ঠোঁট থাকবে প্লাম্প! সুন্দর পাউট করার জন্য ঠোঁটেরও যত্ন নিতে হবে তো

ঠোঁট থাকবে প্লাম্প! সুন্দর পাউট করার জন্য ঠোঁটেরও যত্ন নিতে হবে তো

আর্দ্র ও কোমল ঠোঁট সব সময়ই সুন্দর লাগে। কম বেশি সবাই প্লাম্প ঠোঁট ভালোবাসি। তবে ত্বক অনেক সময় তৈলাক্ত হলেও ঠোঁট কিন্তু শুষ্ক হয়ে থাকে। ঠোঁট থেকে চামড়া উঠতে থাকে। কোনও ঝাল খাবার খাওয়ার সময় ঠোঁট জ্বালা করে। দেখতেও ভালো লাগে না। কিন্তু ঠোঁট যদি সঠিক পরিমাণে আর্দ্রতা পায়, তাহলে আপনার হাসি যেন আরও সুন্দর হয়ে ওঠে। তবে ঠোঁট সুন্দর ও আর্দ্র রাখার জন্য আপনার ঠোঁটে বিশেষ যত্ন প্রয়োজন (plump and hydrated lips) । তাতে ঠোঁট শুষ্ক হয়ে যাবে না। চামড়া উঠবে না। কালো হয়ে যাবে না। তবে নিয়মিত ঠোঁটের যত্ন কীভাবে নেবেন, তা নিয়েই আলোচনা করা যাক।

পাউট করে পোজ দিতে হবে তো!

হাইড্রেটেড থাকুন

ত্বকের এবং ঠোঁটের আর্দ্রতা বজায় রাখার অন্যতম শর্তই হল শরীর হাইড্রেটেড রাখা। শরীরে যদি পর্যাপ্ত পরিমাণে জল দেওয়া হয়, তবে আপনার ত্বক এবং ঠোঁটও পর্যাপ্ত পরিমাণে জল পাবে। শুষ্ক হয়ে যাবে না। তাই অবশ্যই পর্যাপ্ত পরিমাণে জল খান। তাতে আপনার ঠোঁটেও আর্দ্রতা বজায় থাকবে। প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস জল খান।

এক্সফোলিয়েশন

আপনার ঠোঁটে মৃত কোষ তুলে ফেলে ঠোঁটের শুষ্ক ত্বককে কোমল করার জন্য় এই স্টেপ খুবই গুরুত্বপূর্ণ। তবে ঠোঁট এক্সফোলিয়েট করার জন্য প্রাকৃতিক উপাদান ব্যবহারের চেষ্টা করুন। সেটাই আপনার ঠোঁটের জন্য ভালো হবে। চিনি গুঁড়ো করে নিন। সামান্য পরিমাণে নারকেল তেল নিন। তেলের সঙ্গে চিনি মিশিয়ে নেবেন। এরপর আস্তে আস্তে এই মিশ্রণ আপনার ঠোঁটে (plump and hydrated lips)লাগিয়ে নেবেন। ১-২ মিনিট ধীরে ধীরে ঘষে নিয়ে মুছে ফেলুন। এরপর ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। নারকেল তেল আপনার ঠোঁটের আর্দ্রতা বজায় রাখবে।

 

Beauty

LIT - pH Lip Balm - Rose All Day

INR 345 AT MyGlamm

লিপ বাম

লিপ বাম বেছে নেওয়ার সময় অবশ্যই আপনাকে একটু যত্নশীল হতে হবে। অনেক সময় এরকম হয় যে, আপনি লিপ বাম ব্যবহার করছেন কিন্তু ঠোঁট শুষ্কই থেকে যাচ্ছে। কোনওরকম ফল পাচ্ছেন না। কারণ আপনি ভুল লিপ বাম বেছে নিচ্ছেন। কেমিক্যাল মুক্ত লিপ বাম বেছে নিন। দেখবেন তাতে যেন এসপিএফ-ও থাকে। যা আপনার ঠোঁটকে সান-ড্যামেজ থেকে বাঁচাবে। একইসঙ্গে শুষ্কও হতে দেবে না। আপনি টিন্টেড লিপ বামও ব্যবহার করতে পারেন। এটি আপনার ঠোঁটকে আরও বেশি প্লাম্প (plump and hydrated lips) দেখাবে। আপনি লিপ অয়েলও ট্রাই করতে পারেন। এটি আপনার ঠোঁটে আর্দ্রতা( lips) বজায় রাখবে। আপনার ঠোঁট (lips)দেখাবে গ্লসি।

লিপ মাস্ক

আপনার মুখের ত্বক সুন্দর রাখার জন্য আপনি যেমন ফেস মাস্ক ব্যবহার করেন, ঠিক তেমনই ঠোঁটের সৌন্দর্য বজায় রাখার জন্যেও আপনার প্রয়োজন লিপ মাস্ক। ঠোঁটের আর্দ্রতা বজায় রাখার জন্য আপনি লিপ মাস্ক ব্যবহার করুন সপ্তাহে একবার। এক্সফোলিয়েট করার পর বাড়তি ময়শ্চারাইজার যোগ করতে আপনি লিপ মাস্ক লাগিয়ে নিন।

 

Beauty

LIT Velvet Matte Liquid Lipstick - Yummy

INR 395 AT MyGlamm

লিপস্টিকের ক্ষেত্রেও সতর্ক হন

ম্যাট লিপস্টিক আমাদের ঠোঁটকে( lips) আরও শুষ্ক করে দেয়। তাই ম্যাট লিপস্টিক লাগানোর সময় সঠিক লিপস্টিক বেছে নেবেন। লিকুইড ম্যাট লিপস্টিক লাগাতে পারেন, অনেক লিপস্টিকের মধ্যে নারকেল তেলের মতো উপাদানও থাকে। এই লিপস্টিকে আপনার ঠোঁট সুন্দর (plump and hydrated lips)দেখায়। সহজে শুষ্ক হয়ে যায় না। লিপস্টিক লাগানোর আগে লিপ বাম লাগিয়ে নিন। দিনে যতবার লিপস্টিক লাগাবেন, ততবারই লিপ বাম লাগিয়ে নিন। এতে ঠোঁট ভাল থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!