logo
Logo
User
home / নাইটলাইফ এবং ফুড
পয়লা বৈশাখ ও খাওয়া দাওয়া: এই ৩টি রেস্তরাঁয় পাবেন পছন্দের বাঙালি থালি

পয়লা বৈশাখ ও খাওয়া দাওয়া: এই ৩টি রেস্তরাঁয় পাবেন পছন্দের বাঙালি থালি

বাঙালির উৎসব মানেই ভুঁড়িভোজ। একটু ভাল মন্দ না খেলে চলে! তার উপর আবার বছরের প্রথম দিন অর্থাৎ নববর্ষ। এদিন যদি একটু ভাল মন্দ খাওয়া যায় তবেই না সারা বছর অন্যান্য উৎসবের মতোই পেটপুজোটাও ভাল হবে। মাছে ভাতে বাঙালিকে সেই কথা আর নতুন করে শিখিয়ে দেওয়ার কিছু নেই। তা যাই হোক পয়লা বৈশাখে কী খাওয়া যায় বলুন দেখি। এইদিন বাঙালির উৎসব, তাই খাবারেও (bengali thali) যদি একটু বাঙালিয়ানার ছোঁয়া থাকে তাতে ক্ষতি কী? কলকাতায় বেশ কিছু রেস্তরাঁ আছে, যেখানে সপরিবারে আপনি খেতে যেতে পারেন এই দিন। আর সেখানে আপনি পাবেন বাঙালি থালি(bengali thali) । কলকাতায় বাঙালি থালি কোন কোন রেস্তরাঁয় আপনি পেতে পারেন তার সন্ধান দিচ্ছি আমরাই। বিষয়টা কিন্তু পরে জমে ক্ষীর হয়ে যাবে। তাই নয় কী?

বাঙালি খাবার নিয়ে দু-চার কথা

বাঙালি কুইজিন বা বাঙালি খাবার কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে অনেকটাই পাল্টেছে। বিশেষত, দুই পারের মানুষ যখন এক বাড়িতে একসঙ্গে থাকতে শুরু করেছেন তখন সেই দুজনাই দুই পারের খাবারকে অনেকটাই আপন করে নিয়েছেন। কেউ খেতে শিখেছেন শুঁটকি আবার কেউ রান্নায় পোস্ত ভালবাসতে শুরু করেছেন। দেশভাগ বাংলার খাদ্যশিল্পকে (bengali thali) অনেকাংশেই বদলে দিয়েছে। একাধিক সময়ে একাধিক গোষ্ঠীর মানুষ বাংলায় এসে থেকেছেন। কখনও নিজাম, কখনও মুঘল, তারাও কিন্তু বাঙালি খাবারের প্রশংসা করেছেন বারবার। সময় এগিয়েছে, কিন্তু বাংলা তার খাবারের জন্য বিশ্বে নানা জায়গায় প্রশংসা পেয়েছে বারবার। আসলে কী জানেন তো, কোনও স্থানের খাবারের স্বাদ ও খাবারের চর্চাই বলে দেয় সেই জায়গার মানুষ কেমন। যেমন কলকাতার খাবারের স্বাদ বুঝিয়ে দেয় আমরা কতটা আন্তরিক। তাই দূর দূর থেকেও মানুষ আসেন। এমনিতে কলকাতা তার স্ট্রিটফুড কালচার, মাছের পদ ও মিষ্টির জন্য বিখ্যাত হলেও কচি পাঁঠার ঝোল কিংবা আলু পোস্ত বা ইলিশ ভাপাতেও কম যায় না। বরং, তার স্বাদ ও গন্ধ দুই পারের মানুষকে এক সুতোয় বেঁধে রেখেছে দশকের পর দশক (bengali thali in kolkata)।

কলকাতায় বাঙালি থালি (bengali thali) পাবেন এমন ৩টি রেস্তরাঁর খোঁজ

৬, বালিগঞ্জ প্লেস

দক্ষিণ কলকাতার সেরা রেস্তরাঁগুলোর মধ্যে এই রেস্তরাঁ একটি। ঠিকানা – বালিগঞ্জ। এদের ডাব চিংড়ি, ভাপা ইলিশ আপনাকে ট্রাই করতেই হবে। তবে ঠাকুর বাড়ির বিশেষ রান্নাও করে থাকে এই রেস্তরাঁটি। বিভিন্ন থালির বিভিন্ন দাম। দুজনের জন্য ১০০০ থেকে ১২০০ টাকা খরচ। অবশ্যই, মিষ্টি দই ও নলেন গুড়ের আইসক্রিম খাবেন। নববর্ষের খাবার কেমন জমবে বলুন তো!

ওহ, ক্যালকাটা!(bengali thali)

ঠিকানা – ফোরাম মল, লালা লাজপত রাই সরনি

দুজনের জন্য খরচ হবে প্রায় ২০০০ টাকা।

নানা রকম কলোনিয়ান কুইজিন, অ্য়াংলো-ইন্ডিয়ান খাবার, নবাবী পদ এখানে আপনি পাবেন। সত্যি বলতে, এরা যেন আপনাকে একটি থালায় ইতিহাস উপহার দেয়। এছাড়াও বাঙালি খাবারের (bengali thali) মধ্যে অবশ্যই খাবেন পায়েস, বাংলাদেশি কায়দায় মুরগির মাংস, ঢাকাই ফিশ টিক্কা ও অন্যান্য।

সপ্তপদী

সপ্তপদী নামটির সঙ্গে তো বাঙালির ইমোশন জড়িয়ে আছে। উত্তম কুমার যে বাঙালির মহানায়ক। তাঁরই অভিনীত ছবি সপ্তপদী। ১৯৬১ সালে মুক্তি পায়। সেই নাম ধরেই এই রেস্তরাঁর নামকরণ। আর নিশ্চয়ই রেস্তরাঁর ডেকর নিয়ে আপনাকে আলাদা করে বলতে হবে না! মিষ্টি পোলাওটা কিন্তু অবশ্যই খাবেন।

দুজনের জন্য খরচ – ১০০০ টাকা।

ঠিকানা – ৪৯বি পূর্ণ দাস রোড, হিন্দুস্থান পার্ক, গড়িয়াহাট

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text