home / ডি আই ওয়াই বিউটি টিপস
ত্বকের নানা সমস্যা সমাধানে রইল মুসুর ডালের দশটি প্যাক

ত্বকের নানা সমস্যা সমাধানে রইল মুসুর ডালের দশটি প্যাক

মুসুর ডালের প্যাক (10 diy masoor dal facepacks) এমনিতেই ত্বকের জন্য ভাল। তাই মোটামুটিভাবে ত্বক যত্ন রাখতে এই ডাল আপনি বেটে মুখে লাগাতে পারে। অনেকে এই ডাল ব্লেন্ডারে গুঁড়ো করে রেখে দেন। যাতে মাঝে মাঝে রূপচর্চায় ব্যবহার করতে পারেন। তবে ত্বকের প্রকার অনুযায়ী ফেসপ্যাকেও কিছু পরিবর্তন থাকবে। মূল উপাদান মুসুর ডাল হলেও অন্য উপাদানে তারতম্য থাকবে।

সব রকমের কাজে আসবে এই ‘অলরাউন্ডার ফেসপ্যাক

এই প্যাক সব রকমের ত্বকে এবং সব কাজে ব্যবহার করা যাবে। এটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নিয়ে অ্যাকনে প্রতিরোধ করবে, ত্বকে উজ্বল আভা আনবে এবং ট্যান দূর করবে। এই প্যাক তৈরি করার জন্য আগের দিন রাত্রে মুসুর ডাল ভিজিয়ে রেখে দিতে হবে। পরের দিন সেটা বেটে নিয়ে তাঁর মধ্যে ১/৩ কাপ কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। মুখে চক্রাকার মোশনে এটা লাগাতে হবে। কুড়ি মিনিট পর ধুয়ে ফেলুন।

প্রতিদিনের ফেসওয়াশ হিসেবে মুসুর ডালের প্যাক

এক টেবিল চামচ মুসুর ডালের পাউডার বা পেস্ট তার সঙ্গে দুই টেবিল চামচ দুধ আর এক চিমটে হলুদ ও কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে নিন। দুই মিনিট মতো রেখে হাল্কা স্ক্রাব করে ধুয়ে ফেলুন। এই প্যাকও রোজ ব্যবহার করা যাবে। এটা আসলে একটা ফেসওয়াশের মতো। তবে যদি আপনার ত্বক তৈলাক্ত হয় তাহলে নারকেল তেল ব্যবহার করবেন না।

ত্বক উজ্জ্বল রাখার জন্য ফেসপ্যাক

যাঁদের ত্বক শুষ্ক তাঁদের এই প্যাক খুব কাজে দেবে। এই প্যাক ত্বক উজ্জ্বল করবে এবং মুখে কালো দাগছোপ থাকলে সেটা দূর করবে। ৫০ গ্রাম মতো মুসুর ডাল বেটে তাতে এক চা চামচ কাঁচা দুধ আর এক চা চামচ আমন্ড অয়েল মিশিয়ে মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের জন্য মুসুর ডালের প্যাক

দুই টেবিল চামচ মুসুর ডাল সাড়া রাত কাঁচা দুধে মিশিয়ে রাখুন। পরের দিন একটু দানা দানা করে বেটে নিন। মানে বেশই মিহি করে বাটবেন না। এবার এই প্যাক মুখে, ঘাড়ে ও গলায় লাগিয়ে নিন। কুড়ি মিনিট রেখে ধুয়ে ফেলুন।

মেথি ও মুসুর ডালের প্যাক

২-৩ টেবিল চামচ মুসুর ডাল ও এক চা চামচ মেথি ভিজিয়ে রাখুন সারা রাত। এটা আসলে একটা স্ক্রাবের মতো কাজ করবে আপনার ত্বকে। তাই একটু দানা দানা মতো করে বাটবেন। বেশি মিহি করে বাটবেন না। মুসুর ডাল আপনার ত্বক উজ্জ্বল করবে আর মেথি কাজ করবে প্রাকৃতিক টোনার হিসেবে।

