ফ্যাশন

এই ১৫টি অনলাইন সাইটে পেয়ে যাবেন বাজেটের মধ্যে রকমারি শাড়ি (Online Saree Shopping Sites)

Doyel BanerjeeDoyel Banerjee  |  May 16, 2019
এই ১৫টি অনলাইন সাইটে পেয়ে যাবেন বাজেটের মধ্যে রকমারি শাড়ি (Online Saree Shopping Sites)

কিনব নাকি থাক? কিনেই ফেলি বরং! দেখা যাক না, একবার কিনে পরের বার না হয় দোকানে গিয়েই…অনলাইনে শাড়ি কেনার সময় এই রকম নানা ভাবনা মাথার মধ্যে আসে। আর সেটাই স্বাভাবিক। বিশেষ করে যারা দোকানে গিয়ে থেবড়ে বসে শাড়ি পছন্দ করাতে অভ্যস্ত, তাঁরা তো আকছারই এসব ভেবে থাকেন। তবে কী জানেন তো, যস্মিন দেশে যদাচার! এখন হচ্ছে অনলাইনে (Online Shopping) কেনাকাটার যুগ। মানুষের হাতে সময় কম। সুতরাং, দোকানে গিয়ে এক ঘণ্টা ধরে শাড়ি বাছার ফুরসত নেই। তা ছাড়া অনলাইন শাড়ির রেঞ্জ বলুন, ডিসকাউন্ট বলুন, সবই অনেকটাই বেশি। কিন্তু কোন সাইট থেকে শাড়ি (Best Online Saree Shopping Sites) কিনবেন আর কেনার আগে কী-কী কথা মাথায় রাখবেন, সেটাও জেনে নেওয়া সমান জরুরি।

কোন-কোন সাইট থেকে শাড়ি কিনতে পারি

অনলাইনে শাড়ি কেনার আগে কয়েকটি জরুরি কথা শুনে নিন (Tips For Online Shopping)

১| যে সাইট থেকে শাড়ি কিনবেন সেখানে যেন COD বা ক্যাশ অন ডেলিভারির অপশন থাকে। কারণ, আপনি যদি আগে থেকে অনলাইনে পেমেন্ট করে দেন এবং পরে শাড়ি আপনার পছন্দ না হয় এবং তা ফেরত দিতে চান, তা হলে মুশকিল হতে পারে।

২| যে সাইট থেকে শাড়ি কিনছেন (Online Saree Shopping) দেখে নিন, সেই সংস্থার রিটার্ন পলিসি ঠিক কীরকম। অনেক কোম্পানিই প্যাকেট ছেঁড়া হলে শাড়ি ফেরত নেয় না। এ ছাড়াও এদের আরও নানারকম শর্ত থাকে। সেগুলো একটু দেখে নিন। অনেকে প্রোডাক্ট ফেরত নিয়ে নেয়, কিন্তু পয়সা ফেরত দেয় নিজেদের সাইটের ক্রেডিটে! মানে, আপনি ধরুন ১,৫০০ টাকা দিয়ে একটা লিনেন কিনেছিলেন, সেটা পছন্দ না হওয়ায় ফেরত দিতে চাইছেন। এবার সেই সাইট ফেরত নেবে, কিন্তু ওই টাকাটা জমা থাকবে আপনার সাইট প্রোফাইলে। মানে, সরাসরি টাকা ফেরত পেলেন না আপনি! পরে ওই টাকা দিয়ে ওই সাইট থেকেই আবার জিনিস কিনতে হবে!

৩| যে শাড়ির ছবি দেখে আপনি পছন্দ করছেন, সেটা কেনার আগে দেখে নিন ছবির নীচে কী লেখা আছে। অনেক সময় ছবির নীচে ছোট করে লেখা থাকে যে ছবিটি শুধুই বোঝাবার জন্য ব্যবহার করা হয়েছে বা আসল শাড়ির রঙ মডেল যে শাড়িটি পরেছেন তার চেয়ে আলাদাও হতে পারে। এসব ক্ষেত্রে ওই শাড়িটি না কেনাই ভাল।

৪| যে সাইট থেকে শাড়িটি কিনছেন, বিভিন্ন জায়গায় তার রেটিং, গ্রাহক পরিষেবা এবং অন্যান্য সার্ভিস কেমন, সেটা একবার দেখে নেবেন। তারা কোন কুরিয়ার সংস্থার মাধ্যমে শাড়ি ডেলিভারি দিচ্ছে, সে সম্পর্কেও খোঁজখবর নিয়ে রাখা ভাল। অনেক কুরিয়ার সংস্থা ট্র্যাকিং দেয় না, সেটাও একটা সমস্যা হয়ে দাঁড়ায় অনেক সময়।

