Advertisement

ফ্যাশন

শাড়ি পরার ১৪টি স্মার্ট টিপস অ্যান্ড ট্রিকস – হয়ে উঠুন শাড়ি কুইন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 3, 2021
শাড়ি পরার ১৪টি স্মার্ট টিপস অ্যান্ড ট্রিকস - হয়ে উঠুন শাড়ি কুইন in bengali

Advertisement

শাড়ি পরার যেমন নানা কায়দা আছে, শাড়ির নানা ধরন আছে, তেমনই এর সঙ্গে জড়িত আছে কিছু লুকনো ম্যাজিকও! সেই ম্যাজিকের ঝাঁপিই খুলেছি আমরা এখানে। সঙ্গে দিচ্ছি এমন কিছু টিপস (14 tips to wear saree like a pro and tricks to take care of it) যা আপনাকে শাড়ি কুইন করে তুলবে। তবে, একটা কথা কী জানেন তো, শাড়ি না বড্ড অভিমানী, তাই একটু যত্ন না করলে ছিঁড়ে-ফেটে যায়। তাই রইল কয়েকটি যত্নের টিপসও

শাড়ি পরার টিপস অ্যান্ড ট্রিকস

১। সেফটিপিন হল শাড়ি পরার অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। যখনই একটু অস্বস্তি হবে আঁচল কিংবা কুঁচি নিয়ে, সত্বর সেফটিপিন ব্যবহার করুন। এতে শাড়ি এবং আপনি, দুজনেই শান্তিতে থাকবেন! 

২। আঁচল প্লিট করতে অসুবিধে হলে শাড়ি (14 tips to wear saree like a pro and tricks to take care of it) পরার আগেই তা বিছানায় ছড়িয়ে আঁচল প্লিট করে সেফটিপিন লাগিয়ে তারপর পরুন। এতে সময়ও বাঁচবে, মেহনতও!

৩। শাড়ির সঙ্গে পেটিকোট বাছুন মন দিয়ে। আজকাল নানারকমের শেপওয়্যার পাওয়া যায়। পেটিকোটের পরিবর্তে সেগুলোও ট্রাই করে দেখতে পারেন। 

৪। শাড়ি আলমারিতে রাখার সময় (14 tips to wear saree like a pro and tricks to take care of it) তার ভাঁজে-ভাঁজে ধূপের খালি প্যাকেট গুঁজে রাখুন। এতে খুব সুন্দর মিষ্টি গন্ধ হয়ে থাকবে শাড়িতে। 

৫। সুতির শাড়িতে মাড় দেওয়াটা বেশ ঝকমারি ব্যাপার। বাজারের রেডিমেড মাড় ছাড়াও বাড়িতে ময়দার মাড় দিতে পারেন। 

৬। সুতির শাড়ি একবার পরে নিলে সেটি যত্ন করে ভাঁজ করে খাটের গদির নীচে রেখে দিন। ভাঁজে-ভাঁজে সুন্দর স্বাভাবিক ইস্ত্রি (14 tips to wear saree like a pro and tricks to take care of it) হয়ে যাবে। 

৭। এমন কয়েকটি ব্লাউজ আপনার সংগ্রহে রাখুন, যা সব শাড়ির সঙ্গে হয় ম্যাচিং নয় কনট্রাস্ট!
শাড়ি একবার পরা হয়ে গেলে, পরের বার পরার সময় আগের বারের কুঁচির দাগের সঙ্গে মিলিয়ে কুঁচি দেওয়ার চেষ্টা করুন। এতে পরতে সুবিধে হবে। শাড়ির ফলও ভাল হবে। 

৮। সিল্ক বা শিফনের শাড়িতে অতি অবশ্যই কুঁচিতে সেফটিপিন লাগিয়ে নেবেন। তবে শাড়িতে ব্যবহারের জন্য বিশেষভাবে তৈরি মোটা, বড় সেফটিপিন। 

৯। শাড়িতে কোনও সময় পারফিউম স্প্রে করবেন না (14 tips to wear saree like a pro and tricks to take care of it)। এতে দাগ পড়ে যায়, যা পরে তোলা সম্ভব হয় না। 

১০। কোনও অনুষ্ঠানে শাড়ি পরে গেলে যদি কোনও খাবারের দাগ লেগে যায়, তা হলে বাড়িতে এসে শাড়িটি যত শিগগিরই সম্ভব ড্রাই ক্লিনিংয়ে পাঠান। দোকানে দাগ লাগার জায়গাটা দেখিয়ে দিতেও ভুলবেন না। আর নিজে দাগ তোলার চেষ্টা করবেন না। 

১১। যে আলমারিতে আপনি শাড়ি রাখেন, মাঝে-মাঝে, বিশেষত বর্ষাকালে তা পরিষ্কার করে নতুন সিলিকা জেল অথবা কাগজে মুড়ে ন্যাপথালিন বল রেখে দিন সেখানে। এতে শাড়ি ভাল থাকবে।

১২। যদি সারাদিন কোনও শাড়ি পরে থাকেন, তা হলে তা বড় ভাঁজ করে অন্তত ঘণ্টাখানেক খোলা হাওয়ায় মেলে রাখুন। শাড়িতে লাগা ঘাম (14 tips to wear saree like a pro and tricks to take care of it) তাতে ভাল করে শুকিয়ে যাবে। তারপরই তা আলমারিতে তুলবেন।

১৩। শাড়ির জন্য বিশেষভাবে তৈরি বড় সেফটিপিন ব্যবহার করুন। তা এমনভাবে লাগান, যাতে চোখে না পড়ে। কিন্তু ছোট সেফটিপিন লাগালে শাড়ি খোলার সময় তা বেঁকে গিয়ে শাড়ির মধ্যে ঢুকে যেতে পারে, যা কোনওভাবেই কাম্য নয়!

১৪। নিয়মিত শাড়ি না পরা হলে কিছুদিন পরপর শাড়ি বের করে আবার উল্টো ভাঁজে ভাঁজ (14 tips to wear saree like a pro and tricks to take care of it) করে রাখুন। এতে শাড়ি ভাল থাকবে। শিফন কিংবা জর্জেটের শাড়ি অবশ্য ঝুলিয়ে রাখতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!