home / ডি আই ওয়াই বিউটি টিপস
গুঁড়ো দুধ তো খেয়েছেন অনেক, ফেস প্যাক লাগিয়ে দেখেছেন কখনও?

গুঁড়ো দুধ তো খেয়েছেন অনেক, ফেস প্যাক লাগিয়ে দেখেছেন কখনও?

আচ্ছা একটা কথা বলুন তো, ছোটবেলায় কে কে গুঁড়ো দুধ চুরি (milk powder) করে খেয়েছেন? আমি তো অনেক খেয়েছি, আর অনেক বার ধরাও পড়েছি! বেশ মজা লাগত গুঁড়ো দুধ খেতে। তবে গুঁড়ো দুধ যে রূপচর্চায়ও দারুণ কাজে দেয়, সে বিষয়ে আমার জানা ছিল না। ভাগ্যিস আমার এক বন্ধু আমাকে বলল, তাই ভাবলাম আর দেরি না করে আমিও আপনাদের জানিয়ে দিই। গুঁড়ো দুধ (milk powder) দিয়ে তৈরি ফেস প্যাক (face pack) ব্যবহার করে দেখুন, নিজেই তফাৎটা বুঝতে পারবেন।

গুঁড়ো দুধ দিয়ে তৈরি ফেস প্যাক

ADVERTISEMENT

নেস’লে-র এভরি ডে মিল্ক পাউডার তো সবার বাড়িতেই থাকে (ছবি – অ্যামাজন)

আজকাল আমাদের সবার বাড়িতেই গুঁড়ো দুধ (milk powder) থাকে। বিশেষ করে যবে থেকে করোনার প্রকোপ শুরু হয়েছে, অনেকেই গুঁড়ো দুধ দিয়েই চা তৈরি করে খাচ্ছেন। কিন্তু রূপচর্চায় কিভাবে এটিকে কাজে লাগাবেন, সে ব্যাপারেই আজ কথা বলব। তিনটে ফেস প্যাকের হদিশ দিলাম আজ –

ADVERTISEMENT

১। ব্রণ দূর করতে গুঁড়ো দুধের ফেস প্যাক

যাদের তৈলাক্ত ত্বক, তাঁদের অনেক সমস্যা; আর মুখ্য সমস্যা হল ব্রণ। নানা রকম প্রসাধনী ব্যবহার করেও অনেক সময় এই নাছোড় ব্রণ থেকেই যায়। গুঁড়ো দুধ দিয়ে তৈরি এই ফেস প্যাকটি লাগিয়ে দেখতে পারেন, ব্রণ থেকে মুক্তি পাবেনই।

উপকরণ

ADVERTISEMENT
  • এক টেবিল চামচ গুঁড়ো দুধ
  • এক টেবিল চামচ মুলতানি মাটি
  • পরিমাণমত গোলাপ জল

ফেস প্যাক তৈরির পদ্ধতি ও ব্যবহারবিধি

একটি পরিষ্কার কাচের বাটিতে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখ পরিষ্কার করে এই ফেস প্যাকটি (face pack) লাগিয়ে নিন। শুকিয়ে গেলে উষ্ণ জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে একবার করে এই ফেস প্যাক লাগালে কিছুদিনের মধ্যেই ব্রণর সমস্যা দূর হবে।

ADVERTISEMENT

২। গুঁড়ো দুধের স্কিন লাইটেনিং ফেস প্যাক

গুঁড়ো দুধের তৈরি ফেস প্যাক লাগানো হচ্ছে

ADVERTISEMENT

আগেকার দিনে বেশিরভাগ মহিলাই নানা ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করতেন। মা-জেঠিমাদের দেখেছি দুধের সর মুখে মেখে বসে থাকতেন কিছুক্ষণ। সত্যি তাঁদের ত্বক ছিল ভীষণ উজ্জ্বল। দামী স্কিন লেইটেনিং ট্রিটমেন্টের বদলে গুঁড়ো দুধের (milk powder) ফেস প্যাক (face pack) লাগিয়ে দেখুন

উপকরণ

ADVERTISEMENT
  • এক টেবিল চামচ গুঁড়ো দুধ
  • এক টেবিল চামচ ওটমিল পাউডার
  • দুই টেবিল চামচ কমলালেবুর রস

ফেস প্যাক তৈরির পদ্ধতি ও ব্যবহারবিধি

ঠিক আগের ফেস প্যাকের মতই প্রতিটি উপকরণ একটি কাচের বাটিতে ঢেলে মিশিয়ে নিন। এবারে এই পেস্টটি মুখে লাগিয়ে নিন ও কুড়ি-পঁচিশ মিনিট পর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মুখ ধুলেই বুঝতে পারবেন যে ত্বকে একটা আলাদা জেল্লা দেখা যাচ্ছে।

ADVERTISEMENT

৩। বলিরেখা দূর করুন গুঁড়ো দুধের সাহায্যে

আগে আমাদের ধারণা ছিল বয়স হলে তবেই ত্বকের চামড়া কুঁচকে যায় আর বলিরেখার সমস্যা দেখা যায়। কিন্তু এখন বলিরেখা বা ফাইন লাইনস দেখা দিতে বয়সের প্রয়োজন হয় না। চারদিকে এত বেশি দূষণ আর আমাদের জীবনযাত্রার প্রভাব ত্বকের উপরে পড়তে বেশি সময় লাগে না। পারিপার্শ্বিকতা হয়ত আমরা বদলাতে পারব না, কিন্তু ত্বকের যত্ন তো করতেই পারি।

উপকরণ

ADVERTISEMENT
  • দুই টেবিল চামচ গুঁড়ো দুধ
  • দুই টেবিল চামচ টক দই
  • এক চা চামচ লেবুর রস

ফেস প্যাক তৈরির পদ্ধতি ও ব্যবহারবিধি

গুঁড়ো দুধ, টক দই ও লেবুর রস মিশিয়ে ফেস প্যাক তৈরি করে নিন। এবারে মুখে একটু স্টিম দিন। এতে ত্বকের লোমকূপগুলো খুলে যাবে। এবারে ফেস প্যাকটি মুখে লাগিয়ে দশ মিনিট রেখে উষ্ণ জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু’বার এই ফেস প্যাক লাগিয়ে দেখুন, ক’দিনের মধ্যেই তফাৎ চোখে পড়বে।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/best-cheap-skincare-products-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
05 Aug 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text