home / ওয়েলনেস
মানসিক স্বাস্থ্য ঠিক আছে কি না, তার সংকেত দেবে আপনার ব্যবহারই

মানসিক স্বাস্থ্য ঠিক আছে কি না, তার সংকেত দেবে আপনার ব্যবহারই

আপনার বন্ধু মহলে বা আপনার নিজের মধ্য়েই কি সম্প্রতি কোনও পরিবর্তন লক্ষ করেছেন? কেন এই কথা বলছি, তাই ভাবছেন কি? মানে আপনি হয়তো বাইরে থেকে স্বাভাবিক রয়েছেন। আপনার হয়তো কখনও কখনও মনটা খারাপ লাগছে। কিন্তু আপনি তাতে বেশি গুরুত্ব দিচ্ছেন না। অথচ, আপনার চিন্তাভাবনা ও ব্যবহারে বেশ কিছু পরিবর্তন আপনি লক্ষ করছেন। আসলে, আপনার মন ভল নেই, তার সংকেত দেবে আপনার মনই। কয়েকটি বিষয় লক্ষ করলেই আপনি বুঝতে পারবেন, আপনার মন ভাল আছে নাকি মনের অসুখ (mental health issues) হয়েছে।

অতীতের কথা বেশি মনে করছেন (mental health issues)

আপনি কি ইদানীং অতীতের কথাই বেশি মনে করছেন? সব সময় এরকম চিন্তা আপনার মাথায় চলছে যে, অতীতেই সব কিছু বেশি ভাল ছিল। এখন যা ঘটছে, তার কোনো কিছুই আপনার ভাল লাগছে না। মনে হচ্ছে, সবই খারাপ হচ্ছে। বেশিরভাগ সময়েই অতীতের কথা ভেবে আপনার দিন পার হয়ে যাচ্ছে। আপনি তত বেশি আবেগ প্রবণ (mental health issues) হয়ে পড়ছেন।

অতীতের চিন্তাই বেশি আসে?

অল্প কথাতেই রিঅ্যাক্ট করছেন

আপনি শুধুই অতীতের কথা ভাবছেন তা নয়, বরং খুব অল্পতেই আপনি বিরক্ত হয়ে পড়ছেন। তাও যদি হয়, তবে আপনি একটু সতর্ক হন। হয়তো আপনি নিজেকে এমন কোনও কাজ বা বিষয় বা মানুষের সঙ্গে জড়িয়ে রেখেছেন, যার সঙ্গে জড়িয়ে থাকার কোনও ইচ্ছে আপনার নেই। তবে সেরকম কাজ বা সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছেন কেন (mental health issues) ? নিজেই সেরকম সঙ্গ বা কাজ থেকে বেরিয়ে আসতে পারেন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

নেগেটিভ চিন্তা বেশি করেন (mental health issues)

আপনি হয়তো বেশিরভাগ সময় এমন মনে করেন যে, আপনি যতই ভাল কাজ করুন না কেন, তার ফল খারাপ হবেই। আপনার যে কোনও কাজের প্রভাব আপনার উপর নেতিবাচক হবে। নিজের মধ্য়ে আত্মবিশ্বাসের অভাব লক্ষ করছেন আপনি? তাহলে একটু সতর্ক হন। নিজের উপর আত্মবিশ্বাস তৈরি করুন। নাহলে অনেক ভাল কাজ করা থেকেও আপনি নিজেকে বিরত রাখতে পারেন। সতর্ক থাকুন, সুস্থ থাকুন (mental health issues) । প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text