home / Fitness
স্তনের মাপ কমানোর ১০টি অব্যর্থ ব্যায়াম

স্তনের মাপ কমানোর ১০টি অব্যর্থ ব্যায়াম

স্তনের মাপ (breast size) এক এক মহিলার এক এক রকম। কেউ নিজের গঠন নিয়ে খুশি। কেউ বা গঠনের পরিবর্তন চান। বড় বা ছোট করতে চান স্তনের মাপ। যদি আপনি স্তনের গঠন ছোট (reduce) করায় আগ্রহী হন, তা হলে বেশ কিছু এক্সারসাইজের কথা বলা আছে এই প্রতিবেদনে। ইচ্ছে হলে ফলো করতে পারেন। ফল পাবেনই!

পুশ আপ

হাতের তালু মাটিতে রাখুন। আঙুলের সাহায্যে সাপোর্ট তৈরি করুন। হাতে ভর দিয়ে শরীরের ওপরের অংশ মাটি পর্যন্ত নিয়ে আসুন আবার তুলুন। ১০ বার রিপিট করার পর ব্রেক নিয়ে আবার ১০ বার করুন এই ব্যায়াম।

সিঁড়ি ভাঙা

দিনে অন্তত ১৫ থেকে ২০ মিনিট সিঁড়ি দিয়ে ওঠা, নামা করুন। এতে শরীরে ফ্যাট কমবে। আর এই ব্যয়াম এতটাই সোজা কাজের ফাঁকেও প্রত্যেকেই করতে পারবেন।

অ্যারোবিকস

এই ধরনের ব্যায়ামে দেহের মেটাবলিজমের সমতা বজায় থাকে। বডি ফ্যাট কমে। স্বাভাবিক ভাবেই স্তনে জমে থাকা ফ্যাট কমতে থাকে। সপ্তাহে চার দিন ৩০ মিনিট করে এই ব্যায়াম ট্রাই করতে পারেন।

ভলিবল বা টেনিস

ভলিবল বা টেনিসের মতো টিম স্পোর্টে অংশ নিন। খুব তাড়াতাড়ি মেদ ঝরতে সাহায্য করে এসব খেলা। অবশ্যই স্তনের মাপ কমিয়ে গঠন ঠিক করার জন্য দারুণ এক্সসারসাইজও বটে।

রানিং

৩০ সেকেন্ড দৌড়নোর পর এক মিনিট হাঁটুন। এই রুটিন ফলো করুন ২০ থেকে ৩০ মিনিট। সপ্তাহে অন্তত তিন দিন এটা ফলো করলে উপকার পাবেন অনায়াসে।

কার্ডিও এক্সারসাইজ

কার্ডিও এক্সসারসাইজ করলে হার্ট ভাল থাকে, সে তো সকলেরই জানা। এতে দেহের ক্যালোরি এবং ফ্যাট বার্ন হওয়ার কারণে এমনিতেই স্তনের মাপ ছোট হতে থাকে। সবথেকে ভাল ফল পেতে সপ্তাহে তিন থেকে চার বার কার্ডিও এক্সসারসাইজ করা উচিত।

সাইকেল চালানো

সাইক্লিংয়ের মতো ভাল কার্ডিও এক্সসারসাইজ আর দুটো নেই। আধ ঘণ্টা সাইকেল চালালে ২৫০ থেকে ৩০০ গ্রাম ক্যালোরি বার্ন হয়। ফলে সাইকেল চালান নিয়মিত। রোগাও হবেন। স্তনের গঠনও ভাল হবে।

সাঁতার

সাঁতার কাটলে গোটা শরীরের ব্যায়াম হয়। সব প্রত্যঙ্গের মেদ ঝরে খুব তাড়াতাড়ি। তাই সাইকেল চালান, স্তনের মাপ সুন্দর হবে খুব তাড়াতাড়ি।

লাইট ওয়েট লিফটিং

সোজা হয়ে দাঁড়িয়ে বা একটি চেয়ারে বসে হাতে করে ডাম্বেল তুলতে পারেন। এতেও শরীরে জমে থাকা বাড়তি ফ্যাট দূর হয় খুব তাড়াতাড়ি। যাতে স্তনের মেদ কমতে বাধ্য।

যোগ ব্যায়াম

যোগ ব্যায়াম করলে একসঙ্গে শরীর ও মনের উপকার হয়। ফিটনেস যেমন আসবে, তেমনই মনও শান্ত হবে। আর বাড়ি বসে যদি স্তনের মাপ কমাতে চান, বা বলা ভাল গঠন ঠিক করতে চান যোগা ম্যাজিকের মতো কাজ করে। পা জোড়া করে হাত সোজা রেখে দাঁড়ান। পায়ের পাতার ওপর দেহের ভার রাখুন। এই অবস্থায় ধীরে ধীরে শ্বাস নিন এবং ছাড়ুন। সোজা হয়ে দাঁড়িয়ে হাত কোমরে রেখে দেহের উপরের অংশ যতটা সম্ভব পিছনে হেলিয়ে দিন। পা ছড়িয়ে বসে হাত দিয়ে পায়ের পাতা ছোঁওয়ার চেষ্টা করুন। এ সময় মাথা থাকবে নীচের দিকে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text