Advertisement

চোখের মেকআপ

লাল রং ভীষণ প্রিয় – শিখে নিন দুটি আই মেকআপ, লাল আইশ্যাডোর সাহায্যে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 7, 2020
লাল রং ভীষণ প্রিয় – শিখে নিন দুটি আই মেকআপ, লাল আইশ্যাডোর সাহায্যে

Advertisement

মেকআপ করাটা একটা আর্ট, আর এক্ষেত্রে সবাই আর্টিস্ট হন না। তবে মেকআপের মধ্যে সবচেয়ে কঠিন হল সুন্দর করে চোখের মেকআপ (eye makeup) করা। যেহেতু আমাদের চোখ সবার আগে নজর কাড়ে, কাজেই আই মেকআপ যদি ঠিকঠাক না হয়, সেক্ষেত্রে পুরো সাজটাই নষ্ট হয়ে যায়। তবে, আপনি যদি একটু অন্যরকম আই মেকআপ করতে চান, তাহলে লাল রঙের আইশ্যাডো (red eyeshadow) বেছে নিতে পারেন। লাল হল এমন একটি শেড, যা যে-কোনও স্কিনটোনে মানানসই। শুধুমাত্র লাল আইশ্যাডো ব্যবহার করে কিভাবে দু’রকম আই মেকআপ করা যায়, চলুন শিখে নেওয়া যাক!

স্মোকি আইজ উইথ টুইস্ট

লাল আইশ্যাডোর সাহায্যে স্মোকি আইজে টুইস্ট আনুন (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

স্মোকি আইজ সাধারণত কালো বা কালচে অথবা গাঢ় বাদামি শেডের আইশ্যাডো দিয়েই করা হয়। খুব বড়জোড় হয়ত বটল গ্রিন শেড ব্যবহার করা হয়। তবে আপনি একটু হটকে লুক চাইলে আই মেকআপের ক্ষেত্রে একটা টুইস্ট দিতে পারেন। লাল রঙের আইশ্যাডোর সাহায্যে স্মোকি আইজ করতে পারেন। সন্ধেবেলার যে-কোনও অনুষ্ঠানের জন্য কিন্তু স্মোকি আইজ পেরফেক্ট। চলুন দেখে নেওয়া যাক লাল আইশ্যাডো দিয়ে কিভাবে করবেন স্মোকি আইজ –

 

১। প্রথমেই চোখের উপরের অংশে প্রাইমার ও ফাউন্ডেশন লাগিয়ে নিন। ভাল করে ব্লেন্ড করার পর সেটিং পাউডার লাগিয়ে নিন।

২। একটি ফ্লাফি আইশ্যাডো ব্রাশের সাহায্যে চোখের ইনার কর্নারে উজ্জ্বল এবং অপেক্ষাকৃত হাল্কা শেডের লাল আইশ্যাডো লাগিয়ে ব্লেন্ড করুন। ধীরে ধীরে ক্রিজের দিকে অর্থাৎ চোখের বাইরের দিকে ভুরু ও চোখের পাতার মাঝের অংশে যান ও ব্লেন্ড করুন।

৩। এবারে আপনার আইশ্যাডো প্যালেট থেকে গাঢ় মেরুন অথবা ব্লাড রেড শেড বেছে নিন এবং আইশ্যাডো শেডার ব্রাশে লাগিয়ে চোখের আউটার কর্নারে অর্থাৎ চোখের বাইরের দিকে লাগান। চোখের উপর ও নীচের লিডে লাগাতে হবে, তা না হলে স্মোকি আইজ মেকআপ হবে না।  ইংরেজি V অক্ষর তৈরি করে ব্লেন্ড করতে থাকুন, যতক্ষণ না ঠিক ভাবে দুটো লালের শেড মিশে যাচ্ছে।

৪।  আপনি চাইলে যে-কোনও শিমারি আইশ্যাডো সামান্য পরিমানে নিয়ে চোখের উপরের পাতার ঠিক মাঝখানে লাগাতে পারেন। এই কাজটি অবশ্যই নিজের মধ্যমার সাহায্যে করবেন এবং সুন্দর করে স্মাজ করতে ভুলবেন না। তবে ইচ্ছে না করলে, এই স্টেপটি বাদ দিতে পারেন।

৫। নিজের পছন্দের রঙের আইলাইনার লাগান, মাস্কারা লাগান চোখের পাতায়; আর আপনি তৈরি!

উইংড আই মেকআপ

লাল আইশ্যাডোর সাহায্যেই করতে পারেন উইংড আইলাইনার (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

লাল রঙের আইশ্যাডো দিয়ে এই ধরণের আই মেকআপ করা কিন্তু খুব সহজ। আমরা অনেকেই কালারড আইলাইনার ব্যবহার করি, আর লাল রংটি যেহেতু অনেক সময়েই মেকআপের নানা ক্ষেত্রে ব্যবহৃত হয়, কাজেই আপনি যদি চান লাল উইংড আই মেকআপের সঙ্গে গালে হাল্কা লালচে ব্লাশ বোলাতে পারেন এবং ঠোঁটে লালের যে-কোনও শেড লাগাতে পারেন। চলুন দেখে নেওয়া যাক কিভাবে লাল আইশ্যাডো দিয়ে উইংড আইলাইনার লাগাবেন –

 

১। আপনার আইলাইনার ব্রাশটি জলে ভিজিয়ে নিন এবং কাপড়ের বা কাগজের তোয়ালে দিয়ে চেপে অতিরিক্ত জল মুছে নিন।

২। এবারে আপনার আইশ্যাডো প্যালেট থেকে বেশ বোল্ড একটি লাল রং বেছে নিন। ব্রাশের মাথায় অল্প অল্প করে লাগান।

৩। চোখের উপরে হাল্কা কনসিলার লাগিয়ে নিন। এবারে আইলাইনার ব্রাশের সাহায্যে চোখের বাইরের দিক থেকে কোনাকুনিভাবে লাইন টানুন। ধীরে ধীরে ভিতরদিকে আসুন। এই কাজটি সাবধানে করবেন যাতে এদিক-ওদিক আইশ্যাডো না লেগে যায়। আপনি চাইলে চোখের নীচের পাতায়ও সামান্য লাল আইশ্যাডো ব্রাশে করে নিয়ে লাগাতে পারেন। তবে নীচের পাতায় লাগালে অবশ্যই তা স্মাজ করে নেবেন, তা না হলে দেখতে ভাল লাগবে না।

৪। ঠিক একইভাবে অন্য চোখেও রিপিট করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!