ভেজা চুলে প্রায়ই শুয়ে পড়েন! চুলের কী ক্ষতি করছেন জানেন?

ভেজা চুলে প্রায়ই শুয়ে পড়েন! চুলের কী ক্ষতি করছেন জানেন?

এখন সারাদিনই প্রায় বাড়িতে থাকতে হয়। তার মধ্যে অফিসের কাজের চাপ এবং বাড়ির কাজ তো রয়েইছে। সারাদিন পর এতটাই ক্লান্ত লাগে, তখন মনে হয় স্নান করে একটু ফ্রেশ হয়ে তবেই ঘুমাতে যাই। অন্য দিকে যাঁরা বাইরে বের হচ্ছেন, তাঁরা এই প্যানডেমিক পরিস্থিতিতে বাড়ি ফিরে অবশ্যই স্নান করতে চান। পরের দিন ভোরবেলা বেরনোর থাকলেও আগের রাতে অনেকেই শ্যাম্পু করে নেন। রাতে ক্লান্ত লাগলে হালকা গরম জলে স্নান তো করতেই পারেন।

কিন্তু ভেজা চুল নিয়ে শুয়ে পড়বেন না। ভেজা চুলে শুয়ে পড়লে চুলের ক্ষতি (never sleep with wet hair) । ভেজা চুল নিয়ে শুলে চুলের যা ক্ষতি হতে পারে, তা জানতে পারলে আপনি ভেজা চুলে শোওয়া বন্ধ করবেন। আসুন জেনে নেওয়া যাক...

চুল ভাল করে মুছে নিন

ভেজা চুলে শুয়ে পড়লে চুলের কী কী ক্ষতি

চুলে জট পড়ে যাবে

ভেজা চুল বেঁধে শোওয়া তো আরও খারাপ। অগত্যা চুল খুলেই শুতে হয়। সকালে যখন ঘুম থেকে ওঠেন, আপনার চুলে জট পড়ে যায়। সেই জট ছাড়ানোর সময় চুলও উঠে আসে বেশ কিছুটা। তাই ভেজা চুলে শুলে আপনাকে এই সমস্যার মুখোমুখি হতেই হবে (never sleep with wet hair)।

চুল ভেঙে যেতে পারে

অনেকবারই এই কথা আলোচনা হয়েছে। ভিজে অবস্থায় চুল সবথেকে দুর্বল থাকে। এই সময় চুল তাই আঁচড়াতেও মানা করা হয়। ভিজে চুলে একটু টান পড়লে বা ঘষা লাগলেই চুল গোড়া থেকে উঠে আসতে পারে বা ভেঙে যেতে পারে। তাই আপনি যখন ভেজা চুল নিয়েই শুয়ে পড়েন। আপনার বালিশের সঙ্গে চুলের ঘষা লাগে। তার ফল? চুল ভেঙে যায়।

 

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

ফাঙ্গাল ইনফেকশন

ভেজা চুলে শুয়ে পড়লে যে বেশ কিছু ক্ষতি হয়। তার মধ্যে এটি অন্যতম। ভেজা চুল নিয়ে আপনি বালিশে মাথা দিয়ে শুয়ে পড়লেন। আপনার বালিশের কাপড়েই আপনার চুল শুকাতে লাগল। এতে আপনার স্ক্যাল্পে বাসা বাঁধে বিভিন্ন ব্যাকটেরিয়া। যার ফলে একাধিক ফাংগাস ইনফেকশন হতে পারে। ইনফেকশনও হতে পারে স্ক্যাল্পে। খুশকির সমস্যাও শুরু হতে পারে (never sleep with wet hair)। যার জন্য চুল উঠে যেতে পারে।

ঠান্ডা লাগতে পারে

চুল ভেজা থাকলে যদি শুয়ে পড়েন, তাহলে ঠান্ডা লাগার সম্ভাবনা যে থেকে যায়, সেই কথা নিশ্চয়ই আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন নেই। আমরা সবাই সে কথা জানলেও এড়িয়ে যাই। মাথায় ঠান্ডা বসে সর্দি, কাশি শুরু হতেই পারে। একইসঙ্গে মাথা ধরতে পারে এবং মাথা যন্ত্রণাও শুরু হতে পারে।

Beauty

Manish Malhotra Methi Face Scrub Gel

INR 945 AT MyGlamm

আপনি কী করবেন

  • রাতে চুল না ভেজানোই ভালো। হালকা গরম জলে গা, হাত, পা ধুয়ে নেবেন। এতে আপনার ফ্রেশ লাগবে।
  • সন্ধ্যাবেলাতেই চুল ভিজিয়ে স্নান করে নিন। চুল শুকিয়ে গেলে শুতে যান। কিংবা পরদিন সকালে তাড়াতাড়ি উঠে স্নান করুন।
  • সিল্কের বালিশের কভার ব্যবহার করুন। সুতির কভারের তুলনায় সিল্কের কভারে কম ঘষা লাগে। চুল ওঠার সম্ভাবনাও কম থাকে।
  • যদি চুল সম্পূর্ণভাবে শোকানোর সময় না থাকে, তবে চুল কিছুটা শুকিয়ে নিন হেয়ার ড্রায়ারের সাহায্যে। কুল এয়ার ব্যবহার করবেন। না হলে ড্রায়ারের তাপে চুলের ক্ষতি হতে পারে (never sleep with wet hair)।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!