logo
Logo
User
home / Fitness
ওজন কমানোর চেষ্টায় আছেন? সহজ কয়েকটি যোগাসন শিখে রাখলেই হবে

ওজন কমানোর চেষ্টায় আছেন? সহজ কয়েকটি যোগাসন শিখে রাখলেই হবে

ব্যস্ততার এই জীবনে ব্যায়াম করার সেরকম সময় আমরা কোথায় পাই? জীবনশৈলীর জন্য়ই নানারকম অসুখ বাসা বাধছে। ওজন বাড়ছে। আমাদের মধ্য়ে অনেকেই ওজন নিয়ন্ত্রণ করার চেষ্টায় আছি। কিন্তু তা আর হয়ে উঠছে না। এখন যদি ওজন কমানোর জন্য় সহজ কয়েকটি ব্যায়ামের সন্ধান আপনাকে দিই? আপনি নিশ্চয়ই বেশ খুশি হবেন। পাঠকদের খুশি রাখতেই চাই আমরা। তাই ওজন কমানোর যোগাসন নিয়ে আজ একটু আলোচনা করব। কয়েকটি সহজ যোগাসন (easy yoga poses)-এর কথা জানাব আপনাকে। যেগুলি সহজ, অথচ প্রতিদিন অভ্যাস করলে ওজন কমবেই।

ভুজঙ্গাসন (easy yoga poses)

ওজন কমানোর যোগাসন-র মধ্যে এই আসন খুব উপযোগী। উপুর হয়ে শুয়ে পড়ুন। দুই হাত বুকের পাশে রেখে ভর দিয়ে উঠুন। বুক থেকে শরীর তুলে রাখুন। অন্তত দুই মিনিট এভাবে থাকুন(easy yoga poses)। এতে কোমরেরও ভাল ব্যায়াম হয়। এমনকী আপনার স্তনের আকার ভাল থাকে। আপনার কাঁধের ও হাতের জোরও বাড়ে। পেটের ফ্যাট কমাতেও সাহায্য করে এই আসন।

নৌকাসন

এই আসন করার জন্য আপনাকে সোজা হয়ে শুয়ে পড়তে হবে। মাথার উপরে দুই হাত মেলে দিতে হবে সোজা করে। এরপর আপনা থাই থেকে পায়ের অংশ ৬০ ডিগ্রি তুলতে হবে। কোমর থেকে শরীরের উপরের অংশও ৬০ ডিগ্রি তুলতে হবে। তার বেশি বা কম নয়। এতে আপনার শরীরের আকার হবে একটি নৌকার মতো। তাই এই আসনকে নৌকাসন বলা হয়। এই আসনে আপনার পিঠের ও কোমরের সমস্যা অনেক কম হয়ে যায়। সেই পেশি মজবুত হয়। একইসঙ্গে আপনার পায়ের ও হাতের পেশি টোন হয়। এটি প্রমাণিত যে, আপনি যদি প্রতিদিন এই আসন(easy yoga poses) করেন তবে আপনার পেটের চর্বি কমবেই।

কুম্ভকাসন

এই যোগাসন আপনার শরীরের উপরের অংশ, বিশেষ করে আপনার হাত, কাঁধের শক্তি ক্ষমতা বাড়ায়। কবজি ও শিরদাঁড়াও মজবুত করে। একে প্লাঙ্ক পোজও বলা হয়। কোমর ও পেটের ফ্যাট কমাতেও সাহায্য করে এই আসন। আপনার হাত ও পায়ের উপরে আপনাকে ভর দিয়ে থাকতে হবে। দুই পা দুই দিকে এবং দুই হাত কাঁধের সঙ্গে সরাসরি সামনে রেখে হাতের উপর ভর দিয়ে শরীর তুলে রাখতে হবে। খেয়াল রাখবেন, এই আসন করার সময় যেন কোমর থেকে আপনার শরীর উঁচু না হয়ে থাকে। বরং, সম্পূর্ণ শরীর সমান থাকা (easy yoga poses)এবং ৯০ ডিগ্রি মেনে চলাই উচিত। তাহলেই আসন ঠিক ঠাক হবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text