৫| কোন সাইট (Online Saree Shopping) শাড়ির দামের সঙ্গে কতটা বাড়তি জিএসটি ও ডেলিভারি চার্জ নিচ্ছে সেটাও অবশ্যই দেখে নেবেন।  

কোন-কোন সাইট থেকে শাড়ি কিনতে পারি (Online Saree Shopping Sites)

১| ফ্লিপকার্ট (Flipkart)

flipkart

একে এককথায় ভারতীয় মেগা স্টোর বলা চলে! সব রকমের শাড়িই এখানে পেয়ে যাবেন। আর ফ্লিপকার্ট এর শাড়ির দামও বেশ কম, মোটামুটি ৫০০ টাকা থেকে শুরু। শিফন শাড়ি এবং জর্জেট শাড়ি এখানে সবচেয়ে ভাল পাবেন।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

২| অ্যামাজন (Amazon)

amazon

এই সাইট নিয়ে আলাদা করে বলার কিছু নেই। গ্রাহক পরিষেবা থেকে শুরু করে ঠিক সময়ে ডেলিভারি দেওয়া, সবেতেই অনেক দিন ধরে দশে দশ পাচ্ছে অ্যামাজন। শিফন ও সিল্কের শাড়ি এখানে সবচেয়ে ভাল। বেশ ভাল চাহিদা আছে হাফ অ্যান্ড হাফ শাড়িরও। শাড়ির দামের রেঞ্জ মোটামুটি ৫০০-৭০০ র মধ্যে থেকে শুরু হয়েছে এখানে। তবে দেখে দেবেন Sold By বলে কার নাম দেওয়া আছে। থার্ড পার্টি সেলার হলে, সেই সেলারের সম্বন্ধে একটু খোঁজখবর নিয়ে তবেই এগোন।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

৩| ভারতস্থলী (BharatSthali)

bharatsthali

প্রথম দুটো সাইটের মতো বিপুল জনপ্রিয় না হলেও এই সাইট শাড়ি কেনার জন্য আদর্শ। আর সবচেয়ে আস্থা রাখার মতো বিষয় হচ্ছে, এই সাইট শুধুই শাড়ি বিক্রি করে। সুতরাং, এখানে শাড়ির রকমফের অনেক বেশি। সব রকম শাড়িই এরা বিক্রি করে ঠিকই, তবে লিনেন শাড়ি আর দক্ষিণ ভারতীয় সুতির শাড়ির (Cotton Saree) চাহিদাই বেশি। যাঁরা প্রায়শই অনলাইনে শাড়ি কেনেন, তাঁদের জন্য সুখবর। ভারতস্থলী কোনও শিপিং চার্জ নেয় না এবং এদের গ্রাহক পরিষেবাও বেশ ভাল।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

৪| পিচমোড (Peachmode)

peachmode

বেশ কয়েক বছর হল জনপ্রিয় হয়েছে এই সাইট। কারণ, এদের শাড়ির রেঞ্জ বেশ এক্সক্লুসিভ। বিশেষ করে এমব্রয়ডারি করা ডিজাইনার শাড়ি বেশ বাজেটের মধ্যে পাওয়া যায় এখানে।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

৫| মিন্ত্রা (Myntra)

onsaree 1

এই প্রজন্মের কাছে বেশ পরিচিত নাম মিন্ত্রা (Online Saree Shopping Sites)। যদিও ওয়েস্টার্ন জামাকাপড় বিক্রি করাতেই এদের বেশি নাম, তবে সুন্দর-সুন্দর শাড়ির সংগ্রহও আছে এই সাইটে। বিশেষ করে পার্টিওয়্যার শাড়ি কিনতে হলে একবার এই সাইটে এসে দেখতে পারেন।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

৬| ইন্ডিয়ারাশ (IndiaRush)

onsaree 2

এই সাইটের বৈশিষ্ট্য হল, এদের শাড়ির দাম অস্বাভাবিক রকমের কম! বিশেষ কোনও উৎসব থাকলে এরা বেশ মোটা রকমের ছাড় দেয়। যাঁরা ভারতের বিভিন্ন প্রদেশের শাড়ি কিনে সংগ্রহে রাখতে পছন্দ করেন, তাঁদের জন্য এই সাইট বেশ ভাল।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

৭| ভুনিক (Voonik)

onsaree3

ভুনিকের শাড়ির রেঞ্জ দেখার মতো। সাধারণ সুতির শাড়ি থেকে শুরু করে গর্জাস শিফন, পার্টিওয়্যার, টিস্যু শাড়ি, জর্জেট সব পাবেন এখানে। আর দামও বেশ কম। মাঝে-মাঝেই অবিশ্বাস্য রকমের ছাড় দেয় এই সাইট। তবে কী, তক্কে-তক্কে থাকতে হবে!

