logo
Logo
User
home / উৎসব ও অনুষ্ঠান উদযাপন
৭২ তম প্রজাতন্ত্র দিবসে উদবুদ্ধ করার মত ২০টি বার্তা

৭২ তম প্রজাতন্ত্র দিবসে উদবুদ্ধ করার মত ২০টি বার্তা

স্বাধীন ভারতে এই যে আমরা নিজেদের অধিকার নিয়ে বাঁচতে পারছি তা কেন জানেন? কারণ, ১৯৫০ সালে সদ্য স্বাধীন হওয়া ভারতবর্ষে লেখা হয়েছিল দেশের সংবিধান, যেখানে নাগরিকের মৌলিক অধিকার নিয়ে হয়েছিল আন্দোলন। তারিখ ছিল ২৬শে জানুয়ারি। ইতিহাস সৃষ্টি করেছিলেন কিছু দেশপ্রেমিক। দেখতে দেখতে ৭২ বছর কেটে গেছে। প্রজাতন্ত্র দিবসের ৭২ তম বর্ষে তাই রইল বিশেষ কিছু প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তা, যা আপনার প্রিয়জনকে আপনি পাঠাতে পারেন। (20 messages to be sent on republic day)

১। ঐক্যবদ্ধ হন। দুর্নীতির বিরুদ্ধে লড়াই করুন এবং দেশের পতাকার মান রক্ষার ভার নিজের কাঁধে তুলে নিন। প্রজাতন্ত্র দিবসের অনেক শুভেচ্ছা।

২। ভেদাভেদ ভুলে আজ এক নতুন দেশ গড়ার শপথ নেওয়া যাক। এক নতুন ভারত, যেখানে ধর্মান্ধতার নামে ঘৃণার কোনও স্থান নেই, ভালবাসাই হবে আমাদের একমাত্র ধর্ম। প্রজাতন্ত্র দিবসের অনেক শুভেচ্ছা।

৩। ভারতের পরিচয় হলে তুমি, কাশ্মীর থেকে কন্যাকুমারির জীবন হলে তুমি। সীমান্তের শেষ ইচ্ছে হলে তুমি, আর দেশের গর্বও হলে তুমি। প্রজাতন্ত্র দিবসে সেই পথে চলারই শপথ নাও। বন্দে মাতরম!

৪। শত শত মানুষকে হাতে হাত মিলিয়ে প্রজাতন্ত্র দিবস পালন করতে দেখে মন আনন্দে ভোরে ওঠে। আশা করি এমন একটি বিশেষ দিনে আপনারও জীবন খুশিতে ভরে উঠুক। রইল প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা।

৫। স্বাধীন মানসিকতা, বলিষ্ঠ বক্তব্য, শুদ্ধ রক্ত শিরায় শিরায়; আত্মিকরূপে গরবিত হন, হৃদয়ে খুশির ঢেউ খেলে যাক, এই প্রজাতন্ত্র দিবস সফল করুন।

৬। আমরা হয়ত পৃথিবীর সব থেকে ধনী দেশ নই; আমাদের দেশে হয়ত আর্থিক সাচ্ছন্দ্য নেই, পৃথিবীর ধনী দেশগুলিতে যা আছে; কিন্তু, আমার ভ্রাতা ও ভগিনীগণ, আমাদের দেশের মানুষের মধ্যে যে শান্তিপূর্ণ সহাবস্থান রয়েছে, তা অন্য কোনও দেশে নেই! জয় ভারতমাতার জয়।

৭। টাকা দিয়ে স্বাধীনতা কেনা যায় না। কোনও দেশ তখনই স্বাধীন হয়, যখন লক্ষ-লক্ষ মানুষ নিজেদের প্রাণ বলিদান দেন। তাই আজকের দিনে সেই সব সাহসী যোদ্ধাদের কথা স্মরণ করে আমাদের এই প্রজাতন্ত্রকে আরও বেশি সম্মান জানাই।

৮। এমন এক সুন্দর দেশের অংশ হতে পেরে আমি গর্বিত! তাই দেশের এই প্রজাতন্ত্র দিবসে অনেক অনেক শুভেচ্ছা রইল।

৯। ভারতের প্রজাতন্ত্র দিবসের অনেক অনেক শুভেচ্ছা। চলুন আজকের দিনে একে অপরকে প্রতিজ্ঞা করি যে আগামী সময়ে আমাদের দেশের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে আমরাও সমান ভাবে দায়িত্ব কাঁধে তুলে নেব, এই দেশকে আরও সুন্দর করে তুলব।

১০। হাজার হাজার মানুষ একদিন নিজেদের জীবনের তোয়াক্কা না করে লড়াইয়ে নেমেছিলেন বলেই কিন্তু আমরা আজ এই দিনটি দেখতে পাচ্ছি। প্রজাতন্ত্র দিবসে তাঁদের বলিদানের প্রতি রইল সশ্রদ্ধ প্রণাম।

১১। এমন এক বিশেষ দিন আমাদের উপহার দেওয়ার জন্য অগণিত শহীদদের শুভেচ্ছা জানাই! প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানাই আপনাকেও।

১২। আমাদের ভাষা, আমাদের খাবার, এমনকী বেশভূষাও আলাদা। তবুও আমরা ঐক্যবদ্ধ, যে ঐক্যের সমস্ত কৃতিত্ব যায় আমাদের প্রজাতন্ত্রের। তাই ভারতবাসী হিসেবে আজ আমাদের গর্বের দিন।

১৩। আমাদের সকলের প্রচেষ্টায় দেশের মান-সম্মান যেন আরও বাড়ে। কোনও সময় যেন ক্ষুন্ন না হয় আমাদের পতাকার অভিমান।

১৪। ৭২ তম প্রজাতন্ত্র দিবসে ভগবানের কাছে এই প্রার্থনাই করি যে আজ থেকে প্রতিটি ভারতীয় যেন ভরা পেটে এবং খুশি মনে ঘুমতে যেতে পারেন। কোনও কৃষকই যেন আর আত্মহত্যা না করেন!

১৫। প্রত্যেকটা দেশেরই কিছু না কিছু খামতি রয়েছে। সেই সব খামতি নিয়ে চর্চা না করে, তা দূর করা যায় কীভাবে, সেই নিয়ে ভাবা উচিত এবং একজন ভারতীয় হিসেবে প্রতিদিন গর্ববোধ করা উচিত যে এমন এক সুন্দর দেশের নাগরিক আমরা। প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা।

১৬। ধর্মের ভেদাভেদিতে দেশ ভাগ হতে দেখেছি আমরা। তাই ধর্মের নামে আর লড়াই নয়। বরং দেশের ঐক্য রক্ষার স্বার্থে চলো হাতে হাত মেলাই।

১৭। সবাইকে ৭২ তম প্রজাতন্ত্র দিবসের অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন।

১৮। আমাদের দেশের জন্য আজকের দিনটা খুবই গুরুত্বপূর্ণ। চলুন আমরা সকলে মিলে সেই বৃহৎ উৎসবের শরিক হই।

১৯। গনতান্ত্রিক অধিকারের থেকে মূল্যবান আর কিছু হয় না। তাই তো প্রতিটি মানুষেরই তাঁর এই অধিকার রক্ষার্থে লড়াই করা উচিত।

২০। গনতান্ত্রিক ভারতের নাগরিক হতে পেরে আমি গর্বিত। আমি ধন্য স্বাধীনভাবে কথা বলার অধিকার পেয়ে। তাই ৭২ তম প্রজাতন্ত্র দিবসে আমার কাছের মানুষটির জন্য রইলো অনেক অনেক প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা এবং অভিনন্দন

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text