home / Weight Loss
পুজোর আগেই পেটের মেদ ঝরিয়ে ফেলুন এই চারটি যোগ ব্যায়ামের সাহায্যে

পুজোর আগেই পেটের মেদ ঝরিয়ে ফেলুন এই চারটি যোগ ব্যায়ামের সাহায্যে

আমরা শরীরের অতিরিক্ত মেদ ঝরানোর জন্য না জানি কতই না চেষ্টা করি। আজকে অমুক ডায়েট ট্রাই করলাম তো কালকে আবার অন্য কোনও ডায়েট, দু’দিন পর দেখা গেল আবার সেই বাইরের ভাজাভুজি বা জাঙ্ক ফুড নিয়ে বসে পড়লাম। তাতে ফল কী হল, শরীরের অতিরিক্ত মেদ তো কমলই না, উল্টে পেটে বেশ খানিকটা চর্বি আরও জমে গেল! আর পেটের মেদ (belly fat) ঝরানো যে কতখানি কষ্টকর, তা যে চেষ্টা করেছে সেই জানে। অথচ আপনার স্বপ্ন যে আপনার পেট হবে একদম পাতলা (flat stomach), কোমর হবে একদম সরু! চিন্তা নেই, দুটি সহজ ব্যায়ামের বিষয়ে বলে দিচ্ছি যেগুলো নিয়মিত করলে কিন্তু আপনার পেটের চর্বি ঝরে যাবে সহজেই, তবে দুটো শর্ত রয়েছে – এক, নিয়মিত এই ব্যায়ামগুলো করতে হবে, ফাঁকি দিলে চলবে না; আর দুই, ব্যায়ামের (exercises) সঙ্গে খাদ্যাভ্যাসেও কিছু পরিবর্তন আনতে হবে।

তদাসন

সোজা হয়ে দাঁড়ান। খেয়াল রাখবেন এই সময় মেরুদণ্ড যেন একেবারে সোজা থাকে। এবার পায়ের আঙুলের উপর ভর দিয়ে পুরো শরীরটা তুলুন। সেই সঙ্গে হাতের পাতা একসঙ্গে জোড় করে উপরের দিকে স্ট্রেচ করুন। এই সময় যতটা সম্ভব শরীর স্ট্রেচ করতে হবে এবং শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। এই অবস্থায় দশ-কুড়ি সেকেন্ড থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

অধোমুখশবাসন

হাত ও পায়ের উপর ভর দিতে এমনভাবে দাঁড়ান যাতে টেবিলের মতো দেখতে লাগে। এবার হাত-পা সোজা রেখে কোমরটা একটু ওঠান। এই সময় আপনার শরীরের ভঙ্গি অনেকটা ইংরেজির উল্টো ভি-এর মতো হবে। গলাটা এবার প্রসারিত করার চেষ্টা করুন, সঙ্গে হাত দিয়ে মাটিকে ঠেলুন। এই সময় এমন জায়গায় আপনার হাত দুটো থাকবে যাতে তা কানকে ছোঁয়। এইভাবে কয়েক সেকেন্ড থেকে পুনরায় স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন বার তিনেক এই আসনটি করলে তলপেটের মেদ তো ঝরবেই, সঙ্গে পেশির জোরও বাড়বে।

প্ল্যাঙ্ক

কনুই এবং পায়ের বুড়ো আঙুলের উপরে ভর দিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবারে ধীরে-ধীরে মেঝে থেকে শরীরটাকে পর দিকে তুলুন। তবে খেয়াল রাখবেন আপনার পশ্চার যেন উল্টো ‘U’-এর মতো না হয়ে যায়; পিঠ, কোমর এবং হিপ যেন সমানভাবে একটি লাইনেই থাকে। এভাবে ২০ পর্যন্ত গুনুন এবং পেট মেঝের সঙ্গে লাগিয়ে নিন। এটি হল একটি সেট। দুই-তিন সেকেন্ড বিশ্রাম নিয়ে আবার করুন।

ত্রিকোনাসন

দু’ পায়ের মাঝে এক হাত ফাঁক রেখে সোজা হয়ে দাঁড়ান। এবার দু’হাত কাঁধ বরাবর তুলুন যাতে হাত দুটো সরল রেখায় থাকে। এ অবস্থায় ধীরে ধীরে ডান দিকে ঝুঁকে ডান হাত দিয়ে ডান পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। আর বাঁ হাত ওপরের দিকে ওঠান যাতে বাঁ হাতটা, ডান হাতের সঙ্গে সরলরেখায় থাকে। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে নিতে দশ সেকেন্ড থেকে আগের অবস্থায় ফিরে আসুন। এবার বাঁ দিকে ঝুঁকে, বাঁ হাত দিয়ে বাঁ পায়ের বুড়ো আঙুল ধরে আগের মতো অভ্যাস করুন। তারপর সোজা হয়ে দাঁড়িয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। এই ভাবে বার তিনেক আসনটি করে তিরিশ সেকেন্ড শবাসনে বিশ্রাম নিন। পেটের মেদ ঝরাতে এই আসনটির জুড়ি মেলা ভার। সেই সঙ্গে পায়ের পেশির জোর বাড়াতে, হাঁটুর যন্ত্রণা কমাতে এবং কাঁধের ব্যথা সারাতেও ত্রিকোণাসনের কোনও বিকল্প হয় না বললেই চলে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Sep 2020

Read More

read more articles like this
good points logo

good points text