home / Budget Trips
লং উইকএন্ডে ঘুরে আসতে পারেন কলকাতার কাছেই এই তিনটি জায়গায়

লং উইকএন্ডে ঘুরে আসতে পারেন কলকাতার কাছেই এই তিনটি জায়গায়

বেড়াতে যেতে কার না ভাল লাগে বলুন তো? প্রতিদিন একই রুটিন থেকে একটু ব্রেক নিয়ে মুক্তির স্বাদ পেতে মন্দ তো লাগেই না, উপরন্তু কয়েকদিনের ছুটিতে মোটামুটি তিন চার মাসের অক্সিজেন নিয়ে আসা যায়! কিন্তু সব সময়ে তো আর বড় ছুটিতে যাওয়া সম্ভব হয় না! আপনার অফিস, বরের অফিস, বাচ্চাদের স্কুল, বাজেট – মোটামুটি সব সামলে সময় বার করা হয়ে ওঠে মুশকিল। তবে চিন্তা নেই, সামনেই একটা লং উইকএন্ড আসতে চলেছে। গুড ফ্রাইডে (good friday) এবারে পড়েছে এপ্রিলের ১৫ তারিখ, আর পরের দুটো দিন অর্থাৎ শনি-রবি ছুটি। কাজেই তিন দিনের জন্য কাছে পিঠে কোথাও ঘুরে আসাই যায়। আর যেহেতু এখনও প্রায় মাসখানেক সময় হাতে আছে, কাজেই আরামসে প্ল্যান করে বেরিয়ে আসতে পারেন। রইল আমাদের পছন্দের কয়েকটি উইকএন্ড (weekend) ডেস্টিনেশনের (destinations) হদিশ, যেগুলো কলকাতা থেকে খুব দূরে নয়।

মুকুটমনিপুর

পশ্চিমবঙ্গ এবং ঝারখন্ডের সীমানায় অবস্থিত মুকুটমনিপুর নিজের প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। কুমারী এবং কংসাবতী নদীর তীরে অবস্থিত এই ছোট্ট লোকালয়টি যদিও এখন মোটামুটি সবাই চেনে, তবে জায়গাটির প্রাকৃতিক সৌন্দর্য এখনও বেশ কিছু রয়েছে। ব্যস্ত জীবন থেকে দু-তিন দিনের বিরতি চাইলে সামনের গুড ফ্রাইডেতেই (good friday) ঘুরে আসতে পারেন।

কীভাবে যাবেন – কলকাতা থেকে গাড়ি নিয়ে মুকুটমনিপুর যেতে পারেন, অথবা হাওড়া থেকে রূপসীবাংলা এক্সপ্রেসে বাকুড়া নেমে সেখান থেকে গাড়ি বা শেয়ারড ট্যাক্সি নিয়ে পৌঁছতে পারেন এই উইকএন্ড (weekend) ডেস্টিনেশনটিতে (destinations)।

কোথায় থাকবেন – মুকুটমনিপুরে থাকার মত প্রচুর হোটেল আছে। আপনার বাজেট অনুযায়ী আপনি হোটেল বুক করতে পারেন। হোটেল আম্রপালি, পিয়ারলেস রিসোর্ট – এই দুটি জায়গা থাকার জন্য বেশ ভাল।  এছাড়া পশ্চিমবঙ্গ সরকারের রিসোর্টও রয়েছে (ফোন -৭৬০২০৮৮০৩৬)। এখানে আগে থেকে বুকিং করতে হয়।

বর্ধমান

 

ভাবছেন বর্ধমানে বেড়াতে যাওয়ার মত কী আছে! তাই তো? আরে বাবা শুধু মিহিদানা বা সীতাভোগের জন্য বর্ধমান বিখ্যাত নয়, এখানে আছে নানা পৌরাণিক স্থাপত্য। ১০৮ শিব মন্দির, রাজবাটি, ইটাচুনা রাজবাড়ি – সবই দেখার মত। চাইলে ইটাচুনা রাজবাড়িতেই একটা উইকএন্ড (weekend) কাটিয়ে আসতে পারেন। ব্যস্ত জীবনের থেকে ছুটি নেওয়ার জন্য এই জায়গাটি মন্দ নয়। উপরি পাওনা এখানকার এলাহি খাওয়া-দাওয়া।

কীভাবে যাবেন – আপনি গাড়ি নিয়ে তো যেতেই পারেন, এছাড়াও হাওড়া বা শিয়ালদহ থেকে ট্রেনে চেপে বর্ধমান পৌঁছে যাওয়া যায়। কলকাতা থেকে নানা সরকারী

কোথায় থাকবেন – আগেই বললাম, যদি ইটাচুনা রাজবাড়িতে থাকতে চান, তাহলে সেখানে বেশ রাজকীয়ভাবেই থাকতে পারেন। আগে থেকে বুকিং করতে হয় অবশ্য এখানে (ফোন – ৯৭৪৮৭০০৮২০)। এছাড়াও এখানে নানা বাজেটের হোটেল রয়েছে, আপনার পকেট অনুযায়ী বেছে নিতে পারেন।

বাবুর হাট

আপনি যদি ব্যস্ত জীবন থেকে বিরতি চান এবং কোলাহলমুক্ত কোনও জাওগায় বেড়াতে যেতে চান, তাহলে বাবুর হাটে যেতে পারেন। বসিরহাটের কাছে মালঞ্চ-এর একটি ছোট্ট গ্রাম বাবুর হাট। প্রাকৃতিক সৌন্দর্য এবং তাজা অক্সিজেনের জন্য উইকএন্ড ডেস্টিনেশন হিসেবে কিন্তু খুব ভাল জায়গা! সামনে গুড ফ্রাইডের (good friday) লং উইকএন্ডে (weekend) ঘুরে আসতে পারেন এই গ্রামটি (destinations) থেকে। বেশ অন্যরকম এক অভিজ্ঞতা নিয়ে ফিরবেন, একথা বলতে পারি।

কীভাবে যাবেন – কলকাতা থেকে গাড়িতে বাসন্তী হাইওয়ে ধরে পৌঁছে যাবেন বাবুর হাট। এছাড়া কলকাতা-মালঞ্চ অথবা কলকাতা-মিনাখা রুটের বাসেও আপনি বাবুর হাট পৌঁছতে পারেন।

কোথায় থাকবেন – বাবুর হাটে খুব বেশি হোটেল নেই, তবে একটি রিসোর্ট রয়েছে। বুকিং করার জন্য এখানে ক্লিক করতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!

25 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text