লাইফস্টাইল

মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবন সংগ্রাম এবার বড় পর্দায়। বাঘিনীরূপে আত্মপ্রকাশ অগ্নিকন্যার!

Doyel Banerjee  |  Apr 16, 2019
মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবন সংগ্রাম এবার বড় পর্দায়। বাঘিনীরূপে আত্মপ্রকাশ অগ্নিকন্যার!

লোকসভা নির্বাচনের আগেই দর্শকদের জন্য অপেক্ষা করছে বিরাট এক চমক। বায়োপিকের (biopic) সিজনে সংযোজিত হতে চলেছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী (cm) মমতা বন্দ্যোপাধ্যায়ের (mamata banerjee) নাম। এবার তার জীবন সংগ্রাম নিয়েই তৈরি হয়েছে ছবি ‘বাঘিনী’ (baghini)। পরিচালক নেহাল দত্ত জানিয়েছেন এই ছবিটি তৈরি করার জন্য তিন বছর ধরে প্রস্তুতি নিয়েছেন তিনি। বিভিন্ন সূত্র ধরে বিস্তারিত গবেষণার পরেই এই ছবি নির্মাণ করা হয়েছে বলে দাবী করেছেন তিনি। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের (mamata banerjee) উপর যা যা বই লেখা হয়েছে বা মুখ্যমন্ত্রী (cm) নিজে তার সংগ্রাম নিয়ে যে বইগুলো লিখেছেন সেগুলো সবই এই ছবি তৈরি করতে কাজে এসেছে বলে জানিয়েছেন নেহাল দত্ত। তবে এই বইগুলো ছাড়া আমাদের ‘দিদি’ (didi) কে নিয়ে বিভিন্ন জায়গায় প্রকাশিত নানা প্রবন্ধ, সাক্ষাৎকার ও ভিডিও ক্লিপিংসয়ের সাহায্যও নিয়েছেন তিনি।

ছোটবেলা থেকেই অন্যায় দেখলেই রুখে দাঁড়াতেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনীতিতে আসার আগেও বহু সংগ্রাম করেছেন তিনি। মূলত এটুকু পুঁজি করেই ‘বাঘিনী’ তৈরি হয়েছে বলে বক্তব্য নেহালের। যদিও এই ছবিকে তিনি সরাসরি ‘বায়োপিক’ বলতে নারাজ। তার মতে এটি মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবন থেকে অনুপ্রাণিত একটি ছবি কিন্তু কখনওই বায়োপিক নয়।একই বক্তব্য রেখেছেন এই ছবির লেখক ও প্রযোজক পিঙ্কি পাল মণ্ডল, পিঙ্কিও বলেছেন এটি একজন মহিলার সংগ্রামের ছবি।  

পরিচালক তার দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করে জানিয়েছেন, একজন মহিলার পক্ষে সবই করা সম্ভব যদি তার মধ্যে সেই জেদ আর আত্মবিশ্বাস থাকে তাহলে সাফল্যের শীর্ষে পৌঁছে যেতে পারেন তিনি। আর সেটাই এই ছবিতে দেখানো হয়েছে একজন মহিলা কীভাবে নানা বাধা অতিক্রম করে একজন জননেত্রী হয়ে উঠলেন।

একজন জনপ্রিয় রাজনৈতিক নেত্রী এবং পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রীকে নিয়ে কোনও ছবি তৈরি করলে সেখানে রাজনৈতিক তর্জা থাকবেই। যদিও পরিচালক বলেছেন এই ছবিতে সরাসরি কোনও রাজনৈতিক দলের নাম নেওয়া হয়নি। পরিচালক এই বিষয়ে যথেষ্ট ওয়াকিবহাল যে যতই তিনি জোর গলায় বলুন যে এই ছবি আদ্যপান্ত অরাজনৈতিক আর এটি মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবনী নয়, তবু দর্শক তুলনা টানবেনই। তাই তিনি চেষ্টা করেছেন যথাসম্ভব এই ছবিকে বিতর্ক থেকে দূরে রাখতে।

ছবিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে রুমা চক্রবর্তীকে। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবন নিয়ে একটি যাত্রাপালায় মুখ্য ভূমিকা পালন করেছিলেন তিনি। পরিচালক তাকে নির্দেশ দিয়েছিলেন একটু জোরে কথা বলতে। রুমা ২০১৩ সালে বিভিন্ন গ্রামে গিয়ে এই যাত্রা করতেন। তার চেহারার সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাদৃশ্য এবং তার অভিনয় দেখে অনেকেই তাকে মুখ্যমন্ত্রী বলে ভুল করতেন। স্মৃতিচারণায় রুমা জানান অনেক গ্রামবাসী তার কাছে এসে নানা অভিযোগ জানাতেন। তারা ভাবত রুমাই মুখ্যমন্ত্রী! তাই এই ছবিতে বন্দ্যোপাধ্যায়ের চরিত্র করতে তার কোনও অসুবিধা হয়নি।

এই ছবির গল্প শুরু হবে ১৯৮৪ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের দুর্দান্ত জয় দিয়ে। যদিও এপ্রিল মাসেই এই ছবি মুক্তি পাওয়ার কথা তবু পরিচালক জানিয়েছেন লোকসভা ভোটে বিশেষ কিছু ঘটলে ছবির মুক্তি পিছিয়ে যেতে পারে। ছবিতে যে জননেত্রীকে দেখানো হয়েছে তার নাম ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। তাকেও সবাই ভালোবেসে দিদি বলে ডাকে।ইন্দিরাও মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো পরিবর্তনে বিশ্বাস করেন। এর পরেও পরিচালক বলবেন এটা বায়োপিক নয়? যদিও পরিচালক বলেছেন নাম গুরুত্বপূর্ণ নয়, কাজটা গুরুত্বপূর্ণ। আপাতত মে মাসের ৩ তারিখে সম্ভবত মুক্তি পাওয়ার কথা আছে ‘বাঘিনী’র।

Image Courtsey: Facebook Page of Baghini

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

Read More From লাইফস্টাইল