শুধু স্ট্রেচ নয়, পেটের মেদ ঝট করে কমাতে করুন এই আসনগুলিও

শুধু স্ট্রেচ নয়, পেটের মেদ ঝট করে কমাতে করুন এই আসনগুলিও in bengali

সরকারি তো বটেই, এমনকী বেসরকারি পরিসংখ্যান অনুযায়ী গত কয়েক বছরে আমাদের দেশের কম বয়সীদের মধ্যে ওবেসিটি সমস্যা মারাত্মকভাবে বেড়েছে, যার ফলস্বরূপ ডায়াবেটিস, কোলেস্টেরল, হার্টের রোগ এবং উচ্চরক্তচাপের মতো মারণ রোগের প্রকোপও বৃদ্ধি পয়েছে। শুধু তাই নয়, বিশেষজ্ঞদের মতে এখনই যদি এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া না যায়, তাহলে ২০২৫ সালের মধ্যে পরিস্থিতি আরও ভয়ঙ্কর আকার নেবে বলে জানিয়েছেন তাঁরা। কিন্তু প্রশ্ন হল, এমন সব মারণ রোগের খপ্পর থেকে দূরে থাকার উপায় কী? প্রথমেই ওজনের দিকে নজর ফেরাতে হবে। বিশেষ করে তলপেটের মেদ ঝরানোর (yogasana to loose belly fat) পাশাপাশি সার্বিক ওজন কমিয়ে ফেলতে না পারলেই বিপদ! আর তার জন্যই নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন। জানি এই মুহূর্তে বাইরে গিয়ে ঘাম ঝরানো এক্কেবারেই সম্ভব নয়, তবে আপনি বাড়িতেই যদি নিয়মিত এই তিনটি যোগাসন করেন, তাহলেও কিন্তু একই উপকার পাবেন

তদাসন

সোজা হয়ে দাঁড়ান। খেয়াল রাখবেন এই সময় মেরুদণ্ড যেন একেবারে সোজা থাকে। এবার পায়ের আঙুলের উপর ভর দিয়ে পুরো শরীরটা তুলুন। সেই সঙ্গে হাতের পাতা একসঙ্গে জোড় করে উপরের দিকে স্ট্রেচ করুন। এই সময় যতটা সম্ভব শরীর স্ট্রেচ করতে হবে এবং শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। এই অবস্থায় দশ-কুড়ি সেকেন্ড থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

Beauty

WIPEOUT HEAD TO TOE KIT

INR 701 AT MyGlamm

ভুজঙ্গাসন

চটজলদি পেটের মেদ ঝরাতে চান? তাহলে নিয়মিত এই আসনটি (yogasana to loose belly fat) করতে ভুলবেন না যেন! কীভাবে করতে হবে আসনটা? মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এই সময় পা দুটো জোড়া থাকবে এবং হাত দুটি শরীরের নীচে রাখতে হবে। এবার হাত দুটি কনুই থেকে ভেঙে হাতের পাতার উপর ভর দিয়ে মাথা যতটা সম্ভব পিছনের দিকে নিয়ে যান। যত বেশি স্ট্রেচ করবেন, তত বেশি উপকার মিলবে। এই অবস্থায় স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে নিতে ৩০ সেকেন্ড থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। দিনে তিনবার এই আসনটি করতে হবে, তবেই কিন্তু উপকার মিলবে।

ত্রিকোণাসন

দু' পায়ের মাঝে এক হাত ফাঁক রেখে সোজা হয়ে দাঁড়ান। এবার দু'হাত কাঁধ বরাবর তুলুন যাতে হাত দুটো সরল রেখায় থাকে। এ অবস্থায় ধীরে ধীরে ডান দিকে ঝুঁকে ডান হাত দিয়ে ডান পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন (yogasana to loose belly fat)। আর বাঁ হাত ওপরের দিকে ওঠান যাতে বাঁ হাতটা, ডান হাতের সঙ্গে সরলরেখায় থাকে। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে নিতে দশ সেকেন্ড থেকে আগের অবস্থায় ফিরে আসুন। এবার বাঁ দিকে ঝুঁকে, বাঁ হাত দিয়ে বাঁ পায়ের বুড়ো আঙুল ধরে আগের মতো অভ্যাস করুন। তারপর সোজা হয়ে দাঁড়িয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। এই ভাবে বার তিনেক আসনটি করে তিরিশ সেকেন্ড শবাসনে বিশ্রাম নিন। পেটের মেদ ঝরাতে এই আসনটির জুড়ি মেলা ভার। সেই সঙ্গে পায়ের পেশির জোর বাড়াতে, হাঁটুর যন্ত্রণা কমাতে এবং কাঁধের ব্যথা সারাতেও ত্রিকোণাসনের (yogasana to loose belly fat) কোনও বিকল্প হয় না বললেই চলে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!