লাইফস্টাইল

প্রায় ন্যাড়া মাথা, ক্যান্সারের ক্ষত- নতুন লুকে ‘Vogue’ ফোটোশ্যুটে আত্মবিশ্বাসী সোনালি বেন্দ্রে (sonali bendre)

Upasana Sarkar  |  Mar 7, 2019
প্রায় ন্যাড়া মাথা, ক্যান্সারের ক্ষত- নতুন লুকে ‘Vogue’ ফোটোশ্যুটে আত্মবিশ্বাসী সোনালি বেন্দ্রে (sonali bendre)

প্রায় ন্যাড়া (almost bald) মাথায় হালকা চুলের কালো রেখা, চোখে বেশ মোটা কাজল, ঠোঁটে লিপস্টিক। ব্যস! আর কোনও রকম প্রসাধনের লেশমাত্র নেই মুখে। শুধু চোখে একরোখা চাহনি আর ঠোঁটের কোণে একটা হালকা স্মিত যুদ্ধজয়ের হাসি- এ টুকুই যেন তাঁর প্রসাধনের অঙ্গ! আর পরনে একটা দারুণ পশ্চিমি পোশাক। যার মাঝখান দিয়ে দেখা যাচ্ছে, তাঁর বক্ষবিভাজিকা। আর তার উপর প্রকট হয়ে রয়েছে প্রায় ২০ ইঞ্চি গভীর একটা ক্ষত (scar)! যে ক্ষত (scar) অনায়াসেই বলে দেয়, তাঁর কঠিন লড়াইয়ের (fight) গল্পটা। এ ভাবেই নতুন লুকে ‘Vogue’-এর ফোটোশ্যুটের জন্য ক্যামেরার সামনে দাঁড়ালেন আত্মবিশ্বাসী সোনালি বেন্দ্রে (sonali bendre)!

গত বছর জুলাই মাসে সোশ্যাল মিডিয়া যখন প্রথম ভেসে উঠেছিল খবরটা। নিজেই ভক্তদের সঙ্গে শেয়ার করেছিলেন, হাইগ্রেড ক্যান্সারে (cancer) আক্রান্ত তিনি (sonali bendre)। চিকিত্সার জন্য নিউ ইয়র্কে রয়েছেন। জানিয়েছিলেন, কী ভাবে এই মারণ রোগ (cancer) তাঁর জীবনে হতাশা বয়ে এনেছে। এর কয়েক দিন পরেই অবশ্য নিজের আর একটি ছবি পোস্ট করেছিলেন ইনস্টাগ্রামে। যেখানে দেখা গিয়েছিল, লম্বা চুল কেটে ফেলেছেন তিনি। এর পর পদে পদে সোশ্যাল মিডিয়ায় নিজের ছবি পোস্ট করে সোনালি বেন্দ্রে বর্ণনা করেছেন মারণ কর্কট রোগের (cancer) সঙ্গে তাঁর লড়াইয়ের (fight) গল্প। যে লড়াইয়ে পাশে পেয়েছেন পরিবার ও বলিউডকে। এর পর জীবনযুদ্ধে জয়ী হয়ে দেশেও ফিরেছেন। সেই সব আপডেট সোশ্যাল মিডিয়ায় ভক্তদের সঙ্গে ভাগও করে নিয়েছেন এই বলিউড অভিনেত্রী (sonali bendre)।

এ বার নারী দিবসের দু’দিন আগে ইনস্টাগ্রামে ‘Vogue’-এর ফোটোশ্যুটের একটি সাদা-কালো ছবি শেয়ার করেছেন খোদ সোনালিই (sonali bendre)। সেই ছবিতে হালকা প্রসাধনে ক্যান্সারের (cancer) ক্ষত (scar) দেখিয়ে একটা নতুন ট্রেন্ড সেট করলেন তিনি। সেই সঙ্গে ভাঙলেন ‘Vogue’-এর চিরাচরিত প্রথাও। যে ম্যাগাজিনে তুলে ধরা হত নায়িকাদের মেকআপ ও সৌন্দর্যকে। সেখানে এই বেশে ক্যামেরায় ধরা দিয়ে স্বাভাবিক ভাবেই নতুন ট্রেন্ড (trend) সেট করে ফেলেছেন সোনালি বেন্দ্রে (sonali bendre)। এত দিন পরে ক্যামেরার সামনে! তা-ও আবার অত বড় গভীর ক্ষত (scar) সুন্দর ভাবে দেখিয়ে! পোস্টে স্পষ্ট করে দিয়েছেন, কী ভাবে আত্মবিশ্বাস পেয়েছেন তিনি!

ওই পোস্টে সোনালি (sonali bendre) লিখেছেন, “এই আইডিয়াটা একেবারেই অন্য রকম। প্রায় ন্যাড়া মাথা, নামমাত্র মেকআপ আর এত বড় গভীর ক্ষত- সাধারণত ‘Vogue’-এর ক্ষেত্রে এটা হয় না। কিন্তু আমার মনে হয়, এটাই আমার নতুন নর্ম্যাল।” এখানেই শেষ নয়, তিনি আরও লিখেছেন, “অবশ্যই এ বিষয়টা নিয়ে আমার নিরাপত্তাহীনতা ছিল। কিন্তু আমার অত্যন্ত পছন্দের দুই মহিলার সঙ্গে কথা বলায় সেই ব্যাপারটা দূর হয়ে গিয়েছিল। আর কিছু বুঝে ওঠার আগেই আমি ক্যামেরার সামনে ছিলাম। যেখানে আমাকে দেখাতে হয়েছে আমার জীবনের নতুন সত্যটা। মেকআপ আর হেয়ার স্টাইলে যে সময়টা লাগত, তার তিন ভাগের এক ভাগ সময় লেগেছে। তার পরেই আমি একদম চোখ বুজে ব্যাপারটার মধ্যে ঢুকে গিয়েছি। আর আপনারা যেটা দেখছেন, সেটাই তার ফল।” তাঁর জীবনের গল্পটা এত সুন্দর ভাবে বলার জন্য ‘Vogue’-এর সকলকে ওই পোস্টে ধন্যবাদও জানাতে ভোলেননি এই যোদ্ধা-অভিনেত্রী। শুধু যে নিজের জীবনের এই কঠিন সত্যটাকে গ্রহণ করে যে লড়াই করেছেন, তা নয়। সঙ্গে সঙ্গে ভক্তদেরও নতুন ভাবে নিজেদের খুঁজে নিতে অনুপ্রাণিতও করেছেন সোনালি! তাই ইনস্টাগ্রামের ওই পোস্টটির শেষে সকলের জন্য একটা ছোট্ট পরামর্শও দিয়েছেন তিনি। যেখানে সোনালি বলেছেন, “যদি আপনাদের কোনও পরামর্শ দিতেই হয়, তা হলে এটার পরে আমি আপনাদের একটাই পরামর্শ দেব। সেটা হল- ‘find your new normal’। যেটা তোমাকে মুক্তি দেবে।”

সোনালি বেন্দ্রের (sonali bendre) এই সাহসী পদক্ষেপ একটা নতুন দৃষ্টান্ত তৈরি করল, যা সাহস জোগাবে আর অনুপ্রেরণা দেবে সব বয়সের মহিলাদের!

ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!

Read More From লাইফস্টাইল