home / Diet
১০টি নিয়ম মেনে চললে ৩০ দিনে ওজন কমানো সম্ভব!

১০টি নিয়ম মেনে চললে ৩০ দিনে ওজন কমানো সম্ভব!

সত্যি করে বলুন তো, কি মনে হয় আপনাদের, ৩০ দিনের মধ্যে সত্যিই ওজন কমানো সম্ভব? (30 days weight loss challenge) আলবাত! অন্তত আমরা তো তা-ই বলছি! এবং এর জন্য আপনাকে খাওয়া-দাওয়া ছাড়তে হবে না, আবার প্রয়োজন নেই জিমে যাওয়ারও। বাড়িতে বসেই মাত্র এক মাসের মধ্যে অনায়াসে ওজন কমিয়ে ফেলতে পারবেন! না, আমি বলছি না এমন কথা। বলছেন ফিটনেস বিশেষজ্ঞরা।

১। কমপ্লিট বডি ওয়ার্কআউট করতে হবে

যে সব এক্সারসাইজে কম্পাউন্ড মুভমেন্ট রয়েছে, সেগুলো করুন। অর্থাৎ যাতে শরীরের প্রতিটি পেশির ক্ষমতা বাড়ে, এমন শরীরচর্চা করতে হবে। তাতে চটজলদি মেদ তো ঝরবেই, সঙ্গে দেহের ক্ষমতাও বাড়বে।

তাই কেউ যদি ভেবে থাকেন শুধুমাত্র ডাম্বেল তুলেই তাড়াতাড়ি ওজন কমিয়ে ফেলা সম্ভব, তা হলে ভুল ভাবছেন। তবে এক্সারসাইজ শুরু করা মাত্রই যে ওজন কমবে, এমন নয়। প্রথমে শরীরের ‘water loss’ হবে, তারপর ধীরে-ধীরে মেদ ঝরতে শুরু করবে। তাই ধৈর্য ধরে ৩০ দিন শরীরচর্চা চালিয়ে না গেলে কিন্তু তেমন উপকার পাবেন না। (30 days weight loss challenge)

২। ডায়েটের দিকেও নজর দিতে হবে

অবশ্যই! কেন? ওজন কমাতে ডায়েটিংয়ের ভূমিকা নাকি ৭০ শতাংশ। এমন কথাই বলেন ফিটনেস বিশেষজ্ঞরা। বাকি কাজটা শরীরচর্চার মাধ্যমে করা সম্ভব।

তাই এক্সারসাইজের পাশাপাশি রোজের ডায়েটের দিকে নজর না দিলে নাকি কাঙ্খিত ফল পাওয়া সম্ভব নয়। তা হলে কি খাওয়া-দাওয়া ছেড়ে দিতে হবে? না, না, তেমন কিছুই করতে হবে না, শুধুমাত্র কতগুলি নিয়ম মেনে চলতে হবে।

যেমন ধরুন, ফাইবার সমৃদ্ধ শাকসবজি বেশি করে খেতে হবে। কারণ, ফাইবার বহুক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে শরীরে অতিরিক্ত ক্যালরির প্রবেশ আটকে যাওয়ার কারণে ওজন কমতে সময় লাগে না।

৩। ফ্যাটি ফুড খেলে ঝরবে ফ্যাট

শরীরচর্চা চলাকালীন শরীরে যাতে উপকারী ফ্যাটের ঘাটতি মেটে, সেদিকেও নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন ফিটনেস বিশেষজ্ঞরা। কারণ, উপকারী ফ্যাট শরীরের গঠনে কাজে আসে। তাই নিয়ম করে এক মুঠো চিনে বাদাম খেলে মন্দ হয় না, তাতেই উপকারী ফ্যাটের ঘাটতি মিটে যাবে। (30 days weight loss challenge)

ওয়ার্ক আউট আর ডায়েটের সঙ্গে মানতে হবে এই নিয়মগুলোও

১. বেশি করে জল খেতে হবে। যত জল খাবেন, তত ‘water retention’ কম হবে। ফলে দ্রুত ওজন কমবে।

২. কোল্ড ড্রিঙ্ক এবং জাঙ্ক ফুড খাওয়া একেবারেই চলবে না।

৩. সিঙারা, তেলেভাজা এবং লুচির মতো ভাজা জাতীয় খাবার যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। মিষ্টি খাওয়াও চলবে না।

৪. বেশি করে ফল খেতে হবে। কারণ, ফলে রয়েছে ফাইবার, ভিটামিন এবং মিনারেল, যা শরীরের গঠনে কাজে লাগে।

৫. ইচ্ছা হলে ডার্ক চকোলেট খেতে পারেন। (30 days weight loss challenge)

৬. সাদা ভাতের পরিবর্তে ব্রাউন রাইসের মতো কমপ্লেক্স কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেতে হবে। তাতে ওজন হ্রাসের প্রক্রিয়া আরও ত্বরান্বিত হবে।

৭. সাদা পাউরুটি ভুলেও খাবেন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text