home / Weight Loss
মাত্র তিনটি বিষয় মেনে চললেই কমবে বাড়তি ওজন

মাত্র তিনটি বিষয় মেনে চললেই কমবে বাড়তি ওজন

আমাদের যাদের ওজন বাড়ার ধাত আছে, তাদের পক্ষে ওজন কমানোটা একটা চ্যালেঞ্জিং ব্যাপার। ইন্টারনেটে অনেক রকমের ওজন কমানোর উপায় আছে, এমনকি একদিনে একটা নির্দিষ্ট পরিমান ওজন কমানোর উপায়ও আপনি পাবেন। কিন্তু এক্ষেত্রে বলে রাখা ভাল যে বেশিরভাগ ক্ষেত্রেই এই উপায়গুলো কোনও কাজ করে না। কারণ ঝটপট করে প্রকৃতির বিরুদ্ধে গিয়ে ওজন কমানোর চেষ্টা করলে বেশিরভাগ সময়েই তা উল্টো ফল দেয়।

আপনি হয়তো ওজন কমিয়ে নিলেন, কিন্তু দেখা গেলো যে অন্য কোনও শারীরিক অসুবিধে আপনার জীবনে আসতে শুরু করলো। তাই তাড়াহুড়ো না করে স্বাভাবিক নিয়মে যদি আপনি আপনার ওজন কমানোর চেষ্টা করেন, তাহলে সেটা কার্যকরীও হবে এবং দীর্ঘস্থায়ীও হবে। শুধু কয়েকটা নিয়ম মেনে চলতে হবে একটু। আজ আমরা আপনাকে মাত্র তিনটি  Weight Loss Tips জানাবো, যাতে আপনি স্বাভাবিক ভাবে নিজের ওজন কমাতে পারেন এবং নিজের ওজন নিয়ন্ত্রণেও রাখতে পারেন।

সিঙ্গল ইনিগ্রেডিয়েন্ট খাবার খেতে হবে

বাড়িতে রান্না করা সিম্পল খাবার খান

না, শুধু একটা খাবার খেতে বলছি না। সিঙ্গেল ইনগ্রেডিয়েন্ট ফুড অর্থাৎ  যে খাবারগুলো প্রসেস করা নয়, সেই খাবার খান। রোজকার খাবার যেগুলো আমরা বাড়িতে তৈরী করে খাই, যেমন ডাল, ভাত, রুটি, মাছ, সবজি এসব। ফ্রেশ খাবার খান। আপনি যদি ডায়েটের দিকে বেশি নজর দিতে চান তাহলে সাদা ভাতের বদলে ব্রাউন রাইস খেতে পারেন। ব্রাউন রাইসে পুষ্টি বেশি এবং যেহেতু এটি রিফাইন্ড বা পালিশ করা হয় না তাই শরীরে কোনো ক্ষতিও করে না। তা ছাড়া ফল, শাক-সবজি এগুলো বেশি করে খান।

প্রোটিন বেশি খেতে হবে

রোস্ট বা গ্রিল করা চিকেন খেতে পারেন

আমাদের অনেকেরই ধারণা আছে যে কম খেলে বা না খেয়ে থাকলে তাড়াতাড়ি ওজন কমে। ধারণাটা সম্পূর্ণ ভুল। পেট খালি রাখলে ফ্যাট জমার সম্ভাবনা অনেক বেশি থাকে। আর শরীরে যথেষ্ট পুষ্টির অভাবে আপনি দুর্বল হয়ে পড়েন। ফলস্বরূপ, আপনার ইমিউনিটি কমতে থাকে এবং অসুস্থ হবার সম্ভাবনা অনেক বেশি হয়ে যায়। তাই খাওয়া বন্ধ করবেন না। বরঞ্চ খাবারে প্রোটিন যোগ করুন। বেশি করে প্রোটিন খেলে ওজন বাড়ার সম্ভাবনা কমে এবং প্রোটিন যেহেতু অনেক বেশি পুষ্টিকর, ফলে আপনার শরীরও ফিট থাকে।

জল খেতেই হবে

রিমাইন্ডার লাগিয়ে জল পান করুন

জল খেলে ওজন কমে– কিন্তু তা বলে শুধু কি আর জল খেয়ে থাকতে বলছি? বলছি জল খাওয়ার পরিমানটা বাড়াতে, আর নির্দিষ্ট সময়ে জল খেতে। সকালে ঘুম থেকে উঠে ২ গ্লাস জল খান। এতে আপনার সিস্টেম ক্লিয়ার হয় এবং শরীরে জমে থাকা টক্সিন ফ্লাশ আউট হয়ে যায়। যখনই খাবার খাবেন, তার আগে এক গ্লাস জল খান, এতে আপনার পেট ভরা ভরা লাগবে এবং আপনি প্রয়োজনের তুলনায় বেশি খাবার খাবেন না। তা ছাড়া অনেক সময় আমরা তেষ্টা পেলে সফ্ট-ড্রিঙ্কস বা শরবত খেয়ে নি, তার বদলে জল খেয়ে তেষ্টা মেটান। এতে আপনার শরীরে এক্সট্রা ক্যালোরিও ঢুকলো না আবার তেষ্টাও মিটলো!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text