home / লাইফস্টাইল
কলকাতায় শপিং করবেন? এই স্ট্রিট মার্কেটগুলো না চিনলেই নয়!

কলকাতায় শপিং করবেন? এই স্ট্রিট মার্কেটগুলো না চিনলেই নয়!

কলকাতা বলতেই আপনার ভাবনায় প্রথম কী আসে জানি না, কিন্তু আমি স্ট্রিট মার্কেট থেকে শপিং করার কথাই ভাবি। তবে এই কোভিড পরিস্থিতিতে যদিও ফুটবাজার থেকে শপিং করা প্রায় বন্ধ হতেই বসেছে। আবার যে কবে মন খুলে শপিং করতে পারব জানি না। যাই হোক, তবে কলকাতার স্ট্রিট মার্কেট (shopping places in kolkata) নিয়ে আলোচনা করতে গেলে যে তিনটি বাজার নিয়ে আলোচনা না করলেই নয় আজ সেগুলি নিয়ে একটু আলোচনা করি। কলকাতার শপিং ডেস্টিনেশন (shopping places in kolkata) নিয়ে চলুন একটু আড্ডা দেওয়া যাক। সামনেই দুর্গাপুজো আসছে। শপিং শুরু (shopping places in kolkata) করতে হবে তো না কি? ঘুরে আসি নিউ মার্কেট, গড়িয়াহাট, হাতিবাগান ।

নিউ মার্কেট (shopping places in kolkata)

হগ সাহেবের তৈরি করা এই বাজারটি (shopping places in kolkata) ! কলকাতার অন্যতম ল্যান্ডমার্ক বললেও ভুল বলা হবে না। ১৮৭৪ সালে কলকাতার সাহেবদের প্রয়োজনের কথা মাথায় রেখে লন্ডনের রেল স্টেশনের আদলে তৈরি করা হয় এই মার্কেট। সাতটি ভাগে বিভক্ত। এই বাজারটি খুলে দেওয়া হয় সর্বসাধারণের জন্য। কাঁচা আনাজ থেকে শুরু করে পোশাক, সবই পাওয়া যায় এখানে। নিউ মার্কেটের বিশেষত্ব হল, বিভিন্ন সময়ে এই মার্কেট চরিত্র পাল্টায়! আপনি পুজোর সময় এই মার্কেটের যে রূপ দেখবেন, বড়দিনে সেই রূপ কিন্তু একেবারেই পাল্টে যাবে! নিউ মার্কেট (shopping places in kolkata) নিউ কমপ্লেক্সের পরে তা ছড়িয়েছে লিন্ডসে স্ট্রিট, গ্র্যান্ড হোটেলের তলায়, ফ্রি স্কুল স্ট্রিটে, গ্লোব সিনেমার গলিতেও।

ফুটপাথের বাজার ঘুরে দেখুন। ব্যাগ-কস্টিউম জুয়েলারি-জুতোর অঢেল সম্ভার ছড়ানো আছে। তবে দরাদরি করতে হবে কিন্তু। না হলেই গলাটি কেটে দাম নিয়ে নেবেন দোকানিরা। চেখে দেখতে পারেন এখানকার বিখ্যাত সব স্ট্রিট ফুডও। এগজটিক বিদেশি ফল এবং সবজি কেনার জন্য কলকাতার অন্যতম সেরা মার্কেট। বিভিন্ন রকমের মাংস যেমন, হ্যাম, বিফ, টার্কি, পর্ক ভাল পাবেন।

গড়িয়াহাট

দক্ষিণ কলকাতার একদম শেষ প্রান্ত গড়িয়া। শোনা যায়, গড়িয়া অঞ্চলের যে হাট বসত, তার নামেই নামকরণ করা হয় গড়িয়াহাট রোডের। সেই রাস্তার নামে আবার নামকরণ হয়েছে এই বাজারের (shopping places in kolkata) । ট্রায়াঙ্গুলার পার্ক থেকে শুরু করে বিজন সেতু পর্যন্ত এবং বালিগঞ্জ ফাঁড়ি থেকে শুরু করে গোলপার্ক পর্যন্ত শাখা-প্রশাখা ছড়িয়েছে এই বাজার! যদিও কোথা থেকে এই বাজার প্রথমে শুরু হয়েছিল, তা নিশ্চিত জানা যায়নি। নিম্নবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্ত, সকলের জন্যই এখানে কিছু না-কিছু আছে। শাড়ি থেকে শুরু করে আপনার ডেইলি ওয়্যার পাবেন। একইসঙ্গে পাবেন নানা রকমের গহনা আবার জুতোও। এদিকে আপনি অন্যান্য জিনিসও পাবেন। যেমন ঘর সাজাবার জিনিস। চায়ের কাপও পাবেন আবার সব্জি বাজারও রয়েছে এই গড়িয়াহাটে। কথায় বলে গড়িয়াহাটে বাঘের দুধও নাকি খুঁজলে পাওয়া যায়। যদিও আমরা তা খুঁজে দেখিনি (shopping places in kolkata) । তবে অনেক মেয়ের মনের জায়গা এই গড়িয়াহাট (shopping places in kolkata) । অনেক স্মৃতির জায়গা।

ফুটপাথ থেকে বাজার করলে দরাদরি করতে হবে। আর কিছু-কিছু দোকান এখন হোলসেলে জিনিস বেচাও শুরু করেছে! ভোর পাঁচটা থেকে শুরু হয়ে যায় মূল কর্পোরেশন মার্কেটে তরিতরকারি, ফুল-ফলের বিকিকিনি। মূল মার্কেট খোলে এগারোটার পর। রবিবার বন্ধ, তবে ফুটপাথের বেশ কিছু দোকানে বেচাকেনা চালু থাকে।

হাতিবাগান (shopping places in kolkata)

একসময় নাকি হাতি চলত এবং বাবুদের বাগানবাড়িতে তারা বাঁধা থাকত, তাই নাম হাতিবাগান (shopping places in kolkata) । এখন এই অঞ্চলে কলকাতার অন্যতম পুরনো এবং জনপ্রিয় স্ট্রিট মার্কেটটি জাঁকিয়ে রাজত্ব করছে। হাতিবাগান মোড় থেকে ফরিয়াপুকুর পর্যন্ত বিধান সরণির দু পাশের মার্কেটটিই হচ্ছে হাতিবাগান। পোশাক থেকে শুরু করে হ্যান্ডিক্রাফটস, কস্টিউম জুয়েলারি থেকে শুরু করে জিভে জল আনা খাবারদাবার, সবই পাবেন এখানে। ফরিয়াপুকুরে রয়েছে পাঞ্জাবি পট্টি, এখানে ছেলেদের ট্র্যাডিশনাল পোশাক পেয়ে যাবেন নানা ভ্যারাইটিরা। বিধান মার্কেট বলে হাতিবাগান অঞ্চলেই একটি ছোট মার্কেট রয়েছে, ঘুরে দেখতে পারেন সেটিও। শপিং করতে-করতে ক্লান্ত হয়ে পড়লে আছে মিত্র কাফের ফিশ-চিকেন কবিরাজি খেতে পারেন।

শপিং করার সবচেয়ে ভাল সময় হল দুপুরবেলা। দরাদরি করে তবেই জিনিস কিনবেন। কলকাতায় জিনিস কিনবেন, আর দরাদরি করবেন না তা কী হয় (shopping places in kolkata) ?

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text