home / ডি আই ওয়াই বিউটি টিপস
রান্নাঘরের উপকরণ দিয়েই তৈরি করুন প্রাকৃতিক সাবান

রান্নাঘরের উপকরণ দিয়েই তৈরি করুন প্রাকৃতিক সাবান

সাবান তৈরি হবে, তাও আবার বাড়িতে! এমনটা আদৌ সম্ভব নাকি? আলবাত সম্ভব! কারণ সাবান তৈরি মোটেও ঘাম ঝরানো কাজ নয়। বরং সঠিক পদ্ধতি মেনে ঘন্টা খানেক সময় খরচ করলেই তৈরি করে ফেলতে পারবেন নানা রকমের সুগন্ধি সাবান। তাছাড়া প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরির কারণে ত্বককে নানা কেমিক্যালের মারও সহ্য করতে হবে না।  (2 easy natural soap recipes with kitchen ingredients)

তবে একটা বিষয় মাথায় রাখা একান্ত প্রয়োজন। বেশ কিছু সাবান তৈরির সময় ‘লাই’ নামে এক ধরনের ক্ষারজাতীয় উপাদন ব্যবহার করতে হয়। এতে alkali-এর মাত্রা একটু বেশি থাকে। তাই এই উপাদানটি ব্যবহারের সময় অতিরিক্ত সাবধান থাকতে হবে। না হলে কিন্তু বিপদ ঘটে যেতে পারে। তবে যদি ইচ্ছা হয়, তাহলে এই উপাদান ব্যবহার না করেও কিন্তু সাবান তৈরি করতে পারেন।

রান্নাঘরের উপকরণের সাহায্যে কীভাবে তৈরি করবেন সাবান

মধু ও দুধ

রান্নাঘরেই পেয়ে যাবেন এই দুটি উপকরণ

যে কোনও ধরনের সাবান তৈরির জন্যই সাবানের বেস বা soap base-এর প্রয়োজন পড়ে। কী ধরনের সাবান তৈরি করছেন, তার উপর নির্ভর করে সাবানের বেস। এক্ষেত্রে দুধ দিয়ে তৈরি সাবানের বেস ব্যবহার করতে হবে।

একটা পাত্রে অর্ধেক ব্লক দুধের সাবানের বেস ঢেলে নিয়ে ছোট ছোট টুকরো করে ধীমে আঁচে সেগুলি গলিয়ে ফেলতে হবে। এক্ষেত্রে ইচ্ছা হলে মাইক্রোওয়েভও ব্যবহার করতে পারেন। (2 easy natural soap recipes with kitchen ingredients)

খেয়াল রাখবেন, সাবানের বেসটা যখন গলতে শুরু করবে, তখন বারে বারে নাড়াতে ভুলবেন না যেন! সাবানটা একেবারে গলে যাওয়ার পরে তাতে চামচ তিনেক মধু এবং কয়েক ড্রপ yellow soap colorant বা রং মেশাতে হবে। ইচ্ছা হলে হলুদ রঙের সঙ্গে কয়েক ড্রপ লাল রঙও মেশাতে পারেন।

এবার সাবানের মিশ্রণটা পছন্দসই ছাঁচে ঢেলে নিয়ে রেখে দিন। যখন দেখবেন মিশ্রণটা ঠান্ডা হয়ে জমে গেছে, তখন ধীরে ধীরে ছাঁচ থেকে সাবানগুলি বের করে নিন। এবার ব্যবহারের পালা। (2 easy natural soap recipes with kitchen ingredients)

চা পাতা

চা পাতাও সাবান তৈরির কাজে লাগে!

এক্কেবারে ঠিক শুনেছেন। চা দিয়েও কিন্তু সাবান তৈরি করা যায়। আর তার জন্য প্রয়োজন পড়বে দুটো টি ব্যাগ, সঙ্গে ২৫০ গ্রাম সাবানের বেস, ১ চামচ পছন্দের এসেনশিয়াল তেল এবং হাফ চামচ orange essential তেলের।

সবকটি উপাদান সংগ্রহ করার পরে সাবানের বেসটা ছোট ছোট টুকরো করে নিয়ে সেগুলি একটা কাঁচের বাটিতে নিয়ে চড়া আঁচে গলিয়ে ফেলতে হবে। (2 easy natural soap recipes with kitchen ingredients)

এই সময় প্রতি তিরিশ সেকেন্ড অন্তর অন্তর সাবানের বেসটা নাড়াতে ভুলবেন না যেন! যখন দেখবেন সাবানের বেসটা পুরোপুরি গলে গেছে, তখন এক এক করে এসেনশিয়াল তেলগুলি মিশিয়ে ভাল করে নাড়াতে হবে।

মিনিটদশেক নাড়ানোর পরে দুটো টি ব্যাগ থেকে সংগ্রহ করা চা পাতা মিশিয়ে আরেকবার ভাল ভাবে নাড়াতে হবে। মিনিটপাঁচেক নাড়িয়ে নিয়ে মিশ্রণটি ছাঁচে ঢেলে নিয়ে অল্প করে চা পাতা ছড়িয়ে দিতে ভুলবেন না যেন!

এই অবস্থায় মিশ্রণটি দিন দুয়েক রেখে দিতে হবে। যখন দেখবেন মিশ্রণটা একেবারে জমে গেছে, তখন জানবেন আপনার সাবান তৈরি হয়ে গেছে। (2 easy natural soap recipes with kitchen ingredients)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text