বাজার ও কেনাকাটা

এই তিনটি বিষয় মাথায় রেখে অনলাইন শপিং করুন, আর ঠকবেন না!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 24, 2020
এই তিনটি বিষয় মাথায় রেখে অনলাইন শপিং করুন, আর ঠকবেন না! in bengali

যদিও এখন কম বয়সি ছেলে-মেয়েরা সারাক্ষণই অনলাইন থাকে এবং তারা অনলাইন দুনিয়ার মোটামুটি সবকিছুর ব্যাপারেই ওয়াকিবহাল, কিন্তু অনেক মাঝবয়সি নারী-পুরুষ রয়েছেন যারা হয়তো অনলাইন শপিং (3 most important tips to remember before online shopping) সম্পর্কে অতটা জানেন না। হয়তো প্রথমবার অনলাইন শপিং করবেন, তাঁদের জন্যই এখানে কয়েকটা জরুরি টিপস দেওয়া হল যেগুলো একটু মাথায় রেখে যদি অনলাইন শপিং করেন তাহলে আখেরে তাঁদেরই সুবিধে হবে

অনলাইন শপিং করার সময়ে মাথায় রাখুন এই তিনটি গুরুত্বপূর্ণ টিপস

ছবি – পেক্সেলস ডট কম

১। অনলাইন শপিং সাইট থেকে যখন কোনও নির্দিষ্ট ব্র্যান্ডের প্রোডাক্ট কিনবেন, তার আগে দয়া করে সেই ব্র্যান্ডের যে নিজস্ব ওয়েবসাইট আছে, সেখানে গিয়ে প্রোডাক্টটির সম্বন্ধে যাবতীয় তথ্য দেখে নিতে ভুলবেন না। অনেকসময়েই এমন হয় যে বেশ বড় ডিস্কাউন্টের লোভে পড়ে আমরা ব্র্যান্ডের সত্যতা যাচাই করতে ভুলে যাই। ফলে আমরা দাম দিয়ে খারাপ কোয়ালিটির প্রোডাক্ট কিনি এবং নকল প্রোডাক্ট কিনি। কীভাবে বুঝবেন যে কোন প্রোডাক্টটি আসল আর কোনটি নকল? যে ব্র্যান্ডের প্রোডাক্ট কিনবেন, সেই ব্র্যান্ডের ওয়েবসাইটে গিয়ে সবার আগে ওই নির্দিষ্ট প্রোডাক্ট সম্বন্ধে পড়ে নিন এবং মডেল নম্বরটি দেখে নিন। এরপর অনলাইন শপিং-এর সাইটে (3 most important tips to remember before online shopping) এসে মিলিয়ে নিন। যদি মডেল নম্বর মিলে যায় তাহলে বুঝবেন যে প্রোডাক্টটি আসল।

ছবি – পেক্সেলস ডট কম

২। অনেকসময়েই এরকম হয় যে কোনও একটা প্রোডাক্ট দেখে আমাদের এতো পছন্দ হয়ে যায় যে আমরা সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপারটা দেখতেই ভুলে যাই, সেটা হল প্রোডাক্টের গ্যারান্টি এবং ওয়ারান্টি। যে প্রোডাক্টটা আমরা কিনছি, সেটা টেকসই হোক তা আমরা সবাই চাই, কিন্তু কখনও কখনও যদি ডিফেক্ট হয় তাহলে আমরা মুশকিলে পড়ি। সেজন্যই প্রোডাক্টের গ্যারান্টি এবং ওয়ারান্টি দেখে নেওয়াটা খুব জরুরি (3 most important tips to remember before online shopping)। জামাকাপড়ের ক্ষেত্রে গ্যারান্টি বা ওয়ারান্টি পাওয়া যায়না হয়তো, কিন্তু ইলেকট্রনিক প্রোডাক্টের ক্ষেত্রে কিন্তু এই ব্যাপারটি প্রযোজ্য। অনেকসময়েই কিন্তু ম্যানুফ্যাকচারার ওয়ারান্টি থাকে না অনলাইন শপিং সাইটে, তার বদলে বিক্রেতার নাম দেওয়া থাকে। আবার অনেকসময়ে একটা প্রোডাক্টের বিশেষ কোনও পার্ট-এর জন্য ওয়ারান্টি থাকে, সম্পূর্ণ প্রোডাক্টটির জন্য থাকে না। তখন হয় সমস্যা। কাজেই এই ব্যাপারগুলো একটু দেখে, ভালো করে বুঝে তারপরেই প্রোডাক্টটি কেনা উচিত।

ছবি – পেক্সেলস ডট কম

৩। আরও একটা ব্যাপারে একটু নজর দেওয়া উচিত, যে অনলাইন শপিং সাইট থেকে আপনি প্রোডাক্ট কিনছেন, তাদের রিটার্ন এবং শিপমেন্ট পলিসি কীরকম। একটা স্পষ্ট রিটার্ন পলিসি কিন্তু কাস্টমারের আত্মবিশ্বাস বাড়ায়। এতে কাস্টমারের মধ্যে একটা বিশ্বাস তৈরি হয় যে যেখান থেকে তারা প্রোডাক্টটি কিনছেন সেখানে তারা প্রয়োজন হলে সহজেই প্রোডাক্ট রিটার্ন করতে পারেন। অনেক অনলাইন শপিং সাইট (3 most important tips to remember before online shopping) তাদের ডেলিভারি বয়দেরকে পাঠিয়ে দেয় যে প্রোডাক্টটি রিটার্ন করতে হবে সেটা নিয়ে আসার জন্য, আবার অনেকে পাঠায় না; সেক্ষেত্রে কাস্টমারকে নিজের পয়সা খরচ করে আবার প্রোডাক্টটি কুরিয়ার করতে হয়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!