদ চান, তাঁদের জন্য গর্ভাবস্থা জীবনের খুব সুন্দর এক সময়। কয়েক মাস পরেই যে পরিবারে নতুন এক সদস্য আসছে, সেই কথা ভাবলেও ভাল লাগে। তবে এই করোনা পরিস্থিতি আমাদের জীবনে অনেক কিছুই বদলে দিয়েছে। প্রেগনেন্সি-এর সময়ে আমাদের ইমিউনিটি সিস্টেমকে আরও মজবুত করে তোলা প্রয়োজন। অফিসের ব্যস্ততা, ঘর সামলানোর মধ্যেও সময় বের করে আমাদের নিজেদের স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য় এই সাবধানতা আরও বেশি। কারণ এই সময়ে শরীরে অনেক পরিবর্তন হয়। হরমোনের পরিবর্তন ও অন্যান্য কিছু পরিবর্তনও হয়। মানসিক চাপও থাকে। তবে এসবের মধ্যেও কিন্তু অন্তঃসত্ত্বা মহিলার প্রয়োজন সঠিক যত্ন(pregnancy during pandemic) । রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা প্রয়োজন। তাই সঠিক খাওয়া দাওয়ার পাশাপাশি তাঁদের একটি সুস্থ জীবন যাপন (tips for pregnant women) করতেই হবে।

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

করোনা পরিস্থিতিতে সবথেকে বেশি প্রয়োজন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা। কারণ, আপনার সঙ্গেই আপনার শিশুর স্বাস্থ্য জড়িয়ে আছে (pregnancy during pandemic) । এমনিতেই গর্ভাবস্থায় প্রতিরোধ ক্ষমতা কিছুটা দুর্বল হয়ে পড়ে। শরীরের শ্বেত রক্ত কণিকা এই সময়ে সঠিকভাবে কাজ করতে পারে না। আর এই রক্ত কণিকাই রোগ প্রতিরোধ করার কাজ করে। তাই এই সময়ে গর্ভবতী মহিলাদের একটু বেশিই সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ীই মানতে হবে কয়েকটি নিয়ম(tips for pregnant women) । তাহলে অবশ্যই আপনার ইমিউনিটি আরও মজবুত হবে। প্যানডেমিকে গর্ভাবস্থায় সুস্থ থাকার বেশ কয়েকটি পরামর্শ রইল আপনার জন্য...

নিজের যত্ন নিন...

চিন্তামুক্ত থাকা

এই সময়ে সুস্থ থাকার প্রথম শর্ত চিন্তামুক্ত থাকা। আপনার মানসিক স্বাস্থ্য আপনার ইমিউনিটি সিস্টেমের উপর প্রভাব ফেলে । আপনি কি তা জানেন ? তাই এই সময় চিন্তামুক্ত থাকা খুব প্রয়োজন। কোনওভাবেই যেন আপনার স্বাস্থ্যে দুশ্চিন্তা প্রভাব না ফেলে। তাই আপনাকে হাসিখুশি থাকতে হবে (pregnancy during pandemic) । মিউজিক, ভাল বই, যোগাসন এবং মেডিটেশন মন ভাল রাখে। একটি ভাল বই পড়ুন। সুস্থ থাকুন।

গুরুত্বপূর্ণ ভিটামিন

গর্ভাবস্থায় শরীরে পরিমাণ মতো প্রয়োজনীয় ভিটামিন থাকা গুরুত্বপূর্ণ। আর এই করোনা পরিস্থিতিতে তো অবশ্যই। সাধারণতই আমরা ভিটামিন সি ও অন্যান্য ভিটামিন সাপ্লিমেন্ট নিচ্ছি। কারণ আমাদের ইমিউনিটি সিস্টেম মজবুত রাখা প্রয়োজন। গর্ভাবস্থায় তো ভিটামিনের প্রয়োজন আরও বেশি। তাই অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন খান। আপনার শিশুর স্বাস্থ্যও আপনার উপর নির্ভর করছে। ভিটামিন সি জাতীয় ফল অনেক বেশি পরিমাণ খেতে হবে । কারণ ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়(tips for pregnant women) । 

 

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যায়াম করবেন

ব্যায়াম করতে হবে

নিয়মিত ব্যায়াম সবসময় সুস্থ শরীরের জন্য গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থাতেও এই অভ্যেস বাদ দিলে চলবে না। সঠিক ব্যায়াম শুধুই আপনার ইমিউনিটি বাড়াবে না, একইসঙ্গে সন্তান জন্ম দেওয়ার জন্য আপনার শরীরকে প্রস্তুত করবে। তাই যোগাসন, হালকা ব্যায়াম করতে পারেন। তবে অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ মেনে করবেন।

পর্যাপ্ত পরিমাণ জল

পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া প্রয়োজন। সঠিক পরিমাণ জল সব সময় আপনার শরীরে থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। আপনার শরীরকে সুস্থ রাখে। কম জল খেলে শরীরে জলের অভাব তৈরি হতে পারে। যা আপনার ইমিউনিটি সিস্টেমকে দুর্বল করতে পারে। গর্ভাবস্থায় তাই পরিমাণ মতো জল অবশ্যই খাবেন। একজন অন্তঃসত্ত্বা মহিলার জন্য অন্তত ২.৩ লিটার জল প্রতিদিন খাওয়া প্রয়োজন (pregnancy during pandemic) ।

 

Beauty

WIPEOUT Baby Safety Wipes

INR 299 AT MyGlamm

পরিমাণ মত ঘুম

সুস্বাস্থ্য অনেকটাই নিয়মিত ঘুমের উপর নির্ভরশীল। যদি সঠিক ঘুম না হয়, তবে শরীর দুর্বল হয়ে পড়ে। ইমিউনিটি সিস্টেমেও প্রভাব ফেলে। তাই অন্তত পক্ষে 8 ঘণ্টা প্রতিদিন ঘুমাতেই হবে। সুস্থ জীবন যাপন করতে হবে। যদি ঘুম আসার ক্ষেত্রে সমস্যা হয়, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন(pregnancy during pandemic) ।

সুস্থ থাকুন, সাবধানে থাকুন । আপনার জীবনের এই সুন্দর সময় উপভোগ করুন । একইসঙ্গে যাঁরা গর্ভধারণে পরিকল্পনা করছেন, তাঁরাও এই নিয়মগুলি মেনে চলুন । সুস্থ থাকা জরুরি মা ও সন্তানের জন্য । অবশ্যই সচেতন থাকুন ও সুস্থ জীবনযাপন করুন (tips for pregnant women) ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!