Periods

Menstrual Hygiene Day-তে চলুন ঋতুস্রাব সংক্রান্ত কিছু ভুল ভাঙি!

Debapriya Bhattacharyya  |  May 27, 2019
Menstrual Hygiene Day-তে চলুন ঋতুস্রাব সংক্রান্ত কিছু ভুল ভাঙি!

প্যাডম্যান ছবিটি দেখেছেন? যদি না-ও দেখে থাকেন, তবুও পিরিয়ড নিয়ে যে বার্তা অক্ষয়কুমার এবং তাঁর সহকর্মীরা প্রচার করেছিলেন, সে খবর তো নিশ্চই রেখেছেন! আপনি হয়তো ভাবছেন, সক্কাল-সক্কাল হঠাৎ করে আমি আবার কেন ‘period’, ‘ঋতুস্রাব’ -এর মতো শব্দ উচ্চারণ করছি! তার কারণ দুটো – এক – আজ Menstrual Hygiene Day এবং দুই – এই ঋতুস্রাব নিয়ে কথা বলার কোনও নির্দিষ্ট সময় হয় না!

আজও আমাদের দেশের অনেক জায়গায় ঋতুস্রাব নিয়ে খোলাখুলি কথা বলতে চান না অনেকেই। আমার নিজের মনে আছে, যখন আমি প্রথমবার ঋতুমতী হয়েছিলাম, অনেক ছোট ছিলাম বলে খুবই ভয় পেয়ে গিয়েছিলাম; কিন্তু আমার বাড়িতে বড়রা আমার সেই ভয় ভাঙ্গানো তো দূরের কথা, period যে একটা স্বাভাবিক প্রক্রিয়া সেটাও বলার প্রয়োজন মনে করেননি। উল্টে আমাকে বলা হয়েছিল, “কাউকে বলবে না কিন্তু!”

আরও পড়ুনঃ HIV/AIDS এর লক্ষণগুলো কী কী?

আজও অনেকের মুখেই শুনে থাকবেন, “শরীর খারাপ হয়েছে!” আরে বাবা, ঋতুস্রাবের মতো একটা স্বাভাবিক প্রাকৃতিক প্রক্রিয়াকে ‘শরীর খারাপ’ কেন বলা হয়, তা আজও আমার মাথায় ঢোকেনি। এমনকী, period নিয়ে প্রচুর কুসংস্কার এবং ভুল ধারণা আছে আমাদের সমাজে! যেমন-

তবে যাই হোক, নানা ধরনের গঠনমূলক প্রচারের সাহায্যে আজ কিছুটা হলেও এই সব কুসংস্কার মানুষের মন থেকে দূর করা গেছে। তবে আজও কিন্তু অনেকেই স্যানিট্যারি ন্যাপকিনের বদলে কাপড়ের প্যাড ব্যবহার করেন তাঁদের ঋতুস্রাব চলাকালীন। অনেকেই জানেন না বা জানলেও পরিচ্ছন্নতার দিকে অতটা গুরুত্ব দেন না। Period চলাকালীন পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকলে তা থেকে কিন্তু নানা রোগ হতে পারে এবং তখন কিন্তু সত্যি সত্যিই ‘শরীর খারাপ’ হবে!

আরো পড়ুনঃ সাদাস্রাবের কারণ ও সমাধান

ঋতুস্রাব চলাকালীন পরিচ্ছন্নতা বজায় না রাখলে যেসব রোগ হতে পারে

ঋতুস্রাব চলাকালীন কীভাবে পরিচ্ছন্নতা বজায় রাখবেন (Menstual hygiene) 

এতক্ষণে আশা করি বুঝতে পারছেন যে, ঋতুস্রাব চলাকালীন hygiene বজায় রাখাটা কেন জরুরি! কিন্তু ঠিক কীভাবে পরিচ্ছন্নতা বজায় রাখবেন, সেটা অনেকেই বুঝে উঠতে পারেন না। কয়েকটা ছোট-ছোট বিষয় মাথায় রাখলেই কিন্তু আপনার কাজ হয়ে যাবে…

ভিডিও সৌজন্য: ইউটিউব 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

ঋতুস্রাবের সময় মেনস্ট্রুয়াল কাপের ব্যবহার ও উপকারিতা

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

Read More From Periods