ADVERTISEMENT
home / ওয়েলনেস
সাইকোথেরাপি নিয়ে এই ৩টি ভুল ধারণা এবার ভেঙে ফেলা প্রয়োজন

সাইকোথেরাপি নিয়ে এই ৩টি ভুল ধারণা এবার ভেঙে ফেলা প্রয়োজন

জীবনে চলার পথে কখনও যদি আমরা মূল স্রোত থেকে ধীরে ধীরে বিচ্ছিন্ন হয়ে যাই। সেই মূল স্রোতে ফিরে আসতে সাহায্য করতে পারে সাইকোথেরাপি। আপনার থেরাপিস্ট এবং আপনার মধ্য়ে থেরাপির বিভিন্ন সেশন ও কথোপকথন একদম সুরক্ষিত থাকে। গোপনীয়তা মেনে চলা হয়। কিন্তু থেরাপি নিয়ে আমাদের মধ্য়ে অনেক ভুল ধারণা (therapy myths) প্রচলিত আছে। অনেক ভুল তথ্য়ে আমরা বিশ্বাস করি। তাই খুব সহজে আমরা সাইকোথেরাপিস্ট-এর কাছে যেতে চাই না। এক সময় পরিস্থিতি আমাদের হাতের বাইরে বেরিয়ে যায়। যদিও অনিয়ন্ত্রিত পরিস্থিতিকে অনেক আগেই আপনি ঠিক করতে পারতেন। থেরাপি নিয়ে প্রচলিত মিথ (therapy myths) নিয়ে আজ আলোচনা করব।

মিথ ১ – ‘উন্মাদ’ না হলে থেরাপি শুরু করা যায় না (therapy myths)

অনেক মানুষ বিশ্বাস করেন, যদি কোনও মানুষ উন্মাদ হন কিংবা তাঁদের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তবেই একমাত্র থেরাপির পথ (therapy myths) বেছে নেওয়া উচিত। কিন্তু বাস্তবে তা হয় না। একজন মানুষ নিজের সাহায্য়ের জন্য, কোনও সমস্যা সমাধানের জন্য, কোনও কনফিউশন দূর করার জন্য থেরাপিস্টের কাছে যেতেই পারেন। বেশিরভাগ মানুষ থেরাপিস্টের কাছে যান, কারণ তাঁরা তাঁদের জীবনে পরিবর্তন দেখতে চান। থেরাপিস্ট আপনাকে সাহায্য় করতে পারে। আপনার সঙ্গে মিলেই পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারে।

মিথ ২ – “থেরাপি ছাড়াও আমি একাই পরিস্থিতি ঠিক করতে পারব”

কোনও থেরাপিস্টের কাছে যাওয়ার আগে আমরা দশ বার ভাবি (therapy myths) । বেশিরভাগ সময়ই মনে করি, এই পরিস্থিতি আমরা নিজেরাই ঠিক করতে পারব। কিন্তু বাস্তব তা নয়। এই কথা ঠিক যে, যখনই মানসিক স্বাস্থ্যের প্রসঙ্গ আসে তখনই আমরা অন্যের থেকে সাহায্য চাইতে ইতস্তত বোধ করি। কিন্তু এতে পা ভেঙে চিকিৎসকের কাছে যেতে লজ্জা পাই না। আপনার মানসিক সমস্যার কারণ একজন বিশেষজ্ঞই ভাল বুঝবে। পরিস্থিতি আপনি ঠিক করতে পারেন কিন্তু বিশেষজ্ঞ আপনাকে পথ দেখাবেন।

মিথ ৩ – শৈশবের কোনও গুরুত্ব নেই

শৈশবে আপনার সঙ্গে আপনার অভিভাবকদের সম্পর্ক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বেশিরভাগ ক্ষেত্রেই প্রাপ্তবয়স্কদের থেরাপিস্টদের কাছে যেতে দেখা যায় (therapy myths) । তাঁরা তাঁদের প্রেমের সম্পর্ক, দাম্পত্য বা অন্য়ান্য সামাজিক সম্পর্কের সমস্যা নিয়েই যান। কিন্তু অনেকক্ষেত্রে দেখা যায়, তাঁদের আজ সম্পর্কে যে সমস্যা হচ্ছে তার জন্য শৈশবের বিভিন্ন সম্পর্কের যথেষ্ট গুরুত্ব আছে।

ADVERTISEMENT

যাই হোক, সব সময় মনে রাখবেন সাহায্য চাইতে কোনও লজ্জা নেই। সাহায্য় চাওয়ার জন্য বার বার ভাবার কোনও প্রয়োজন নেই। সাহায্য় চান, মানুষের সঙ্গে কথা বলুন। ভাল থাকুন ও সুস্থ থাকুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT