home / Recipes
কম উপকরণে বাড়িতেই তৈরি করে ফেলুন সুস্বাদু দুটি আইসক্রিম

কম উপকরণে বাড়িতেই তৈরি করে ফেলুন সুস্বাদু দুটি আইসক্রিম

অনেকেই বলেন, আইসক্রিম নাকি গরম কালের খাবার। কিন্তু আমাদের মতে, আইসক্রিম খাওয়ার জন্য কোনও নির্দিষ্ট মরশুমের দরকার পড়ে না। ইচ্ছে হলেই আইসক্রিম খাওয়া যায়। আর আট থেকে আশি, সব্বাই আইসক্রিম খেতে খুব ভালবাসেন। সব সময়ে বাইরে গিয়ে আইসক্রিম খাওয়া হয়ে ওঠে না, কাজেই যদি বাড়িতেই তৈরি করে নেওয়া যায় (home made) দারুণ আইসক্রিম! দেখে নিন দুটি সহজ অথচ দারুণ আইসক্রিমের (ice cream) রেসিপি। (recipes)

ফালুদা

ADVERTISEMENT

গরমকালে ঠান্ডা ফালুদা খাওয়ার মজাই আলাদা (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

বেশিরভাগ মানুষই ফালুদা খেতে ভালবাসেন। কলকাতার রয়্যালের ফালুদা খাননি এমন মানুষ বোধহয় নেই। এই মুহূর্তে বাইরে গিয়ে ফালুদা আইসক্রিম খাওয়ার মত পরিস্থিতি নেই, কিন্তু আপনি অনায়াসে বাড়িতেই তৈরি করে (home made) ফেলতে পারেন ফালুদা। কিভাবে? দেখে নিন রেসিপিটি (recipes)

ADVERTISEMENT

উপকরণ

এক টেবিল চামচ ফালুদা বীজ, আধ কাপ সিমাই, চার কাপ দুধ, তিন টেবিল চামচ চিনি, তিন টেবিল চামচ রোজ সিরাপ বা রু-আফজা, এক কাপ স্ট্রবেরি জেলি, আপনার পছন্দের আইসক্রিম, দুই চা চামচ করে কাজু-পেস্তা কুচি, সামান্য ফলের কুচি, একটি চেরি

ADVERTISEMENT

প্রণালী

প্রথমেই ফালুদা বীজগুলো জলে ভিজিয়ে রাখুন। এবারে জলের মধ্যে সামান্য চিনি দিয়ে সেমাই সেদ্ধ করে নিন। অল্প সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে ছড়িয়ে রাখুন। এবারে একটি পাত্রে দুধ ফুটিয়ে চিনি মিশিয়ে ঘন করে নিন। ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন। একটি লম্বা কাচের গ্লাসে প্রথমে স্ট্রবেরি জেল দিন এক চামচ। এবারে ভিজিয়ে রাখা ফালুদা বীজগুলো দিয়ে দিন। এবারে ঠান্ডা করে রাখা দুধ ঢেলে দিন।  সামান্য সেদ্ধ করা সিমাই দিয়ে একটা চামচের সাহায্যে নেড়ে নিন। আপনার পছন্দের আইসক্রিমের (ice cream) দুই স্কুপ দিয়ে উপর থেকে ফলের কুচি ও বাদাম-পেস্তা কুচি ছড়িয়ে দিন। একদম শেষে একটি চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন বাড়িতে তৈরি ফালুদা-আইসক্রিম!

ADVERTISEMENT

ওরিও আইসক্রিম

বাচ্চা হোক বা বুড়ো – ওরিও আইসক্রিমের ভক্ত সবাই (ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে)

ADVERTISEMENT

ওরিও (oreo) বিস্কুট খেতে আমরা সবাই মোটামুটি ভালবাসি। অনেকেই শুধু শুধু খান, কেউ আবার মিল্ক শেক তৈরি করে খান। আমরা তো বাইরে থেকে অনেক সময়েই ওরিও আইসক্রিম (ice cream) খেয়েছি। বাড়িতেও যদি ঝটপট তৈরি করতে পারতেন, তাহলে কেমন হত? দেখে নিন সহজ এই রেসিপিটি (recipes)

উপকরণ

ADVERTISEMENT

একটি বড় প্যাকেট ওরিও বিস্কুট, ৪০০ গ্রাম কনডেনসড মিল্ক, দু’কাপ ঠান্ডা হেভি ক্রিম

প্রণালী

ADVERTISEMENT

প্রথমেই ওরিও বিস্কুটগুলো বার করে ক্রিম থেকে আলাদা করে নিন। একটি আলাদা বাটিতে ক্রিম সরিয়ে রেখে দিন। এবারে অর্ধেক বিস্কুট গুঁড়ো করে নিন একদম পাউডার না করলেও চলবে। হাত দিয়ে বা হামান দিস্তায় গুঁড়ো করে নিতে পারেন। অন্য একটি পাত্রে বিস্কুটের ক্রিম, হেভি ক্রিম ও  কনডেনসড মিল্ক মিশিয়ে নিন। এর মধ্যে আগে থেকে গুঁড়ো করে রাখা বিস্কুটের গুঁড়ো মিশিয়ে নিন। যে পাত্রে আইসক্রিম জমাবেন, সেটি সামান্য মাখন দিয়ে গ্রিজ করে তৈরি করে রাখা মিশ্রণটি ঢেলে চার-পাঁচ ঘন্টা ফ্রিজে রেখে দিন। পরিবেশন করার সময়ে একটি পাত্রে সামান্য চকলেট সিরাপ ঢেলে তার উপরে দুই স্কুপ ঘরে তৈরি ওরিও আইসক্রিম দিন। আগে যে ওরিও বিস্কুট আলাদা করে রেখে ছিলেন তা ভেঙে উপর থেকে ছড়িয়ে পরিবেশন করুন।

https://bangla.popxo.com/article/post-pregnancy-diet-plan-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Aug 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text