বাড়িতে রয়েছে পুরনো শাড়ি, সহজেই বানিয়ে ফেলুন ল্যাম্পশেড বা পর্দা

বাড়িতে রয়েছে পুরনো শাড়ি, সহজেই বানিয়ে ফেলুন ল্যাম্পশেড বা পর্দা

আলমারিতে খুঁজলে মা ও ঠাকুমার পুরনো শাড়ি আপনি পাবেনই। আগে সেই সব শাড়ি দিয়ে বাসন ইত্যাদি কেনার চল ছিল। এখন আর অতটা নেই। এখন পাড়ায় পাড়ায় গামলা-বাসন ফেরিওয়ালাদের ডাকও তেমন শোনা যায় না। তাই কোথাও ছিঁড়ে যাওয়া একটু পুরনো শাড়ি (old sarees) সেই আলমারির এক কোণাতেই পড়ে থাকে। ব্যবহার করার ইচ্ছে থাকলেও ব্যবহার করা যায় না। কারণ, পরার মতো অবস্থায় নেই। তাই বলে কি আপনি শাড়ি ফেলে দেবেন? তাও নয়। পুরনো শাড়ি ব্যবহার করবেন কীভাবে, সেই নিয়ে আপনাকে বেশ কয়েকটি টিপস ( reuse old saree)দেব। দেখুন তো সেই সব টিপস আপনার কাজে লাগে কি না

কীভাবে পুরনো শাড়ি ব্যবহার করবেন

ফোন বা ল্যাপটপ কভার

কলমকারি বা বুটা প্রিন্টের শাড়ি আছে? ওগুলো পুরনো হলে একটা ডি-গ্ল্যাম লুক চলে আসে। তখন ফেলে দিতে মন চায় না। সেগুলোকে অন্যভাবে কাজে লাগান। আপনার নোটপ্যাড বা মোবাইল ও ল্যাপটপের কভার বানিয়ে ফেলতে পারেন। একটা কলমকারি প্রিন্টেড কভার(old sarees) থেকে ল্যাপটপ বের করছেন, এই দৃশ্যও কিন্তু বেশ আকর্ষণীয় হবে।

ঘাগড়া

আমার মায়ের বিয়ের বেনারসি দিয়ে আমায় একটা ঘাগড়া তৈরি করে দেওয়া হয়েছিল। সেটা পরে আমার বেশ কয়েকটি ছবি আছে। দেখতেও ভালো লাগে। তাই আপনার হয়তো সুন্দর চোলি আছে, তার সঙ্গে আপনি আপনার লেহেঙ্গা পাল্টে ফেলতে চাইছেন। আপনি পুরনো বেনারসি বা অন্য জমকালো সিল্কের শাড়ি দিয়ে লেহেঙ্গা ( reuse old saree)বানিয়ে নিন। ভালো লাগবে দেখতে।

পর্দা

শাড়ি থেকে সহজেই পর্দা বানিয়ে নেওয়া যায়। আপনার এক রঙা পুরনো সুতির শাড়ি আছে, যেটা আর পরতে পারছেন না? সেটা থেকে আপনি পর্দা বানিয়ে নিতে পারেন। শোভার জন্য তলায় লেস লাগিয়ে নিতে পারেন। দেখতে ভালো লাগে।

 

ব্যাগ

পুরনো শাড়ি(old sarees) থেকে ব্যাগ বানিয়ে নেওয়া যায় খুব সহজেই। সিল্কের শাড়ি হোক কিংবা সুতির শাড়ি, সেটা থেকে আপনি ব্যাগ বানিয়ে নিতে পারেন। সুতির শাড়ি থেকে তৈরি ব্যাগ আপনি ক্যাজুয়াল ওয়্যারের সঙ্গে নিতে পারেন। আর সিল্কের ব্যাগ একটু জমকালো হলে আপনি পার্টি বা বিয়ের অনুষ্ঠানে সেই ব্যাগ ( reuse old saree)ব্যবহার করতে পারেন।

কুশন কভার

রাজস্থানি কাজের মিরর ওয়ার্ক করা কোনও পুরনো শাড়ি কেটে তৈরি করতে পারেন কুশন কভার। পাড়ে আলাদা করে ভেলভেটের ঝালর বসিয়ে নিন কনট্রাস্ট কালারের। এতে আপনার ড্রয়িংরুমের লুক বদলে যাবে।

 

ল্যাম্প শেড

আপনার আলমারিতে কি মায়ের পুরনো বালুচরী বা কাশ্মিরী নকশার কোনও শাড়ি আছে? মা আর সেটা পরছেন না? তাহলে আপনি সেই শাড়ি থেকেই বানিয়ে নিন আপনার ল্যাম্পশেড ( reuse old saree)। আপনার ল্য়াম্পশেড পুরনো হয়ে গেলে, সেই শাড়ি কেটেই সুন্দর ল্যাম্প সেড বানিয়ে নিতে পারেন। সাজানোর জন্য তলায় লেস দিয়ে সাজিয়ে নিতে পারেন। দেখতেও ভালো লাগে। ডিজাইনও ইউনিক হয়।

ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!