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

৮| কল্কি ফ্যাশন (Kalki Fashion)

onsaree 4

অন্যান্য সাইটের চেয়ে এই সাইটে শাড়ির দাম সামান্য একটু বেশি। তবে শাড়ির কোয়ালিটি নিয়ে কোনও কথা হবে না। এখানে সব রকমের শাড়ি পাওয়া গেলেও খাঁটি লিনেন শাড়ির চাহিদা বেশি। ভাল চাহিদা আছে রাফল শাড়িরও।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

৯| উৎসব ফ্যাশন (Utsav Fashion)

onsaree 5

মাত্র কয়েকদিন হল যাত্রা শুরু করেছে এই সাইট। তবে এর মধ্যেই অনেকের পছন্দের তালিকায় উঠে এসেছে এই নাম। বেনারসি শাড়ি যাঁরা পছন্দ করেন, তাঁদের জন্য আদর্শ এই সাইট।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

১০| শাড়ি ডট কম (Saree.com)

sarees on 1

এই সাইটে আছে একটি বিশেষ সুবিধে। আপনি এখানকার ফ্যাশন এক্সপার্টের সঙ্গে ভিডিও চ্যাটের মাধ্যমে শাড়ি কেনার সময় কথা বলতে পারবেন। আর এই সাইটের নাম দেখেই বোঝা যাচ্ছে এরা শাড়ি ছাড়া আর কিছু বিক্রি করে না। তবে এই সাইটে (Online Saree) শাড়ির দাম বেশি। সুতরাং, আপনার বাজেট কম হলে, এখানে খুব একটা না আসাই ভাল।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

১১| আজিও ডট কম (Ajio)

sarees on 2

আজিও ডট কম তাঁদের জন্য, যাঁরা ভাল শাড়ি কিনতে গিয়ে দাম নিয়ে কোনও দরাদরি করেন না। আর তাঁরাও এই সাইট পছন্দ করবেন, যাঁরা হ্যান্ড প্রিন্টের শাড়ি বা একদম খাঁটি হ্যান্ডলুমের শাড়ি (Handloom Saree) পছন্দ করেন। ডাবু হ্যান্ড ব্লক আর সুতির বেনারসির চাহিদা এখানে সবচেয়ে বেশি।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

১২| লাইমরোড (Limeroad)

sarees on 3

মোটামুটি ১,০০০ টাকা থেকে এখানে শাড়ির রেঞ্জ শুরু হয়। তবে এই সাইট তাদের গ্রাহকদের শাড়ির সঙ্গে অন্যান্য অ্যাকসেসরিজ বেছে নিতেও সাহায্য করে। উপরন্তু কোন শাড়ির সঙ্গে কোন লুক মানানসই হবে, তারও মোটামুটি একটা নকশা করা থাকে।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

১৩| ক্রাফটসভিলা (Craftsvilla)

last 3 1

এই সাইটের এই নাম যেন সার্থক। সত্যি বলছি, একবার এই সাইটে ঢুকলে সুন্দর কারুকাজ করা শাড়ির সম্ভার দেখে আপনি নিজেকে সামলে রাখতে পারবেন না। সিল্ক আর জর্জেট শাড়ির চাহিদা এখানে সবচেয়ে বেশি। যাঁরা কাঞ্জিভরম শাড়ি পছন্দ করেন, তাঁদের জন্য এই সাইট বেশ ভাল।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

১৪| মিরও (Mirraw)

last 3 2

মিরও সাইটের শাড়ির দাম বেশ কম রেঞ্জ থেকেই শুরু। ৪০০ টাকা থেকে শুরু করে হাজার দশেক পর্যন্ত এদের রেঞ্জ। সব রকম শাড়িই এখানে পাওয়া যায় তবে জর্জেট, খাদি আর আর্ট সিল্কের চাহিদা খুব বেশি।

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন 

১৫| কোলোরোসো (Coloroso)

last 3 3

এতগুলো সাইটের (Online Saree) মধ্যে একটু অপরিচিত এই সাইট। তবে আস্তে-আস্তে সে তার জায়গা করে নিচ্ছে। আপনি যদি হ্যান্ড উভন লিনেন, হ্যান্ড প্রিন্টেড শাড়ি বা আসল খাদির সমঝদার হন, তা হলে এখানে একবার অবশ্যই আসবেন। এখানে শাড়ির রেঞ্জ শুরু হয় ২,০০০ টাকা থেকে। 

এখান থেকে শাড়ি কিনতে ক্লিক করুন

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!