মুখের অবাঞ্ছিত লোম তোলার জন্য ফেসপ্যাক

এই প্যাক (10 diy masoor dal facepacks) ত্বক উজ্জ্বল করবে এবংস সমস্ত দাগছোপ নির্মূল করবে। তার সঙ্গে এটি আপনার মুখের অবাঞ্ছিত লোম দূর করবে। তাই থ্রেডিং না করেও অতি সহজে আপনি আপার লিপ বা থুতনির অবাঞ্ছিত লোম দূর করতে পারবেন।১০০ গ্রাম মুসুর ডাল, পঞ্চাশ গ্রাম চন্দন পাউডার আর এক চা চামচ কমলালেবুর খোসার গুঁড়ো দুধে মিশিয়ে রেখে দিন সারা রাত। এগুলো ভাল করে মিশিয়ে প্যাক তৈরি করুন। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। তবে যদি প্যাক বেশি শুকিয়ে যায় তাহলে অলিভ অয়েল দিয়ে আজ্ঞে হাল্কা করে স্ক্রাব করে নেবেন।  

নির্জীব ত্বকের জন্য মুসুর ডালের প্যাক

মুসুর ডাল একটু ভেজে নিয়ে তারপর বেটে নিন। যতটা মুসুর ডাল নিলেন ততটা কমলালেবুর খোসার গুঁড়ো নিন। দুটো ভাল করে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এই প্যাক সপ্তাহে দুইবার লাগাতে পারেন। মাস তিনেক ব্যবহার করার পর আপনি নিজেই তফাৎ বুঝতে পারবেন।

ত্বকের ছিদ্র সঙ্কুচিত করার প্যাক

অনেকের ত্বকের ছিদ্র খুব বড় হয়। এতে মুখে বেশি ধুলো ময়লা ঢুকে যায়। অ্যাকনে ও পিম্পল দেখা যায়। মুসুর ডালের প্যাক লাগালে এই ছিদ্র অনেক ছোট হয়ে আসে এবং ত্বকের সমস্যা দূর হয়। এর সাথে আপনি নিম পাটা পেস্ট বা ডিমের সাদা অংশ মিশিয়ে নিলে আরও ভাল ফল পাবেন। 

তৈলাক্ত ত্বকের জন্য মুসুরের ফেসপ্যাক

তৈলাক্ত ত্বকের সমস্যা হল অবশ্যই অতিরিক্ত তেল। মুসুর ডাল এমনিতেই অতিরিক্ত তেল শুষে নেয়। তবে আরও বেশি ভাল পেতে মুসুর ডালের পেস্টের সঙ্গে আপনি এক চা চামচ মধু বা লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এছাড়াও দই এবং বেসন এই দুটো বস্তুও ব্যবহার করতে পারেন মুসুর ডালের প্যাকের সঙ্গে। যদি আপনার ত্বক মিশ্র প্রকৃতির হয় তাহলে যে যে জায়গায় বেশি তেলতেলে সেখানে এই প্যাক লাগাবেন। নাহলে আপনার ত্বকের যে জায়গাগুলো তৈলাক্ত নয় সেই জায়গা আরও বেশি শুষ্ক হয়ে যাবে।

অ্যাকনেযুক্ত অনুভূতি প্রবণ ত্বকের জন্য ফেসপ্যাক

এক টেবিল চামচ মুসুর ডাল পেস্টের সঙ্গে এক চা চামচ আমন্ড অয়েল, এক চা চামচ গ্লিসারিন ও এক চা চামচ গোলাপ জল মেশান। এই পেস্ট মুখে লাগান।মিনিট দশেক রেখে ধুয়ে ফেলুন। তবে ঘষবেন না। সপ্তাহে একবার এই প্যাক লাগাতে পারেন।  

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text