home / রূপচর্চা ও বিউটি টিপস
প্যাচপ্যাচে বর্ষায়ও ত্বক থাকবে সুস্থ-সুন্দর, বডি স্ক্রাবের দৌলতে

প্যাচপ্যাচে বর্ষায়ও ত্বক থাকবে সুস্থ-সুন্দর, বডি স্ক্রাবের দৌলতে

বিউটি রুটিনে আপনি নিশ্চয়ই স্ক্রাবার ব্যবহার করেন। কিন্তু স্ক্রাবার নিয়ে এখনও আমাদের মধ্যে অনেক ভুল ধারণা রয়েছে। কেউ মনে করেন, স্ক্রাবার ত্বককে আরও শুষ্ক করে দেয়। কেউ বা ভাবেন, স্ক্রাবারের ব্যবহারে ত্বক সঠিক ভাবে পরিষ্কার হয় না।

না! এ সব ধারণা ঠিক নয়। বরং স্ক্রাবার এতদিন যদি ব্যবহার করে না থাকেন, তাহলে আজ থেকেই আপনার বিউটি রুটিনের মধ্যে ঢুকিয়ে নিন। বিশেষত বর্ষাকালে স্ক্রাবার (3 important reasons to use body scrubber regularly in monsoon) ব্যবহার করাটা মাস্ট।

আমরা অনেকেই শুধু ফেস স্ক্রাবার ব্যবহার করি। কিন্তু যত্ন নিতে গেলে শুধু মুখের নয়, সম্পূর্ণ ত্বকের যত্নের প্রয়োজন। সে কারণেই প্রয়োজন বডি স্ক্রাবার। যা মুখ, গলা, পিঠ ছাড়াও ত্বকের অন্যান্য অংশের সমান যত্ন নিতে পারবে। বর্ষাকালে বডি স্ক্রাবার ব্যবহারের নির্দিষ্ট কিছু কারণ রয়েছে। তা নিয়েই এই প্রতিবেদনে আলোচনা করব আমরা। এখন তো যখন-তখন বৃষ্টি হচ্ছে। কখনও বা নিম্নচাপের কারণে চলছে টানা কয়েকটা দিন। এই সময়ে ত্বকের যত্নে আপনার বন্ধু হতে পারে বডি স্ক্রাবার।

লোমকূপের গভীরেও পরিষ্কার করে

বর্ষার সময় ত্বকের সঠিক যত্নের প্রয়োজন। এই সময় শুষ্ক ভাব ত্বকের বড় শত্রু। স্নানের পর শুকনো করে মুছে না নিলে বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। ত্বকের উপর থেকে মরা কোষ উঠতে থাকে। যা ব্রণ এবং ব্ল্যাকহেডসের পরোক্ষ কারণ। একদিন অন্তর ফেস স্ক্রাব ব্যবহার করা মাস্ট। আর সপ্তাহে অন্তত দুদিন বডি স্ক্রাব (3 important reasons to use body scrubber regularly in monsoon) ব্যবহার করতেই হবে। ওটমিলের স্ক্রাব বা মাস্ক ত্বকের রোমকূপ উন্মুক্ত রাখে। ফলে ভিতরে কোনও ময়লা জমতে পারে না। এই ধরনের স্ক্রাবার ব্যবহার করলে ত্বক অনেক কোমলও হবে।

জীবাণু নাশ করতে সাহায্য করে

বর্ষাকালে ত্বকে বিভিন্ন রকমের সংক্রমণের মাত্রা বছরের অন্যান্য সময়ের থেকে অনেক বেড়ে যায়। বাইরে বেরিয়ে বৃষ্টিতে ভিজে যেতে পারেন আপনি। সে সময় বৃষ্টির জল সরাসরি ত্বক স্পর্শ করে। যা ত্বকের জন্য একেবারেই ভাল নয়। চুলকানির সমস্যা হতে পারে। ফলে ত্বক বর্ষায় সব সময় পরিষ্কার রাখুন। বৃষ্টিতে ভিজে গেলে বাড়ি ফিরে অবশ্যই বডি স্ক্রাব দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। সপ্তাহে অন্তত একদিন পুরো শরীরে স্ক্রাব করে বিউটি রুটিন মেনটেন করতে পারেন। স্ক্রাবিংয়ের পর ময়শ্চারাইজার বা বডি পলিশ অবশ্যই ব্যবহার করবেন। তা না হলে ত্বক আরও শুষ্ক হয়ে যাবে।

ত্বক জেল্লাদার করে তোলে

শুষ্ক, তৈলাক্ত বা সেনসেটিভ- আপনার ত্বক যে ধরনেরই হোক না কেন, বর্ষাকালে তা অনুজ্জ্বল দেখাবেই (3 important reasons to use body scrubber regularly in monsoon)। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকার কারণে স্যাঁতস্যাঁতে আবহাওয়া থাকে। এতে শুষ্ক ত্বক আরও শুষ্ক হয়ে যায়। তৈলাক্ত ত্বক হয়ে যায় আরও বেশি তৈলাক্ত। ত্বকের বিভিন্ন অংশে প্যাচ অর্থাৎ দাগ চলে আসে। এ সব থেকে দূরে থাকতেই বডি স্ক্রাব ব্যবহার করা জরুরি।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text