ওয়েলনেস

করোনার প্রকোপ থেকে সুরক্ষিত থাকতে গর্ভবতীদের এই নিয়মগুলি অবশ্যই মানা উচিত

Debapriya Bhattacharyya  |  Mar 24, 2020
করোনার প্রকোপ থেকে সুরক্ষিত থাকতে গর্ভবতীদের এই নিয়মগুলি অবশ্যই মানা উচিত

করোনা ভাইরাস (coronavirus) যে গোটা বিশ্বে থাবা বসিয়েছে সে ব্যাপারে আমরা সকলেই অবগত। প্রতিদিন সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে টেলিভিশন, খবরের কাগজ সব জায়গাতেই সতর্কবার্তা আসছে কীভাবে করোনা ভাইরাসের প্রকোপ থেকে নিজেকে ও আশপাশের মানুষদের সুরক্ষিত রাখবেন। সরকার থেকে তো বটেই, বার্তা দিচ্ছেন সেলেবরাও। যাঁদের ইমিউনিটি অর্থাৎ রোগপ্রতিরোধ ক্ষমতা বেশ কম তাঁদেরকে বেশি সতর্কতা (prevention) অবলম্বন করতেও বলা হচ্ছে। শিশু, বয়স্ক মানুষ এবং গর্ভবতী মহিলাদের বেশি সতর্কতা অবলম্বন করা জরুরি। বিশেষ করে যারা এই মুহূর্তে মা হতে চলেছেন, কারণ তাঁরা একটি নয় বরং দুটি প্রাণের ভার বহন করছেন। আজ আমরা কয়েকটি সহজ অথচ জরুরি বিষয় নিয়ে আলোচনা করব যাতে গর্ভবতী (pregnant) মহিলারা করোনা ভাইরাসের প্রকোপ থেকে নিজেদের এবং নিজেদের সন্তানকে (baby) রক্ষা করতে পারেন। কিন্তু তার আগে জেনে নেওয়া জরুরি যে গর্ভবতী মহিলাদের কেন এই মুহূর্তে বেশি সুরক্ষার প্রয়োজন।

গর্ভবতী মহিলাদের করোনা ভাইরাসের প্রকোপে পড়ার ঝুঁকি বেশি কেন

গর্ভবতী মহিলাদের কেন এই মুহূর্তে বেশি সুরক্ষার প্রয়োজন (ছবি – শাটারস্টক)

মা হওয়া যেকোনও মহিলার কাছে একটি খুবই সুখকর অনুভূতি। তবে এসময়ে মহিলাদের শরীরে নানা পরিবর্তন হয় যার ফলে অনেক গর্ভবতী মহিলাই শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন। এই জন্যই বাড়ির বড়রা এবং চিকিৎসকেরা প্রতিটি গর্ভবতী মহিলাকেই এই সময়ে বিশেষ যত্নে থাকার পরামর্শ দিয়ে থাকেন। যত্নে থাকার পাশাপাশি এসময়ে মহিলাদের খাওয়াদাওয়ার উপরেও বিশেষ নজর দিতে বলা হয়। অতিরিক্ত তেলমশলাযুক্ত খাবার, চাইনিজ খাবার, ফাস্ট ফুড ও জাঙ্ক ফুড, বাইরের খাবার, প্রসেসড ফুড বা কাঁচা খাবার খাওয়া উচিত নয় এসময়। এছাড়াও নিজেদের জীবনযাত্রায়ও বেশ কিছু পরিবর্তন আনা জরুরি। গর্ভবতী মহিলাদের মদ্যপান ও ধূমপানও ত্যাগ করার পরামর্শ দেওয়া হয়। করোনা ভাইরাস যেহেতু একটি সংক্রামক রোগ, কাজেই এখন যারা গর্ভবতী, তাঁদের উচিত খুব বেশি সাবধানে থাকা এবং নানা সতর্কতা অবলম্বন করা। এসময়ে যেহেতু প্রতিটি মহিলারই রোগ প্রতিরোধ ক্ষমতা বেশ কিছুটা হলেও কমে যায়, কাজেই করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কাও অনেকটাই বেড়ে যেতে পারে। আর ঠিক এই কারণেই এখন গর্ভবতী মহিলাদের উচিত বিশেষ সতর্কতা অবলম্বন করা।

করোনা ভাইরাসের হাত থেকে সুরক্ষিত থাকার জন্য গর্ভবতী মহিলাদের কী কী সতর্কতা অবলম্বন করা উচিত

https://bangla.popxo.com/article/meaning-of-various-dreams-during-pregnancy-period-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!

Read More From ওয়েলনেস