home / Care
বর্ষায় স্ক্যাল্প তেলতেলে হয়েছে? মুক্তি অয়েল মাসাজে!

বর্ষায় স্ক্যাল্প তেলতেলে হয়েছে? মুক্তি অয়েল মাসাজে!

পার্লারে গিয়ে গুচ্ছখানেক টাকা খরচ করে নানা ট্রিটমেন্ট (3 oils to get rid of oily scalp in monsoon) তো আপনি করাতেই পারেন, তবে তাতে ঠিক কতটা কাজ হবে তা আমরা বলতে পারব না। তার চেয়ে যদি বাড়িতেই বেশ কয়েকটি ঘরোয়া উপায় ট্রাই করেন তা হলে তেলতেলে স্ক্যাল্পের সমস্যা থেকেও মুক্তি পাবেন আর খরচও বেশি হবে না!

নারকেল তেল

শ্যাম্পু করার আগে স্ক্যাল্পে এবং চুলে ভাল করে নারকেল তেল মাসাজ করলে তা কিন্তু কন্ডিশনারের কাজ করে। শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করলে চুল নরম হয় ঠিকই, কিন্তু অনেকসময়েই চিপচিপে হয়ে যায় এবং চুল পেতে থাকে, তবে নারকেল তেল ব্যবহার করলে কিন্তু এই সমস্যাটি হয় না।

উপকরণ – পরিমাণমতো অরগানিক নারকেল তেল

কীভাবে ব্যবহার করবেন – আপনার চুলের ঘনত্ব অনুযায়ী নারকেল তেল নিয়ে তা সামান্য গরম করে নিন। সরাসরি আগুনে গরম না করে গরম জলের মধ্যে নারকেল তেলের বাটি বসিয়ে গরম করে নিন। এতে তেলের পুষ্টিগুণ নষ্ট হয় না। এবারে স্বাভাবিকভাবে মাথার তালু এবং চুলে মাসাজ করে ঘণ্টাখানেক পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এরপরে আর আলাদা করে কন্ডিশনার লাগাবেন না।

কত দিন ব্যবহার করবেন – সপ্তাহে একবার করলেই যথেষ্ট।

আরগান অয়েল

আরগান অয়েল দিয়ে স্ক্যাল্প মাসাজ করলে (3 oils to get rid of oily scalp in monsoon) তা সিবাম অর্থাৎ তৈলগ্রন্থি থেকে তেল নিঃসরণ কম করতে সাহায্য করে। এছাড়া রক্ত সঞ্চালন স্বাভাবিক করে চুলে এবং মাথার তালুতেও পুষ্টি যোগায়।

উপকরণ – পরিমাণমতো অরগানিক আরগান অয়েল এবং একটি তোয়ালে

কীভাবে ব্যবহার করবেন – যেভাবে মাথার তালুতে অন্যান্য তেল দিয়ে মাসাজ করা হয়, ঠিক সেভাবেই আরগান অয়েল দিয়ে মাসাজ করে নিন। স্ক্যাল্পের সঙ্গে চুলেও তেল লাগাবেন। এবারে তোয়ালে জড়িয়ে নিন মাথায় এবং ঘণ্টাখানেক তোয়ালে সরাবেন না। এক ঘণ্টা পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। ঊষ্ণ জল ব্যবহার করতে পারেন এক্ষেত্রে।

কত দিন ব্যবহার করবেন – সপ্তাহে দু’বার করে দেখতে পারেন

টি ট্রি অয়েল

টি-ট্রি অয়েল অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদানে সমৃদ্ধ এবং অয়েল কন্ট্রোল করতেও কাজে আসে। মাথার তালুতে যাতে অতিরিক্ত তেল বার না হয় এবং স্ক্যাল্প অ্যাকনের সমস্যা না দেখা দেয় সেদিকেও খেয়াল রাখে।

উপকরণ – ১৫ ফোঁটা টি-ট্রি অয়েল এবং ৩০ মিলি যে-কোনও ক্যারিয়ার অয়েল (অলিভ বা নারকেল)

কীভাবে ব্যবহার করবেন – একটি ছোট বাটিতে দু’ধরনের তেল মিশিয়ে নিন। এবারে যেমন মাথায় তেল মাসাজ করা হয় তেমনভাবেই চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত আধঘন্টা মাসাজ করুন। পরে কোনও সালফেটহীন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। অনেকেই বলেন যে মাথার তালুতে সরাসরি টি-ট্রি অয়েল ব্যাবহার করা যায়, তবে আমাদের পরামর্শ নিতে চাইলে বলব যে ওভাবে সরাসরি লাগাবেন না, কারণ আপনার যদি সেনসিটিভ স্ক্যাল্প হয় তাহলে চুলকানি বা র‍্যশ বেরতে পারে।

কত দিন ব্যবহার করবেন – সপ্তাহে দুই-তিন বার এই তেলটি অবশ্যই মালিশ করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text