logo
Logo
User
home / Fitness
সুস্থ থাকতে প্রতিদিন সাইড প্ল্যাঙ্ক করতেই হবে, কী কী উপকার পাবেন জেনে নিন

সুস্থ থাকতে প্রতিদিন সাইড প্ল্যাঙ্ক করতেই হবে, কী কী উপকার পাবেন জেনে নিন

এখন আমরা অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করছি। এতে আমাদের শারীরিক পরিশ্রম অনেক মাত্রায় কমেছে। কিন্তু মানসিক চাপ কমেনি। বরং, কাজের চাপে ও লাইফস্টাইলের জন্য় এখন তা প্রায় দ্বিগুণ। আমাদের প্রজন্মের লাইফস্টাইল ঠিক থাকে না বলেই লাইফস্টাইল জনিত নানা অসুখে আমরা পড়ি। ব্যায়াম করা হয় না। কিন্তু তা মোটেই ভাল নয়। বরং সুস্থ থাকার জন্য় ব্যায়াম করা প্রয়োজন। খুব বেশি সময় বের করতে হবে না। অল্প সময় বের করে নিয়মিত সাইড প্ল্যাঙ্ক (benefits of side plank) করুন, ফল আপনি পাবেন। কী কী উপকার পাবেন দেখে নিন

হাত এবং কব্জির ক্ষমতা বাড়বে (benefits of side plank)

এই এক্সারসাইজটা করার সময় শরীরের পুরো ভারটাই হাতের উপর থাকে। তাই তো স্বাভাবিকভাবেই হাত, কব্জি এবং কাঁধের ক্ষমতা বাড়তে সময় লাগে না। ফলে কথায় কথায় হাতে-কাঁধে ব্যথা হওয়ার মতো সমস্যা হওয়ার আশঙ্কাও আর থাকে না (benefits of side plank) ।

Work Out Scandal GIF by HULU - Find & Share on GIPHY

পায়ের পেশী শক্তপোক্ত হয় (benefits of side plank)

সারা দিন শরীরের ভার বহন করে চলেছে দুটো পা। ফলে দিনের পর দিন অতিরিক্ত চাপের কারণে পায়ের ক্ষমতা কমে যাওয়াটা তো স্বাভাবিক। সঙ্গে লেজুড় হতে পারে আর্থ্রাইটিসের মতো সমস্যাও। এই কারণেই তো সময় থাকতে থাকতে পায়ের পেশীর ক্ষমতা বাড়িয়ে তোলা একান্ত প্রয়োজন। কিন্তু এমনটা করা যায় কীভাবে? এক্ষেত্রে নিয়ম করে সাইড প্ল্যাঙ্ক করতে হবে। তাতে হাঁটুতে এবং পায়ে কোনও সমস্যা হওয়ার আশঙ্কা যেমন কমবে, তেমনই পায়ের পেশি টোনড হবে (benefits of side plank) , তাতে শরীরের সৌন্দর্য বাড়বে বই কী!

শরীরের ভারসাম্য ঠিক থাকবে

নিয়মিত সাইড প্ল্যাঙ্ক করলে শরীরের ভারসাম্য ঠিক থাকে, সেই সঙ্গে দেহের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের মধ্যে সমন্বয়ও তৈরি হয়। ফলে শরীর চাঙ্গা হয়ে উঠতে সময় লাগে না। সেই সঙ্গে শিরদাঁড়ার ক্ষমতাও বাড়ে। ফলে ল্যাপটপের ব্যাগ বইতে-বইতে কুঁজো হয়ে যাওয়ার আশঙ্কা আর থাকে না। প্রসঙ্গত উল্লেখ্য, যাঁরা সারা দিন বসে কাজ করেন, তাঁদের কোমর এবং পিঠের ক্ষমতা ধীরে-ধীরে কমে যায়। সেই সঙ্গে শিরদাঁড়াও দুর্বল হয়ে পরে। এই কারণেই তো এদের নিয়ম করে সাইড প্ল্যাঙ্ক (benefits of side plank) এক্সারসাইজ করা উচিত।

GIF by Distrito CrossFit - Find & Share on GIPHY

হজম ক্ষমতার উন্নতি ঘটবে

হাজার চেষ্টা করেও কি বদহজম এবং গ্যাস-অম্বলের সমস্যা পিছু ছাড়ছে না? তাহলে কাল থেকেই এই এক্সারসাইজ শুরু করে দিন। তাতে মেটাবলিজম রেট এমন বাড়বে যে হজম ক্ষমতার উন্নতি ঘটতে সময় লাগবে না। ফলে ছোট-বড় অনেক রোগই দূরে থাকতে বাধ্য হবে। সঙ্গে শরীরের ফ্লেক্সিবিলিটিও বাড়বে, যে কারণে কথায়-কথায় চোট-আঘাত লাগার আশঙ্কাও কমবে (benefits of side plank) ।

কীভাবে করবেন সাইড প্ল্যাঙ্ক

ডান দিকে ফিরে শুয়ে পরুন। এবার ডান কনুইয়ের উপর ভর দিয়ে কোমরটা উপরের দিকে তুলে বাঁ হাত দিয়ে কোমরটা ধরুন। এই সময় কাঁধ এবং পা সরল রেখায় থাকবে এবং ডান হাত থাকবে ইংরেজির ‘এল’ অক্ষরের মতো। এই অবস্থায় ৪০-৫০ সেকেন্ড থেকে স্বাভাবিক পজিশনে ফিরে এসে কিছু সময় বিশ্রম নিয়ে এক্সারসাইজটি আরও ছয় বার করতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text