Advertisement

Natural Care

ত্বকের নানা সমস্যার সমাধানে ব্যবহার করুন এই ক্যামোমাইল ফেসপ্যাকগুলি

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 29, 2020
ত্বকের নানা সমস্যার সমাধানে ব্যবহার করুন এই ক্যামোমাইল ফেসপ্যাকগুলি

এমনিতে তো আমরা কমবেশি ভেষজ চা বা হার্বাল টি-র বিষয়ে শুনেই আসছি। ক্যামোমাইল (chamomile) টি-ও এই হার্বাল টি-র মধ্যে রয়েছে। ক্যামোমাইলের ফুল শুকিয়ে ব্যবহার করে বানানো। ক্যাফিন ছাড়া এই চা আপনার শরীরের পক্ষে অত্যন্ত ভাল। শুধু তা-ই নয়, ত্বক ও চুলের যত্নে এর গুরুত্ব আসাধারণ। তবে আপনি কি ক্যামোমাইল (chamomile) ফেসপ্যাকের (facepack) ব্যাপারে জানেন? ক্যামোমাইল চা দিয়ে তৈরি ফেসপ্যাক আপনার ত্বকের নানা সমস্যা দূর করার সঙ্গে ত্বকে একটা আলাদা জেল্লা এনে দেয় এবং ত্বক করে তোলে কমনীয়। জেনে নিন বাড়িতেই আপনি খুব সহজে কিভাবে তৈরি করতে পারেন ক্যামোমাইল ফেসপ্যাক

নারকেল তেল ও ক্যামোলাইল ফেসপ্যাক

উপকরণ  –  এক টেবিল চামচ নারকেল তেল এবং একটি ক্যামোমাইল টিব্যাগ

ব্যবহারবিধি

ক্যামোমেইল টিব্যাগের সাহায্যে চা তৈরি করে নিন। তবে খেয়াল রাখবেন, এই চা যেন পাতলা না হয়। এবারে চায়ের সঙ্গে নারকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এই মিশ্রণ বা ফেসপ্যাকটি ((facepack)) বেশ ভাল করে মুখে, গলায় ও ঘাড়ে মাসাজ করুন। মিনিট দশেক মাসাজ করে রেখে দিন। আধ ঘন্টা পর ভেজা তোয়ালে দিয়ে মুখ পরিস্কার করে নিন।

যাদের ত্বক খুব রুক্ষ ও শুষ্ক তারা এই ফেসপ্যাকটি সপ্তাহে দু’দিন ব্যবহার করতে পারেন। এতে ত্বকের আর্দ্রতা বাড়বে এবং বলিরেখা দূর হবে।

আমন্ড-ক্যামোমাইল ক্যামোলাইল ফেসপ্যাক

ক্যামোমাইলের ফেসপ্যাক ত্বকের নানা সমস্যা সমাধানে দারুন কাজে দেয়

উপকরণ – একটি ক্যামোমাইল (chamomile) টি ব্যাগ, এক টেবিল চামচ দালিয়া পেস্ট, দুই টেবিল চামচ মধু, তিন-চার ফোঁটা আমন্ড অয়েল

ব্যবহারবিধি

একটি পাত্রে সব উপকরণ ঢেলে ভাল করে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন প্রতিটি উপকরণ যেন খুব ভালভাবে মিশে যায় এবং কোনও লাম্প না থাকে। এবারে আঙুলের ডগার সাহায্যে বা নরম ব্রাশের সাহায্যে এই ফেসপ্যাকটি মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে নিন। চোখ ও ঠোঁটে লাগাবেন না। পনের থেকে কুড়ি মিনিট পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

ক্যামোমাইলের এই ফেসপ্যাকটি নিয়মিত ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে জেল্লাদার এবং কোমল। সপ্তাহে একবার করে এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

ওটমিল ও ক্যামোলাইল ফেসপ্যাক

উপকরণ – আধ কাপ ওটমিল, এক টেবিল চামচ মধু, দুই টেবিল চামচ চিনি, আধ কাপের কম ক্যামোমাইল (chamomile) চা এবং সামান্য বেকিং সোডা

ব্যবহারবিধি

একটি ব্লেন্ডারে ওটমিল, চিনি ও বেকিং সোডা ভাল করে ব্লেন্ড করে নিন। এবারে এই মিশ্রণটি একটি কাচের বাটিতে নিয়ে তার সঙ্গে মধু ও ক্যামোমাইল চা মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। ফেসপ্যাকটি (facepack) মুখে ও গলায় লাগিয়ে আলতোভাবে মাসাজ করুন। মিনিত পনের মাসাজ করার পর ফেসপ্যাকটি শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

সপ্তাহে একবার করে ক্যামোমাইলের এই ফেসপ্যাকটি লাগালে ব্রণ-ফুসকুড়ি ও র‍্যাশের মত সমস্যা দূর হবে। সংবেদনশীল ত্বকের জন্যও এই ফেসপ্যাকটি খুব ভাল।

https://bangla.popxo.com/article/beauty-benefits-of-coffee-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!