Care

মাত্র তিনটি উপকরনেই মুক্তি পাবেন তেলতেলে স্ক্যাল্পের সমস্যা থেকে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 24, 2021
মাত্র তিনটি উপকরনেই মুক্তি পাবেন তেলতেলে স্ক্যাল্পের সমস্যা থেকে in bengali

পার্লারে গিয়ে গুচ্ছখানেক টাকা খরচ করে নানা ট্রিটমেন্ট তো আপনি করাতেই পারেন, তবে তাতে ঠিক কতটা কাজ হবে তা আমরা বলতে পারব না। তার চেয়ে যদি বাড়িতেই বেশ কয়েকটি ঘরোয়া উপায় ট্রাই (3 effective home remedies to combat oily scalp problem) করেন তা হলে তেলতেলে স্ক্যাল্পের সমস্যা থেকেও মুক্তি পাবেন আর খরচও বেশি হবে না!

১। অ্যালোভেরা

ছবি – পেক্সেলস ডট কম

চুল যাতে মোলায়েম থাকে সেই জন্য আমরা কন্ডিশনার ব্যবহার করি। কিন্তু অনেকসময়েই ভুলবশত মাথার তালুতেও কন্ডিশনার লেগে যায় এবং স্ক্যাল্প তেলতেলে হয় যায়। অ্যালোভেরা জেল এই তেলতেলে স্ক্যাল্পের সমস্যা থেকে মুক্তি দেয়। এতে অ্যাস্ট্রিজেন্ট রয়েছে যা চুল এবং স্ক্যাল্প থেকে অতিরক্ত তেল দূর করে (3 effective home remedies to combat oily scalp problem) এবং চুল মোলায়েম করতেও সাহায্য করে।

উপকরণ – দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক টেবিল চামচ পাতিলেবুর রস, এক কাপ জল

কীভাবে ব্যবহার করবেন – প্রতিটি উপকরণ ভালভাবে মিশিয়ে শ্যাম্পু করার পর তা দিয়ে চুল ধুয়ে নিন। কিছুক্ষণ রেখে পরে ঠান্ডা জলে চুল ধুয়ে ফেলুন।

কত দিন ব্যবহার করবেন – সপ্তাহে একবার করতে পারেন।

২। টক দই

ছবি – পেক্সেলস ডট কম

টক দই ন্যাচারাল অয়েল রিমুভারের কাজ করে অর্থাৎ টক দই ত্বকের এবং চুলের তেলতেলে ভাব দূর করতে সাহায্য করে কোনও ক্ষতি না করে। কাজেই যদি আপনার অয়েলি স্ক্যাল্পের সমস্যা থাকে (3 effective home remedies to combat oily scalp problem) সেক্ষেত্রে আপনি অনায়াসে টক দই ব্যবহার করতে পারেন অয়েল কন্ট্রোল করার জন্য।

উপকরণ – আধ কাপ টক দই, এক চা চামচ বেকিং সোডা এবং দুই টেবিল চামচ পাতিলেবুর রস

কীভাবে ব্যবহার করবেন – উপকরণগুলি একসঙ্গে মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এবারে ওই মিশ্রণ মাথার তালুতে লাগিয়ে নিন এবং একটা তোয়ালে দিয়ে জড়িয়ে রেখে নিন প্রায় আধঘণ্টা মতো। ঠান্ডা জলে চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু করবেন না সেদিন।

কতদিন ব্যবহার করবেন – সপ্তাহে একবার করলেই যথেষ্ট।

৩। টি-ট্রি এসেনশিয়াল অয়েল

ছবি – পেক্সেলস ডট কম

টি-ট্রি অয়েল অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদানে সমৃদ্ধ এবং অয়েল কন্ট্রোল (3 effective home remedies to combat oily scalp problem) করতেও কাজে আসে। মাথার তালুতে যাতে অতিরিক্ত তেল বার না হয় এবং স্ক্যাল্প অ্যাকনের সমস্যা না দেখা দেয় সেদিকেও খেয়াল রাখে।

উপকরণ – ১৫ ফোঁটা টি-ট্রি অয়েল এবং ৩০ মিলি যে-কোনও ক্যারিয়ার অয়েল (অলিভ বা নারকোল)

কীভাবে ব্যবহার করবেন – একটি ছোট বাটিতে দু’ধরনের তেল মিশিয়ে নিন। এবারে যেমন মাথায় তেল মাসাজ করা হয় তেমনভাবেই চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত আধঘন্টা মাসাজ করুন। পরে কোনও সালফেটহীন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। অনেকেই বলেন যে মাথার তালুতে সরাসরি টি-ট্রি অয়েল ব্যাবহার করা যায়, তবে আমাদের পরামর্শ নিতে চাইলে বলব যে ওভাবে সরাসরি লাগাবেন না, কারণ আপনার যদি সেনসিটিভ স্ক্যাল্প হয় তাহলে চুলকানি বা র‍্যশ বেরতে পারে।

কত দিন ব্যবহার করবেন – সপ্তাহে দুই-তিন বার এই তেলটি অবশ্যই মালিশ করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!