home / রূপচর্চা ও বিউটি টিপস
আপনার এই তিনটি অভ্যেস থাকলে কিন্তু কোনও দিন ডার্ক সার্কেলের সমস্যা মিটবে না in bengali

ঘুমে ব্যাঘাত ঘটছে না, অথচ ডার্ক সার্কেলের সমস্যা? আপনার এই অভ্যেসগুলো কিন্তু কারণ হতে পারে

ডার্ক সার্কেল যেন আমাদের জীবনের অন্যতম শত্রুদের মধ্যে একটি! ঘুম ঠিকমত না হলে অনেক সময়েই ডার্ক সার্কেল দেখা দেয়। আবার অনেক সময়ে এর সঙ্গে এসে জোটে এর বন্ধু পাফি আইজ। মানে, অকারণেই চোখের নীচে একটা ফোলা ভাব দেখা যায়। অবশ্য সত্যি কথা বলতে কী, অকারনে কিছুই হয় না, চোখের নীচে ফোলা ভাব ও চারপাশে ডার্ক সার্কেলের (3 big bad habits behind your dark circles and puffy eyes) কারণ আছে বৈকি! কিন্তু নির্ভেজাল ঘুমের পরেও যদি এইসব সমস্যা দেখা যায়, সেক্ষেত্রে কিন্তু ব্যাপারটা চিন্তার। হ্যাঁ, মেকআপ দিয়ে অবশ্যই চোখের এই ফোলা ভাব ও ডার্ক সার্কেল লুকিয়ে ফেলা যায়, কিন্তু তা তো তাৎক্ষণিক। জানতে হবে আসল কারণ এবং তাহলে করা যাবে সমাধান।

১। শরীরে জলের ঘাটতি হচ্ছে কি না জানতে হবে

সারা দিনে কত গ্লাস জল খান বলুন দেখি (ছবি – পেক্সেলস ডট কম)

বলে-বলে মুখ ব্যথা হয়ে গেল, তবু অনেকেই দিনে তিন-চার লিটার জল পান করেন না। তাতে শরীরে জলের ঘাটতি হওয়ার কারণে গুরুত্বপূর্ণ অঙ্গগুলির ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই ডিহাইড্রেশনের কারণে চোখের ফোলাভাব বাড়তেও সময় লাগে না। আসলে শরীরে যখন জলের ঘাটতি দেখা দেয়, তখন জলের অভাবে চোখের (3 big bad habits behind your dark circles and puffy eyes) আশেপাশের চামড়া কুঁচকে যায়। ফলে চোখের সৌন্দর্য নিমেষে লোপ পায়। একই ঘঠনা ঘটে বেশ কয়েকদিন না ঘুমালেও। তাই তো ক্লান্ত চোখের কারণ হিসেবে আমরা প্রথমেই ঘুমের উপরেই সব দোষ চাপিয়ে থাকি।

২। আপনি কি ক্যাফেইনে আসক্ত?

সারা দিনে কত কাপ কফি খান বলুন দেখি (ছবি – পেক্সেলস ডট কম)

এমন প্রশ্ন কেন? কফি খাওয়ার সঙ্গেও কি এই সব সমস্যার যোগ রয়েছে? আলবাত রয়েছে! বেশ কয়েকটি স্টাডি অনুসারে দিনে চার-পাঁচ কাপ কফি খাওয়ার অভ্যাস যাঁদের, তাঁদের পাফি আইজের সমস্যা কিছুতেই পিছু ছাড়বে না। কারণ, বেশি মাত্রায় কফি খেলে শরীরে ক্যাফিনের মাত্রা বাড়াতে থাকে, যে কারণে জলের ঘাটতি দেখা দেয়। আর ডিহাইড্রেশনের সঙ্গে চোখের সৌন্দর্যের যে সরাসরি যোগ রয়েছে, তা তো ইতিমধ্যেই জেনে ফেলেছেন। তাই চোখের সৌন্দর্য (3 big bad habits behind your dark circles and puffy eyes) ধরে রাখতে যদি চান, তা হলে দিনে দুই কাপের বেশি কফি খাবেন না যেন! কফির পরিবর্তে গ্রিন টি-ও খেতে পারেন। তাতে শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়ার কারণে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটবে।

৩। কাঁচা নুন খাওয়ার অভ্যেস আছে কি?

ভাতের পাতে কাঁচা নুন খান নাকি? (ছবি – পেক্সেলস ডট কম)

বেশ কয়েকটি স্টাডিতে দেখা গেছে, বেশি পরিমাণে নুন খাওয়া শুরু করলে শরীরে ওয়াটার রিটেনশন হয়। একই ঘটনা ঘটে চোখের আশেপাশেও, যে কারণেও চোখের নীচে ফোলা ভাবের (3 big bad habits behind your dark circles and puffy eyes) মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। ফলে চোখের সৌন্দর্য কমে। তাই দিনের পর দিন ঠিক মতো ঘুম হওয়ার পরেও যদি চোখের কোলে ক্লান্তি জমে বা পাফি আইজের মতো সমস্যা লেজুড় হয়, তা হলে দিনে কতটা নুন খাচ্ছেন, সেদিকে একটু নজর ফেরাতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text