Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

আপার লিপের কালচে ভাব দূর করুন তিনটি সহজ উপায়ে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 4, 2021
আপার লিপের কালচে ভাব দূর করুন তিনটি সহজ উপায়ে in bengali

ঠোঁট আমাদের মুখের একটি গুরুত্বপূর্ণ অংশ। না, ঠোঁটের সাহায্যে আমরা কথা বলতে পারি বা মুখে খাবার দিতে পারি বলে না, আসলে হাসলে আমাদের সবাইকেই খুব সুন্দর দেখায়। কিন্তু ঠোঁটের উপরের অংশে যদি কালচে ভাব (3 effective and easy home remedies to get rid of dark upperlip) থাকে, তাহলে বলুন তো কেমন লাগে! আপনি যতই মেকআপ করে ঠোঁটের উপরের অংশের অর্থাৎ আপার লিপের কালচে ভাব ঢাকার চেষ্টা করুন না কেন, তা কিন্তু সম্পূর্ণভাবে ঢাকা যায় না। তার চেয়ে বরং এমন কিছু করুন যাতে আপার লিপের কালচে ভাব স্বাভাবিকভাবেই দূর হয়ে যায় এবং তাও চিরকালের মত। রইল কিছু ঘরোয়া সমাধান।

১। হলুদ ও টোমেটোর মাস্ক

টোমেটো ন্যাচারাল ব্লিচের কাজ করে

কেন করবেন: টোমেটো ন্যাচারাল ব্লিচের কাজ করে। ত্বকের কালচে ভাব দূর করার জন্য টোমেটো দারুণ কাজে দেয়, কাজেই আপার লিপের সমস্যা দূর করতেও এটি ব্যবহার করতে পারেন। অন্যদিকে হলুদ অ্যান্টি-সেপটিক ও অ্যান্টি-ইনফ্লেমেটরি। একই সঙ্গে হলুদ ত্বকের মেলানিনের ভারসাম্যও বজায় রাখে এবং ত্বকের জেল্লা বাড়াতে (3 effective and easy home remedies to get rid of dark upperlip) সাহায্য করে।

কী কী লাগবে: এক টেবিল চামচ টোমেটোর রস, আধ টেবিল চামচ করে লেবুর রস ও হলুদ গুঁড়ো

কিভাবে ব্যবহার করবেন: সব কটি উপকরণ ভাল করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবারে আপার লিপে মিশ্রণটি লাগিয়ে নিন। আধ ঘন্টা পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিন বার করে দেখুন আপার লিপের কালচে ভাব খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে।

২। আলুর রস

যে-কোনও রকমের দাগ-ছোপ দূর করতে আলুর রস দারুণ কাজে দেয়

কেন করবেন: যে-কোনও রকমের দাগ-ছোপ দূর করতে আলুর রস দারুণ কাজে দেয়। সে ডার্ক সার্কলই হোক অথবা ব্রণর দাগ বা আপার লিপের কালচে ভাব। আলুতে রয়েছে নানা ভিটামিন যা কালচে দাগ দূর করে (3 effective and easy home remedies to get rid of dark upperlip) এবং একই সঙ্গে ত্বকে পুষ্টিও যোগায়।

কী কী লাগবে: একটা ছোট আলু এবং কটন প্যাড

কিভাবে ব্যবহার করবেন: প্রথমেই আলু খুব ভাল করে ধুয়ে নিন এবং কুরিয়ে নিন। খোসা ছাড়ানোর কোনও প্রয়োজন নেই। এবারে একটি পাতলা সুতির কাপড়ের সাহায্যে কোরানো আলু থেকে রস চিপে বার করে নিন এবং কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। একটু ঠান্ডা হলে আলুর রসে কটন প্যাড ভিজিয়ে ঠোঁটের উপরের অংশে লাগিয়ে রাখুন। পরদিন সকালে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দুই-তিন বার করে দেখুন আপার লিপের কালচে ভাব খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে।

৩। বেসন, মধু ও কাঁচা দুধ

কাঁচা দুধ ত্বকের ভিতর থেকে ময়লা টেনে বার করতে সাহায্য করে

কেন করবেন: ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে ও স্কিনটোন ইভেন করে তুলতে সাহায্য করে বেসন। অন্যদিকে কাঁচা দুধ ত্বকের ভিতর থেকে ময়লা টেনে বার করতে সাহায্য করে এবং মধু ত্বকে আর্দ্রতা জুগিয়ে তা করে তোলে নমনীয়। কাজেই বুঝতেই পারছেন আপনার ঠোঁটের উপরের অংশের কালচে ভাব দূর করতে এই তিনটি উপকরণ ঠিক কতটা কার্যকরী!

কী কী লাগবে: এক টেবিল চামচ করে বেসন ও মধু এবং দুই টেবিল চামচ কাঁচা দুধ

কিভাবে ব্যবহার করবেন: সব কটি উপকরণ ভাল করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবারে আপার লিপে মিশ্রণটি লাগিয়ে নিন। আধ ঘন্টা পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিন বার করে দেখুন আপার লিপের কালচে ভাব (3 effective and easy home remedies to get rid of dark upperlip) খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে।

https://bangla.popxo.com/article/effective-home-remedies-to-lighten-facial-hair-without-side-effects-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!