home / রূপচর্চা ও বিউটি টিপস
কীভাবে বুঝবেন বেছে নেওয়া ফেসিয়াল ক্লিনজার আপনার ত্বকের উপযুক্ত কিনা

কীভাবে বুঝবেন বেছে নেওয়া ফেসিয়াল ক্লিনজার আপনার ত্বকের উপযুক্ত কিনা

আপনি যে ফেসিয়াল ক্লিনজার ব্যবহার করছেন তা আপনার ত্বকের জন্য উপযুক্ত কি না সেটা আপনার বোঝার প্রয়োজন। এই কয়েকটি বিষয় আপনাকে লক্ষ্য রাখতে হবে, এর মধ্যে কোনও লক্ষণ যদি আপনি খেয়াল করেন তবে বুঝতে হবে আপনার ফেসিয়াল ক্লিনজার সঠিক কাজ (facial cleanser) করছে না।

ফেসিয়াল ক্লিনজারের প্রাথমিক কাজই হল আপনার মুখ পরিষ্কার রাখা। অবশিষ্ট মেকআপ, অতিরিক্ত তেল এবং ত্বকের বিভিন্ন ময়লা পরিষ্কার করার জন্য আমরা ক্লিনজার ব্যবহার করি। আমাদের ত্বকের ধরন অনুযায়ী এই ফেসিয়াল ক্লিনজার বেছে নেওয়া প্রয়োজন। অনেক ক্লিনজারে একাধিক সুবিধা পাওয়া যায়। কোনও ক্লিনজার আপনার ত্বককে উজ্জ্বল করে, কোনও ক্লিনজার এক্সফোলিয়েট করে। এক একটির এক একরকম কাজ। এই ক্ষেত্রে আমরা বলব যে, ক্লিনজারের আসল কাজ বাদ দিয়ে অন্য়ান্য কাজ সবই করে সেই সব ক্লিনজার! আপনি সব সময় মনে রাখবেন, ক্লিনজারের প্রাথমিক ও প্রথম কাজ হল আপনার মুখ পরিষ্কার করা। সেইটাই ঠিক ঠাক হচ্ছে কি না আপনার বোঝা প্রয়োজন।

মুখ পরিষ্কার করে নিন

যেমন ভাবে আপনার বন্ধুরা আপনাকে প্রাক্তন সম্পর্কের অভিজ্ঞতা নিয়ে সব সময় সতর্ক করতে থাকে। যাতে আপনি আবার কোনও টক্সিক সম্পর্কে জড়িয়ে না পড়েন। ঠিক সেইভাবেই আপনার ত্বকও আপনাকে জানান দেয়। মনে করিয়ে দেয়, আপনার ত্বকে এই ফেসিয়াল ক্লিনজারটি উপযুক্ত নয়

আপনার ফেসিয়াল ক্লিনজারটি কোনও কাজের নয়! তাহলে আর ডাবল ক্লিনজিং করবে কীভাবে (facial cleanser)

ডাবল ক্লিনজিং করার পরেও যদি আপনি তুলোর প্যাডে ময়লা এবং অবশিষ্ট মেকআপ দেখতে পান, তখন বুঝতে হবে আপনার ফেসিয়াল ক্লিনজার তার কাজ সঠিকভাবে করছে না। তাই নানা রকম সুবিধার কথা ভুলে গিয়ে এমন একটি ফেসিয়াল ক্লিনজার বেছে নিন যা আপনার ত্বককে পরিষ্কার করে। কারণ সেটাই ক্লিনজারের প্রধান কাজ। ক্লিনজার ব্যবহারের পর যেন আপনার ত্বক শুষ্ক না হয়ে যায়, সেটাও খেয়াল রাখবেন।

ব্ল্যাকহেডের সংখ্য়া বাড়ছে তো বাড়ছেই!

ব্রণর সমস্যা হয়তো নেই। কিন্তু আপনি কি ব্রণর সমস্য়ার জন্য আপনাকে নিয়মিত চিকিৎসকের কাছে যেতে চান? উত্তর অবশ্য়ই, ‘না’। যদি আপনার ত্বকের পোরস বন্ধ হয়ে থাকে, ত্বকে মেকআপের অবশিষ্ট অংশ থেকেই যায়। তাহলে ত্বকে ব্ল্যাক হেড এবং হোয়াইটহেড-এর সমস্যা বাড়তে থাকবে। হয়তো আপনার ‘এক্সট্রা জেন্টল’ ফেসওয়াশ (facial cleanser is not working) আপনার ত্বকে সঠিকভাবে কাজ করছে না।

অ্যাকনে হচ্ছে কি?

অ্যাকনে! (facial cleanser)

অ্য়াকনে কোনও মজার বস্তু নয়! তাই অ্য়াকনে নিয়ে কোনওরকম মজা করব না। কিন্তু আপনি এই বিষয়টি খেয়াল রাখুন। ফেসিয়াল ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করার পরেও যদি আপনার মুখে অ্য়াকনের সমস্যা হতেই থাকে তার মানে আপনার ক্লিনজারটি স্যুট করছে না। সেটি আপনার জন্য উপযুক্ত নয়। তার জন্য আপনাকে আরও সতর্ক হতে হবে। আপনার মুখের ত্বকে ময়লা থেকে যাচ্ছে। সেই কারণেই অ্যাকনের সমস্য়া থেকেও সহজেই মুক্তি পাচ্ছেন না আপনি। আপনার দৈনন্দিন রুটিনে ক্লিনজারটি বদল করার সময় এসেছে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text