logo
Logo
User
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
চুলের সমস্য়ায় নাজেহাল? এখনও কারি পাতা ব্য়বহার করছেন না কেন

চুলের সমস্য়ায় নাজেহাল? এখনও কারি পাতা ব্য়বহার করছেন না কেন

চুল পড়ার সমস্যায় বুঝি আপনিও নাজেহাল? তবু এখানে আপনাকে প্রথমেই জানিয়ে রাখি, দিনে ১০০টা চুল পড়াও কিন্তু স্বাভাবিক। এর থেকেও যদি আপনার বেশি চুল পড়ে, তখন তো আপনাকে একটু চিন্তিত হতেই হবে। কিংবা চুল পড়লে যদি সেই জায়গায় নতুন চুল না আসে তবে তাও চিন্তার। এই চুল পড়ার সমস্য়া অনেকেরই আছে। কিন্তু চুল পড়ার সমস্য়া সমাধান করতে পারে কারি পাতা। চুলের যত্নে কারি পাতা(curry leaves) কীভাবে ব্য়বহার করবেন, কারি পাতার গুণাবলী কী কী, আসুন জেনে নেওয়া যাক

চুল পড়ার অনেক কারণ থাকে। কিন্তু প্রধান কারণ হল, চুলের ফলিকল নষ্ট হয়ে যাওয়া। স্ক্যাল্পের তৈলাক্ত ভাব, দূষণ, ধুলো ও অন্যান্য কারণে তা হতে পারে। কিন্তু ফল চুল দুর্বল হয়ে উঠে আসা।

কারি পাতার গুণ

  • কারি পাতায় (curry leaves) প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। যা স্ক্যাল্পের আর্দ্রতা বজায় রাখে। এবং মৃত ফলিকলকে সরিয়ে দেয়।
  • প্রোটিন ও বিটা ক্যারোটিন আছে। যা আপনার চুল পড়া কম করে এবং চুল পাতলা হয়ে যাওয়া আটকায়।
  • অ্য়ামিনো অ্যাসিড আছে কারি পাতায়, যা চুলের ফলিকলকে মজবুত ও চুলের স্বাস্থ্য ভাল রাখে।চুলের যত্নে কারি পাতা ব্যবহার করবেন তো?

কীভাবে ব্যবহার করবেন কারি পাতা(curry leaves)

কারি পাতার (curry leaves) হেয়ার টনিক

বেশ কয়েকটি কারি পাতা নিন (curry leaves) । একটি পাত্রে তিন টেবিল চামচ নারকেল তেল দিন। নারকেল তেল গরম করবেন। এর মধ্যে সেই কারি পাতাগুলো দিয়ে দেবেন। ফুটে গিয়ে নারকেল তেলে সবুজ রং ধরলে গ্যাস বন্ধ করে দেবেন। এরপর তেল ঠান্ডা করে নেবেন। ঠান্ডা হলে ছেঁকে নেবেন এবং একটি কাচের শিশির মধ্যে ভরে রাখবেন। তারপর মাথায় মাসাজ করে নেবেন। চুলের গোড়ায় ভাল করে তেল দেবেন। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে তিনবার এই টনিক আপনি ব্যবহার করতে পারেন।

আপনার কারি পাতায় কোনও অ্যালার্জি আছে কি না সেটি আগে দেখে নেবেন। তার জন্য সামান্য পরিমাণ টনিক নিয়ে স্ক্যাল্পের একটি ছোট অংশে লাগিয়ে দেখবেন। যদি জ্বালা করে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলবেন ও চিকিৎসকের পরামর্শ নেবেন। আর যদি কোনো সমস্যা না হয়, তবে অসুবিধা নেই।

কারি পাতার মাস্ক

বেশ কয়েকটি কারি পাতা(curry leaves) নিন। সেটি ব্লেন্ড করে নেবেন। সেই মিশ্রণের সঙ্গে মিশিয়ে দেবেন তিন চামচ টক দই। এরপর সেই ঘন মিশ্রণটি মাথায় মেখে নিন। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলবেন। শ্য়াম্পু করে নেবেন। এই মাস্ক আপনি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।

দই স্ক্যাল্প ক্লিনজার। এটি আপনার স্ক্যাল্পকে পরিষ্কার করে ও আর্দ্র রাখে। কারি পাতা আপনার ফলিকলকে মজবুত করে। আর চুল অকালে সাদা হয়ে যাওয়াও আটকায়।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন !

15 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text