home / Self Help
ভোঁতা নাক টিকালো করতে বা মনের মতো নাকের আকার পেতে চালিয়ে যান এই দু’টি ব্যায়াম

ভোঁতা নাক টিকালো করতে বা মনের মতো নাকের আকার পেতে চালিয়ে যান এই দু’টি ব্যায়াম

আমরা প্রত্যেকটি মহিলাই কিন্তু নিজের মতো করে সুন্দর। কিন্তু তারপরেও কেন জানি না, কিছু মহিলা নিজেকে অন্য কারও সৌন্দর্যের সঙ্গে তুলনা করে ফেলেন। বিশেষ করে কোনও জনপ্রিয় নায়িকার সঙ্গে। তাঁর চোখগুলো কতটা পটলচেরা, তাঁর ত্বক কতটা মসৃণ, তাঁর ঠোঁটে কী সুন্দর ন্যাচারাল পাউট হয় আর সবচেয়ে বেশি তুলনা তো হয় তাঁর চোখা নাকের (perfect nose) সঙ্গে। আমারই এক বন্ধুর কথা মনে পড়ে গেল, কথায়-কথায় সে একদিন বলেছিল, “যেদিন বেশ কিছু টাকা জমাতে পারব, সেদিন আমার এই বোঁচা নাকটা অপরেশন করিয়ে চোখা করব!”

সত্যি, ভেবে অদ্ভুত লাগে, চোখা বা টিকালো নাকের (perfect nose) প্রতি আমাদের বড্ড বেশি আকর্ষণ। যদি আপনার নাকের আকার আপনার পছন্দ না হয়, সেক্ষেত্রে আপনি ইচ্ছে হলে কসমেটিক সার্জারি করাতেই পারেন আবার মেকআপের সাহায্যও নিতে পারেন; তবে কিছু-কিছু ব্যায়াম (exercise) রয়েছে, যেগুলো নিয়মিত করলে কিন্তু আপনার নাকের আকার (nose shape) ঠিক থাকবে।

ADVERTISEMENT

নোজ মাসাজিং

নাকের এই ব্যায়ামটি (exercise) যে শুধুমাত্র নাকের আকার (nose shape) ঠিক রাখতে সাহায্য করে তা নয়, অনেকসময়েই আমাদের নাকে ব্লকেজ তৈরি হয় নানা কারণে এবং তার  ফলে মাথাধরা বা নিঃশ্বাস নিতে অসুবিধে হওয়ার মতো সমস্যাও হয়। নোজ মাসাজিং এইসব সমস্যাগুলো থেকেও মুক্তি দিতে সাহায্য করে।

কীভাবে করবেন: আমাদের নাক মূলত তিনটি অংশে বিভক্ত। উপরের অংশটি যেখানে হাড় রয়েছে তাকে বলা হয় ব্রিজ, একদম সামনের অংশটিকে বলা হয় টিপ এবং নাকের দুই পাশের অংশকে বলা হয় সাইডস। বুড়ো আঙ্গুল ও তর্জনী দিয়ে এক-এক করে নাকের ব্রিজ, টিপ এবং সাইডস মাসাজ করুন। খেয়াল রাখবেন, মাসাজ কিন্তু সার্কুলার মোশনে করবেন।

ADVERTISEMENT

কত বার করে করবেন নাকের এই ব্যায়ামটি: সারা দিনে পাঁচ মিনিট এই ব্যায়ামটি (exercise) করুন এবং নিয়ম করে করে যান যতদিন না মনের মতো নাকের আকার (perfect nose) হচ্ছে।

বিশদে বোঝার জন্য নীচের ভিডিওটি দেখুন…

ADVERTISEMENT

নোজ স্ট্রেটনিং

নোজ স্ট্রেটনিং, নাম শুনেই নিশ্চয়ই বুঝতে পারছেন যে, নাকের এই ব্যায়ামটি (exercise) কেন করবেন। অনেকেরই নাকের আকার মোটামুটি টিকালো হলেও নাকের সামনের অংশ বা টিপ খুব লম্বা হয়। যদি নাকের টিপের আকার (nose shape) একটু কমাতে চান এবং ছুরিকাঁচির সাহায্য ছাড়াই, সেক্ষেত্রে এই ব্যায়ামটি করতে পারেন।

কীভাবে করবেন: যেভাবে আপনি কাউকে দেখে হাসি হাসি মুখ করেন, ঠিক সেরকম করুন। এবারে নাকের টিপ আঙুল দিয়ে উপরের দিকে হালকা-হালকা প্রেশার দিয়ে তোলার চেষ্টা করুন। খুব বেশি প্রেশার দেবেন না, এতে ব্যথা লাগতে পারে এবং নাকের উপরের চামড়ায় ভাঁজও পড়তে পারে।

ADVERTISEMENT

কত বার করে করবেন নাকের এই ব্যায়ামটি: যখনই সময় পাবেন, মিনিটপাঁচেকের জন্য এই ব্যায়ামটি (exercise) করুন। নিয়মিত এই ব্যায়ামটি করলে নাকের টিপ সঠিক আকারে আসবেই।

বিশদে বোঝার জন্য নীচের ভিডিওটি দেখুন…

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/best-foot-scrubs-and-creams-available-in-india-in-bengali

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

ADVERTISEMENT
06 Jan 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text