চোখ নাচলে নাকি অশুভ, মিষ্টি খেলে সুগার বাড়ে - এমনই কিছু মিথ আজ ভেঙ্গে ফেলুন তো!

চোখ নাচলে নাকি অশুভ, মিষ্টি খেলে সুগার বাড়ে - এমনই কিছু মিথ আজ ভেঙ্গে ফেলুন তো! in bengali

রোজকার জীবনে এমন অনেক ঘটনা আমাদের সকলের সাথেই ঘটে যেগুলোর প্রতি আমরা নিজেদের মতো করে একটা মতামত তৈরী করে নিই। এর মধ্যে কিন্তু অনেক ঘটনাই আছে, যেগুলোর কোনো বাস্তবিক সত্যতা (wired myths in everyday life) নেই, কিন্তু আমরা এগুলোকেই সত্যি বলে ধরে নিই, এগুলোকেই 'মিথ' বলে, আর দুঃখের বিষয় হল বেশিরভাগ মানুষ এই 'মিথ'গুলিতেই বিশ্বাসী। যেমন ধরুন, অনেকের মুখেই শুনে থাকবেন যে 'রোজ শ্যাম্পু করলে চুল পরে যায়' কিংবা 'মিষ্টি বেশি খেলে সুগার হয়' ইত্যাদি। কিন্তু আমরা কি আদৌ এর সত্যতা যাচাই করি? আজ এরকমই কয়েকটা 'মিথ' (wired myths in everyday life) নিয়ে কথা বলবো এবং 'ফ্যাক্ট' অর্থাৎ তার বাস্তবতাও যাচাই করবো।

#মিথ ৩: প্রতিদিন শ্যাম্পু করলে চুল হেলদি থাকে

ফ্যাক্ট: শ্যাম্পু করার আসল কারণ কিন্তু অনেকেই জানেন না, শ্যাম্পু আমাদের চুলের এবং স্ক্যাল্পের ময়লা দূর করতে সাহায্য করে, এর সাথে হেলদি চুলের কোনো সম্পর্ক নেই। চুল স্বাস্থ্যোজ্জ্বল (wired myths in everyday life) করার জন্য চুলের পুষ্টি প্রয়োজন। সপ্তাহে দু'দিন ভালো করে চুলের গোড়ায় গোড়ায় অয়েল মাসাজ করুন। এছাড়া অনেক সময়েই চুলের নানা সমস্যা কিন্তু লিভারের থেকেও হয়। বেশি করে জল এবং ফল যেমন আনারস, কিউই, মুসম্বি লেবু, আপেল, কমলালেবু ইত্যাদি বেশি করে খান। চুল এমনিই স্বাস্থ্যে ভরপুর হয়ে উঠবে।

#মিথ ২: বেশি মিষ্টি খেলে সুগার হয়

ফ্যাক্ট: আপনি মিষ্টি বেশি খান নাকি কম খান, তার সাথে আপনার সুগার হবে কি হবে না, তার কোনো সম্পর্ক নেই। সুগার বা মধুমেহ একটি লাইফস্টাইল ডিজিজ (wired myths in everyday life) এবং এটি বংশানুক্রমিকও বটে। অর্থাৎ, আপনার পরিবারে যদি কারো ডায়াবেটিস থাকে, তাহলে আপনারও সুগার হবার সম্ভাবনা রয়েছে, কিন্তু আপনিও ডায়াবেটিসে ভুগবেন, তা সব সময় নাও হতে পারে। তবে হ্যাঁ, একবার ডায়াবেটিস হলে তখন কিন্তু মিষ্টি একেবারেই খাওয়া চলবে না।

#মিথ ১: ডান চোখ নাচলে খারাপ কিছু ঘটে

ফ্যাক্ট: ছোটবেলা থেকেই আমি শুনে আসছি যে 'ডান চোখ নাচা ভালো না, কিছু খারাপ খবর আসবে', কিন্তু সত্যি কথা বলতে কি এরকম কিছু ঘটেনি কখনো। মহিলাদের ডান চোখ নাচলে নাকি সেটা অশুভ, আবার পুরুষদের ক্ষেত্রেই নাকি সেটা শুভ! এটি একটি কুসংস্কার ছাড়া আর কিছুই নয়। আসলে চোখের মাংসপেশির নড়াচড়া হলে চোখের পাতা কাঁপে, যেটি একটি অত্যন্ত স্বাভাবিক (wired myths in everyday life) ঘটনা। একে "মায়োকেমিয়া" বলা হয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!