home / Uncategorized
পিঠের মেদ চুটকিতেই ঝরিয়ে ফেলার জন্য় ৩টি ব্যায়ামের হদিশ দিলাম আমরা

পিঠের মেদ চুটকিতেই ঝরিয়ে ফেলার জন্য় ৩টি ব্যায়ামের হদিশ দিলাম আমরা

ওয়ার্ক ফ্রম হোম চলছে তো? পিঠে ও কোমরেও সামান্য হলেও মেদ জমেছে। কিছু করার নেই। অফিসের কাজের চাপ যেমন মানসিক চাপের কারণ, তেমনই শারীরিক ক্লান্তিও নিয়ে আসে। তাই অফিসের পর আর ব্যায়াম করতে ইচ্ছে করে না। কিন্তু কাজের চাপ কম হবে না। তবে শরীরের দিকে তো নজর রাখতে হবে। পিঠে মেদ জমতে দেওয়া চলবে না। সে জন্য় নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। বেশি কিছু নয়, প্রতিদিন কয়েকটি ব্যায়াম করলেই হবে। কাজের ফাঁকে সামান্য় সময় বের করুন। প্রতিদিন আধ ঘণ্টা ব্যায়াম করুন। পিঠের মেদ কমানোর ব্যায়াম (exercises) কী কী, জেনে নিন আপনিও…

প্রথমে ওয়ার্ম আপ করবেন

হঠাৎ করে কখনই এক্সারসাইজ করতে শুরু করবেন না। এতে শরীরের ক্ষতি হয়। তাই ওয়ার্ম আপ সেশন দরকার। জাম্পিং জ্যাক বা স্পট জগিং করে নিন পাঁচ মিনিটের জন্য। দু’হাত ও দু’পা ছড়িয়ে দাঁড়ান। মাথা ডান ও বাঁ দিকে এবং সামনে-পিছনে করুন। হাতের কবজি ঘোরান। ১০ মিনিট ওয়ার্ম আপ করে তবেই এক্সারসাইজ (exercises) করতে শুরু করুন।

কোন কোন ব্যায়াম (exercises) করবেন

ওয়ান আর্ম ডাম্বেল রো

একটি বেঞ্চের উপর ডান পা রাখুন ও ডান হাতে ভর দিন। বাঁ হাতে ডাম্বেল নিন এবার সেটা ওঠান আর নামান। এবার একই পদ্ধতি ডান দিকেও রিপিট করুন। দুটো সেটে ১০বার এটা রিপিট করুন।

বিশেষ টিপস : হাতে ভর দেওয়ার সময় মেরুদণ্ড (exercises) যেন একদম সোজা থাকে। বেঁকে থাকলে পিঠের মেদ তো কমবেই না উল্টে বেশ ব্যথা হবে।

রিভার্স ফ্লাই

দু হাতে ডাম্বেল নিয়ে একটু ঝুঁকে দাঁড়ান। এবার ডাম্বেল ধরা অবস্থাতেই দু’হাত সোজা করে দু’পাশে ছড়িয়ে দিন। এবার মনে করুন আপনি পাখির মতো ডানা ব্যবহার করছেন। এই ভেবে কাঁধের কাছ থেকে হাত দুটো ডানার মতো মেলতে থাকুন সামনে আর পিছনে। তিনটে সেটে ১২ বার এটা রিপিট করবেন।

বিশেষ টিপস : হাত যখন দু’পাশে ছড়িয়ে সোজা করবেন সেটা যেন কাঁধ থেকে সমান্তরাল লাইন বরাবর থাকে।

সুপারম্যান পোজ (exercises)

ম্যাট বিছিয়ে মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার পেটের উপর ভর দিয়ে হাত দুটোকে সামনের দিকে সোজা করে ছড়িয়ে দিন। আস্তে-আস্তে পা দুটোও জড়ো করে পিছন দিকে তুলতে থাকুন। আপনার বডির পজিশন দেখতে হবে অনেকটা চওড়া একটা ‘ইউ’ র মতো। দুটো সেটে ১০ বার রিপিট করতে পারেন এই ব্যায়াম (exercises) ।

বিশেষ টিপস : আপনি যদি জিমে যেতে অভ্যস্ত থাকেন তাহলে সরাসরি মাটিতে না শুয়ে বড় আকারের জিম বলের উপর শুয়েও এই এক্সারসাইজ করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

31 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text