home / ডি আই ওয়াই বিউটি টিপস
ত্বকের যত্নে কাজে লাগান বরফ, তবে অন্যভাবে

ত্বকের যত্নে কাজে লাগান বরফ, তবে অন্যভাবে

আমরা ভারতীয়রা যে-কোনও সমস্যার সমাধানেই ‘ঘরোয়া টোটকা’-র উপরে খুব ভরসা করি। ত্বকের যত্নে (skin care) দুধের সর লাগানো বা স্ক্রাব হিসেবে মুসুর ডাল বাটা অন্যান্য যে-কোনও কসমেটিকসকে রিপ্লেস করতে পারে। এক এক রকম মরশুমে এক এক ধরনের উপকরণ দিয়ে তৈরি নানা উপটান আমরা রূপচর্চায় (skin care) ব্যবহার করি। তবে আপনি কখনও ভেবে দেখেছেন বরফ (ice) দিয়েও আপনি রূপচর্চা করতে পারেন?

প্যাচপ্যাচে গরমে ঠান্ডা সরবত বা বরফের গোলা খেলে সত্যিই শরীরটা জুরিয়ে যায়। তাহলে ভাবুন তো, আমাদের ত্বকেরও তো একটু ঠান্ডা হওয়া প্রয়োজন তাই না? তবে আমি শুধু জল জমিয়ে বরফ লাগানোর কথা বলছি না। জলের সঙ্গে আরও কিছু মিশিয়ে তা জমিয়ে, সেই ঘরোয়া টোটকা দ্বারা রূপচর্চা করার কথা বলছি।

গোলাপের সঙ্গে বরফ

গোলাপের পাপড়ি জমিয়ে তৈরি করে নিন রোজ ইনফিউসড আইস

গোলাপের মত কোমল ও ফুটফুটে ত্বক কার না পেতে ইচ্ছে করে! আমরা অনেকেই গোলাপ জল ব্যবহার করি রূপচর্চায় (skin care)। মেকআপ তোলার ক্ষেত্রেই হোক বা ত্বকের আর্দ্রতা বজায় রাখতেই হোক, গোলাপ জল কিন্তু খুব উপকারী। তবে গোলাপ জল যখন বরফে পরিনত হয়, তখন তার কার্যক্ষমতা আরও বেড়ে যায়। জীবাণু নাশ করতে, বলিরেখা দূর করতে এবং ত্বক উজ্জ্বল করে তুলতে রোজ ইনফিউজড আইস কিউবের (infused ice cubes for skincare) জুড়ি নেই! দু-তিনটি গোলাপের পাপড়ি ছিঁড়ে পরিমাণ মতো ফিল্টারের জলে তা কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবারে জল ও গোলাপের পাপড়ি একটি পাত্রে নিয়ে কম আঁচে পাঁচ মিনিট ফুটিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে জল ছেঁকে আইস ট্রে-তে ঢেলে জমিয়ে নিন। দরকার মত ব্যবহার করুন।

গ্রিন টি-র সঙ্গে বরফ

যারা খুব স্বাস্থ্য সচেতন, তাঁরা গ্রিন টি প্রেফার করেন। নিয়ম মেনে দিনে অন্তত দু’বার গ্রিন টি পানও করেন। আসলে গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা আমাদের শরীরে মেটবলিজম কমিয়ে অতিরিক্ত মেদ ঝরায় এবং শরীর তরতাজা রাখতে সাহায্য করে। তবে ত্বকের যত্নেও কিন্তু গ্রিন টি খুব কাজে দেয়। পরিমাণ মতো জলে দুটি গ্রিন টি ব্যাগ কেটে নিয়ে চা ঢেলে ফুটিয়ে নিন। ঠান্ডা হলে আইস ট্রে-তে ঢেলে ফ্রিজারে জমিয়ে তৈরি করে নিন গ্রিন টি ইনফিউজড আইস কিউব (infused ice cubes for skincare)। ডার্ক সার্কেল দূর করতে বা অনেকক্ষণ কাজ করার পর চোখের ক্লান্তি দূর করতে একটি গ্রিন টি ইনফিউজড আইস কিউব নিয়ে চোখের চারপাশে বুলিয়ে নিন।

কফির সঙ্গে বরফ

কফি এমন একটি পানীয় যা ছাড়া অনেকেরই সকাল হয় না। তবে রূপচর্চায়ও (skin care) কিন্তু কফি ব্যবহার করা হয়। অনেকেই কফি দিয়ে স্ক্রাব করেন, আবার অনেক প্রসাধনীর অন্যতম উপকরণ হিসেবেও কফি ব্যবহার করা হয়। তারুণ্য ধরে রাখতে কফি দারুণ কাজে দেয়। আপনিও কফি ইনফিউজড আইস কিউব দিয়ে ত্বকের যত্ন নিতে পারেন। ফুটন্ত জলে দুই টেবিল চামচ কফি পাউডার ফেলে ফুটিয়ে নিন। ঠান্ডা হলে আইস ট্রে-তে ঢেলে জমিয়ে নিন। সারাদিন কাজের পর পাঁচ মিনিট একটি বা দুটি কফি ইনফিউজড আইস কিউব (infused ice cubes for skincare) মুখে বুলিয়ে নিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text